Bangla Bhumi - Bengali Business - Latest Loan - Bank Updates - Mutual Fund & Insurance

Bangla Bhumi - Bengali Business - Latest Loan - Bank Updates - Mutual Fund & Insurance

BanglarBhumi, Khatian and Plot Information, Bangla Land and Property Guide, Jomir Tathya, Government Schemes News, Loan, Bank, Mutual Fund, Insurance and Startup Business News in Bangla. Bengali Guide for Ancestral Property Laws, Land Inheritance Laws, Property Partition, Property Investments.

Join Bangla Bhumi Telegram Channel আমাদের Telegram Channel জয়েন করুন

LIC কি ? কত প্রকারের LIC পাওয়া যায়? জেনে নিন LIC সম্পর্কে সবকিছু


What is LIC? Know About All Types of LIC Policy in Bengali
What is LIC? Know About All Types of LIC Policy in Bengali

আপনি যখন লাইফ ইন্স্যুরেন্স করার কথা ভাববেন তখন অবশ্যই ভেবে থাকবেন যে, কোন লাইফ ইন্স্যুরেন্স কোম্পানী অনেক দিন ধরে ভারতের নাগরিকদের লাইফ ইন্স্যুরেন্স সুবিধা দিয়ে আসছে? কোন লাইফ ইন্স্যুরেন্স কোম্পানী বৃহৎ বিনিয়োগকারী? কোন লাইফ ইন্স্যুরেন্স কোম্পানী তার নানা পেশার নানা গ্রাহকদের সুবিধার কথা মাথায় রেখে বিভিন্ন ধরনের লাইফ ইন্স্যুরেন্স প্যাকেজ চালু আছে।

এই সকল প্রশ্ন এলে যে উত্তরটি আপনার কাছে আসবে সেটি হলো LIC (Life Insurance Corporation of India). আসুন দেখে নিই LIC (Life Insurance Corporation of India) কি, তাদের কি কি প্যাকেজ আছে?

LIC কি?

LIC (Life Insurance Corporation of India) ভারতের সবচেয়ে বৃহৎ লাইফ ইন্স্যুরেন্স কোম্পানী। এই লাইফ ইস্যুরেন্স কোম্পানী প্রতিষ্ঠিত হয় ১৯৫৬ সালে এবং এর সদর দপ্তর মুম্বাই শহরে। এই LIC (Life Insurance Corporation of India) ইতিমধ্যে প্রায় ৬৪ বছর যাবত ভারতীয়দের লাইফ ইন্স্যুরেন্স সেক্টরে আস্থা অর্জন করে আছে। বর্তমানে এই LIC (Life Insurance Corporation of India) এর সম্পত্তির পরিমান প্রায় ১৩.২৫ ট্রিলিয়ন টাকা। সারা ভারত জুড়ে ৮ টি জোনাল অফিস, ১১৩ টি ডিভিশনাল অফিস, ২০০ টির উপরে শাখা অফিস, ১৫,৩৭,০৬৪ জন এজেন্ট এবং ৪২ টি ব্যাংক এই LIC (Life Insurance Corporation of India) এর কর্মযজ্ঞের সাথে জড়িত। এই লাইফ ইন্স্যুরেন্স কোম্পানীর মূলমন্ত্র হলো “আপনার কল্যাণের দ্বায়িত্ব আমার”

গ্রাহকদের নানামূখি চাহিদার কথা বিবেচনা করে LIC (Life Insurance Corporation of India) এর অনেক প্রকারের লাইফ ইন্স্যুরেন্স প্ল্যান রয়েছে। এই সকল প্ল্যানের আলাদা আলাদা সুবিধা ও বৈশিষ্ট্য রয়েছে। বিভিন্ন নাগরিক তার সামর্থ, চাহিদা অনযায়ী বিভিন্ন প্রকারের লাইফ ইন্স্যুরেন্স পলিসি নিতে পারে। আপনাদের সাথে আজ LIC এর বিভিন্ন প্রকার লাইফ ইন্স্যুরেন্স পলিসি নিয়ে আলোচনা করবো।

আরো পড়ুন: LIC Housing Finance Home Loan Scheme সম্পর্কে জেনে নিন

LIC এর বিভিন্ন প্রকার কি কি ?

১) LIC Endowment  Plan:
এই LIC Endowment  Plan অনুযায়ী কোন ব্যক্তি এই লাইফ ইন্স্যুরেন্স নিলে নির্দিষ্ট সময় পার হলে অথবা ইন্স্যুরেন্স গ্রহিতার মৃত্যু হলে একটা নির্দিষ্ট অংকের টাকা পেতে পারে। এই ইন্স্যুরেন্সের সময় ১০ বছর থেকে শুরু করে একটি বয়সসীমা পর্যন্ত হতে পারে। কিছু কিছু ক্ষেত্রে এই ইন্স্যুরেন্স মারাত্বক শারীরিক অসুস্থ্যতায়ও টাকা প্রদান করে থেকে।

