Bengali Business News - Latest Loan News - Bank Updates - Mutual Fund and Insurance News

Bengali Business News - Latest Loan News - Bank Updates - Mutual Fund and Insurance News

West Bengal Government Schemes News, Loan, Bank, Mutual Fund, Insurance and Startup Business News of West Bengal.

Join Bangla Bhumi Telegram Channel আমাদের Telegram Channel জয়েন করুন
আপনাদের সহযোগিতা আমাদের প্রয়োজন - ধন্যবাদ

ভারতের শীর্ষ 5 টি Mutual Funds কোনগুলি ? যেখানে পাওয়া যাবে বেশি Returns

What are Top 5 Mutual Fund in India? This funds give you more returns
What are Top 5 Mutual Fund in India? This funds give you more returns

আপনি কি Mutual Funds এ বিনিয়োগ করতে চাচ্ছেন? জানতে চেষ্টা করছেন কোন Mutual Funds ভালো? গুগুলে সার্চ দিয়ে উত্তর খোঁজার চেষ্টা করছেন ? বন্ধু-বান্ধব পরিচিতজনের কাছ থেকে জানার চেষ্টা করছেন? তাহলে এই লেখাটি আপনার জন্য। 

জেনে অবাক হবেন যে, এই উত্তর খোঁজার তালিকায় আপনি একা নন। প্রায় সব Mutual Funds এ বিনিয়োগকারী তার বিনিয়োগের শুরুতে এই প্রশ্নের উত্তর খুজতে থাকেন। কিন্তু তারা কি সহজেই উত্তরটি পেয়ে যায়? তারা কি কোন হঠাৎ পাওয়া কোন লিষ্টের সাহায্যে খুব দ্রুতই বড়লোক হয়ে যায়?

উত্তর হলো বেশিরভাগ ক্ষেত্রেই না। অনেক ক্ষেত্রেই ক্ষুদ্র বিনিয়োগকারীগন বুঝতে না পেরে ভুল Mutual Funds এ বিনিয়োগ করেন এবং পরে লোকসানে পড়ে আপসোস করতে থাকেন।  তাই ভালো Mutual Funds এর ধারনা দিতে আমরা আপনাদের জন্য এখানে ভারতের কিছু Mutual Funds নিয়ে আলোচনা করবো, যেসব Mutual Funds এ বিনিয়োগ করে ভারতীয়রা দীর্ঘদিন হতে লাভবান হচ্ছেন। আপনারা দেখে নিন কোন কোন Mutual Funds এ বিনিয়োগ করে গ্রাহকরা নিশ্চিন্ত থাকছে, সেই সাথে দীর্ঘ মেয়াদে লাভের মুখ দেখছেন।

আরো পড়ুন: Mutual Fund-এ SIP কিভাবে শুরু করবেন? জেনে নিন

আসুন দেখে নিন ভারতের শীর্ষ 5 টি Mutual Funds এর অবস্থা।

1. ICICI Prudential Equity & Debt Fund

ICICI Prudential Equity & Debt Fund ভারতের অন্যতম সেরা Mutual Funds । এটি একটি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানী। এর মাধ্যমে অনেক মধ্যবিত্ত তার সঞ্চয়কে বিনিয়োগে রুপান্তরিত করেছে। দীর্ঘসময় ধরে বিনিয়োগ করতে চাইলে বিনিয়োগকারীর জন্য ICICI Prudential Equity & Debt Fund একটি ভালো পছন্দের প্রতিষ্ঠান। এই মিউচ্যুয়াল ফান্ড কয়েকটি কোম্পানীর জয়েন্ট ভ্যাঞ্চার হিসেবে প্রতিষ্ঠিত। ১৯৯৮ সালে ৬ জন কর্মচারী নিয়ে এই জয়েন্ট ভ্যান্চার প্রতিষ্ঠান যাত্রা শুরু করলেও এখন প্রায় ৫৬ লক্ষ বিনিয়োগকারী এই প্রতিষ্ঠানে বিনিয়োগ করেছে। কয়েক বছরের মাঝে এই মিউচ্যুয়াল ফান্ডটি ভারতের মানুষের আস্থা অর্জন করেছে।

2. Mirae Asset Hybrid Equity Fund

অতীতে এই Mirae Asset Hybrid Equity Fund পরিচিত ছিলো Mirae Asset India Equity Fund নামে। এই Mirae Asset Hybrid Equity Fund এর প্রায় ৮০% বিনিয়োগ বিভিন্ন বড় কোম্পানীতে বিনিয়োগ করা আছে। গত কয়েক বছরে এই Mirae Asset Hybrid Equity Fund তার বিনিয়োগকারীদের ভালো মুনাফা প্রদান করেছে। এই Mutual Fund Sector এ Mirae Asset Hybrid Equity Fund একটি বড় সাফল্য লাভকারী প্রতিষ্ঠান। বিনিয়োগকারীদের পছন্দের তালিকায় এই প্রতিষ্ঠানের নাম থাকে।