২) LIC Whole Life Plan:
এই LIC Whole Life Plan ইন্স্যুরেন্স গ্রহিতা সারা জীবনের লাইফ ইন্স্যুরেন্স কভারেজ দিয়ে থাকে । এই পলিসিতে ইন্স্যুরেন্স গ্রহিতার বয়স ৩ মাস থেকে ১০০ বছর পর্যন্ত হতে পারে। এই ইন্স্যুরেন্স গ্রহিতা তার নিয়মিত প্রিমিয়াম পরিশোধ করলেই সারা জীবনের ইন্স্যুরেন্স সুবিধা পেয়ে থাকে।

৩) LIC Money Back Plans:
এই LIC Money Back Plans আওতায় ইন্স্যুরেন্স গ্রাহক তার ইন্স্যরেন্সের মেয়াদ শেষ হলে একটি নির্দিষ্ট অংকের টাকা ফেরত পাবে। এছাড়াও এই LIC Money Back Plans আওতায় ইন্স্যুরেন্স কোম্পানী বিভিন্ন সময় বোনাস সুবিধা দিয়ে থাকে। এই বোনাস সুবিধা ইন্স্যুরেন্স গ্রাহকের প্রিমিয়াম পরিশোধের উপর নির্ভর করে থাকে।




৪) LIC Term Insurance Plan:
এই LIC Term Insurance Plan এর আওতায় ইন্স্যুরেন্স গ্রাহক ইন্স্যুরেন্স পলিসির নির্দিষ্ট সময়ের মাঝে বিভিন্ন প্রকার ইন্স্যুরেন্স পেয়ে থাকে। ইন্স্যুরেন্স গ্রহিতার মৃত্যু হলে গ্রহীতার বৈধ উত্তরাধিকারী ইন্স্যুরেন্স কোম্পানীর কাছে মৃত্যুদাবি করতে পারে।

৫) LIC Pension Plan:
LIC Pension Plan এর মাধ্যমে কোন ব্যক্তি তার অবসরকালীন সময়ে মাসিক পেনশন সুবিধা ও নানা প্রকার আর্থিক সুবিধা পেয়ে থাকে। এটি অবসরে যাবার পর ব্যক্তি মাসিক অথবা এককালীন টাকা প্রদান করে থাকে, যার ফলে ইন্স্যুরেন্স গ্রহীতা আর অবসরকালীন চাহিদা মেটাতে পারে।

৬) LIC ULIP Plan:
এই LIC ULIP Plan একটি নতুন বিনিয়োগের প্ল্যান। এই বিনিয়োগ প্ল্যানের আওতায় গ্রাহক তার ভবিষ্যতের জন্য সঞ্চয় করতে পারে। সেই সাথে এই পলিসি আপনার আয়কর প্রদানে সুবিধা দিয়ে থাকে।

৭) LIC Health Plan:
এই LIC Health Plan গ্রাহকের শারীরিক অসুস্থতায় চিকিৎষা খরচ জনিত ক্ষতিপূরন দিয়ে থাকে। কি কি অসুস্থতায় এই ক্ষতপূরন পাওয়া যাবে তার বিবরন ইন্স্যুরেন্স চুক্তিতে লেখা থাকে।

৮) Withdrawal Plan:
এই Withdrawal Plan একটি নতুন পলিসি। এর মাধ্যমে ইন্স্যুরেন্স গ্রাহক তার বিনিয়োগ ও ক্ষতিপূরন একই সাথে পেয়ে থাকে। এই পলিসি সাথে ঋন নেয়ার সুযোগ সংযুক্ত থাকায় আপনি আপনার যেকোন আর্থিক সংকটে ঋন নিয়ে বিপদের মোকাবেলা করতে পারবেন।

আরো পড়ুন: পাবেন ২ লক্ষ টাকার Insurance মাত্র ১ টাকা প্রতি মাসে, জানুন কিভাবে

এখানে আমরা LIC (Life Insurance Corporation of India)  সৃষ্টি, বিভিন্ন প্রকারের ইন্স্যুরেন্স প্লান নিয়ে আলোচনা করলাম। আগামীতে আমরা আরো বিষদভাবে আলোচনা করবো। আপনাদের যে কোন ধরনের পরামর্শের জন্য আমাদের কমেন্ট করতে পারেন। আপনার মন্তব্য আমরা সাদরে গ্রহন করবো।

বিভিন্ন রকমের Invesments, ইন্সুরেন্স, লোন, LIC Policy, মিউচুয়াল ফান্ড ইত্যাদি Financial ব্যাপারে বাংলাতে জানার জন্য আমাদের ওয়েবসাইটে নজর রাখুন। এখানে পাবেন এই সকল বিষয়ে দুর্দান্ত গাইড যা আপনাকে আপনার টাকা সুরক্ষিত ভাবে বিনিয়োগ এবং অন্যান্য ব্যাপারে সাহায্য করবে। আপনাদের যে কোন পরামর্শ, প্রশ্ন আমাদের কমেন্টের মাধ্যমে জানানোর জন্য অনুরোধ করা হলো।