3. Axis Bluechip Fund

Axis Bluechip Fund বিভিন্ন বড় প্রতিষ্ঠানে লম্বা সময়ের জন্য বিনিয়োগ করে থাকে। এই ফান্ডটি পরিচালনা কারী হলেন শ্রেয়াস দেবালকর, তিনি গত ৩ বছর যাবত এই ফান্ড পরিচালনা করে আসছেন, এর মাঝেই তিনি বিনিয়োগকারীদের আস্থা ও সন্তুষ্টি অর্জন করেছেন । সেই সাথে তিনি বিনিয়োগকারীদের ভালো লভ্যাংশের ব্যবস্থা করেছেন। এই Axis Bluechip Fund এ বিনিয়োগ করে অনেক বিনিয়োগকারী নিশ্চিন্ত থাকছেন সেই সাথে বছর শেষে লাভের মুখ দেখছেন।

4. ICICI Predential Bluechip Fund

এই ICICI Predential Bluechip Fund এর প্রায় ৮৫% বিনিয়োগ বড় প্রতিষ্ঠানে দীর্ঘসময়ের জন্য বিনিয়োগ করা। এই ICICI Predential Bluechip Fund এর ম্যানেজার “বাই ও হোল্ড” পলিসিতে বিশ্বাসী। তার মানে হলো, একটি ভালো প্রতিষ্ঠানে বিনিয়োগ করে দীর্ঘদিন ধরে অপেক্ষা করা এবং দীর্ঘসময় পর এর সুফল ঘরে তোলা। এই প্রতিষ্ঠানটিও ভারতের মিউচ্যুয়াল ফান্ড বাজারে অনেক গ্রাহকের আস্থা অর্জন করেছে। অনেক বিনিয়োগকারী ইতিমধ্যেই এই ICICI Predential Bluechip Fund এ বিনিয়োগ করেছেন এবং লভ্যাংশ পেয়েছেন।

5. Nippon India Large Capital Fund

এই Nippon India Large Capital Fund আগে একসময় Reliance Large Cap Fund নামে পরিচিত ছিলো। এটি সাধারনত ভারতের বৃহৎ ১০০ কোম্পানীতে বিনিয়োগ করে থাকে। এই মিউচ্যুয়াল ফান্ডের লক্ষ্য বড় ও দীর্ঘ মেয়াদী বিনিয়োগের মাধ্যমে মুনাফা অর্জন করা।  Nippon India Large Capital Fund এর অত্যন্ত সুবিন্যস্ত ও দক্ষ পরিচালনা টিম থাকায় এটির গ্রাহকদের কখনোই অর্থ নিয়ে ঝামেলায় পড়তে হয় না।  Nippon India Large Capital Fund ভারতের ইঞ্জিনিয়ারিং, অটোমোবাইল সেক্টর ও জ্বালানী ক্ষেত্রে বিনিয়োগ করে থাকে।

আরো পড়ুন: Mutual Fund কি? এবং মিউচুয়াল ফান্ডের উদ্দেশ্য কি? জেনে নিন

আজ আমরা এখানে ভারতের 5 টি সেরা ও জনপ্রিয় Mutual Fund নিয়ে আলোচনা করলাম। আপনারা যে কোন বিনিয়োগ করার আগে অবশ্যই কয়েকটি কোম্পানী দেখে শুনে বুঝে তারপর বিনিয়োগ করবেন। আপনার কষ্টের উপার্জনের বিনিয়োগ হোক সেরা ও নিরাপদ জায়গায়। আমাদের লেখা নিয়ে যে কোন প্রকার মন্তব্য লিখে জানাবেন আমাদের নিচে কমেন্ট করে। আমরা চেষ্টা করবো আপনার মতামতের গুরুত্ব দিতে।

বিভিন্ন রকমের Invesments, ইন্সুরেন্স, লোন, LIC Policy, মিউচুয়াল ফান্ড ইত্যাদি Financial ব্যাপারে বাংলাতে জানার জন্য আমাদের ওয়েবসাইটে নজর রাখুন। এখানে পাবেন এই সকল বিষয়ে দুর্দান্ত গাইড যা আপনাকে আপনার টাকা সুরক্ষিত ভাবে বিনিয়োগ এবং অন্যান্য ব্যাপারে সাহায্য করবে।