Bengali Business News - Latest Loan News - Bank Updates - Mutual Fund and Insurance News

Bengali Business News - Latest Loan News - Bank Updates - Mutual Fund and Insurance News

West Bengal Government Schemes News, Loan, Bank, Mutual Fund, Insurance and Startup Business News of West Bengal.

Join Bangla Bhumi Telegram Channel আমাদের Telegram Channel জয়েন করুন
আপনাদের সহযোগিতা আমাদের প্রয়োজন - ধন্যবাদ

ভারতের শীর্ষ 5 টি Home Loan Company কোনগুলি ? সবকিছু বিস্তারিত জানুন

Top 5 Home Loan Company in India, Lets Know Everything in Bengali
Top 5 Home Loan Company in India, Lets Know Everything in Bengali

চারপাশের অনেকেই হোম লোন নিয়ে নিজেদের বাড়ি নির্মান করছেন। কেউ কেউ হোম লোন নিয়ে অনেক ভালো আছেন, নিয়মিত কিস্তি পরিশোধ করে দিব্যি আয়েশি জীবন যাপন করছেন। আবার কেউ একজন পড়েছেন লোনের জাতাকলে। ভালো কোম্পানীর কাছ থেকে হোম লোন না নিলে অনেক সময় পড়তে হয় দীর্ঘমেয়াদী ভোগান্তিতে। আপনি যখন হোম লোন নেবেন, তখন আপনাকে বিভিন্ন লোন দাতা বিভিন্নভাবে অফার করবে। এক একটি লোন দাতার লোন দেয়ার শর্ত ও বৈশিষ্ট্য আলাদা আলাদা হতে পারে।

তাই আপনার লোন লোন নেয়ার আগে জেনে নিতে হবে ঐ কোম্পানীর অতীত রেকর্ড, লোনের সুদের পরিমান, কত কিস্তিতে পরিশোধ করা যাবে, সার্ভিস চার্জ কত সহ আরো কিছু বিষয়। তাই একটা ভালো কোম্পানীর কাছ থেকে হোম লোন নিলে আপনাকে খুব একটা ঝামেলায় পড়তে হবে না। আসুন জেনে নেই ভারতের কিছু ব্যাংকের হোম লোনের সুদের হার ও কিছু ভালো ব্যাংকের তুলনামূলক চিত্র।

ভারতের কম সুদে হোম লোন দেয়া কিছু ব্যাংকের নামঃ

ভালো হোম লোন দেয়া ব্যাংকের একটি বৈশিষ্ট্য হলো সুদের হার কম থাকবে এবং দীর্ঘসময় কালীন লোন পরিশোধের সময় থাকবে। আসুন দেখে নেই ভারতের কম সুদে হোম লোন দেয়া কিছু ব্যাংকের নাম।
ন. ব্যাংকের নাম সুদের হার
SBI 6.95-7.70 %
HDFC Ltd 6.95-7.50 %
ICICI Bank 6.95-8.05 %
DHFL Housing 8.70 %
Axis Bank 8.10-8.65 %
6 Bank of Baroda 6.85-7.85 %
7 Canara Bank 6.90-7.90 %
8 Aadhar Home Loan N/A
9 LIC Housing Finance 6.90-7.30 %

আরো পড়ুন: Home Loan কিভাবে পাওয়া যায়? কিভাবে আবেদন করবেন? জেনে নিন

ভারতের জনপ্রিয় হোম লোন প্রদানকারী প্রতিষ্ঠানের তালিকা

ভারতে কয়েকটি নামি আর পুরাতন Home Loan প্রদানকারী প্রতিষ্ঠান রয়েছে যারা অনবরত হোম লোন দিয়ে মানুষের নিজের বাড়ির স্বপ্ন পূরণ করেছে। আসুন দেখে নিন এই প্রতিষ্ঠানের মধ্যে কোন কোন নাম আছে এবং ভারতীয় বাজারে তাদের স্থিতি কতটা।
ন. ব্যাংকের নাম বাজারের হিস্যা
SBI Home Loan ৩৪ %
HDFC Ltd ২৪.১৩ %
ICICI Bank ১৩.১০ % 
PNB Housing Limited ০৬.২৩ % 
LIC Housing Finance ০৫.৮৩ %
6 IDBI Home Loan ০৫.৬৭ %
7 Axis Bank ০৪.২২ %
8 Others N/A

আমরা এখন ভারতের জনপ্রিয় হোম লোন প্রদানকারী কোম্পানীর বিস্তারিত নিয়ে আলোচনা করবো।

SBI Home Loans:

SBI Home Loans ভারতের সবচাইতে জনপ্রিয় হোম লোন সেবা দানকারী কোম্পানী। ভারতের সর্বমোট হোম লোনের শতকরা ৩৪ ভাগ SBI Home Loans কোম্পানী দিয়ে থাকে। এখন পর্যন্ত প্রায় ৩০ লক্ষ পরিবার এই SBI Home Loans থেকে হোম লোন নিয়ে বাড়ি নির্মান করেছে। সারা ভারতে SBI Home Loans এর প্রায় ২৪০০০ শাখা রয়েছে এবং প্রায় ১৬০০ জনের বেশি বিক্রয়কর্মী নিয়োজিত রয়েছে। SBI Home Loans এর কিছু গ্রাহকসেবা নিম্নরুপ।
১) অনেকগুলি গ্রাহকবান্ধব প্যাকেজ ।
২) কম সুদের হার।
৩) কোন হিডেন চার্জ নাই।
৪) কম প্রসেসিং ফি।
৫) প্রতিদিনের ব্যালেন্স অনুযায়ী সুদের পরিমান নির্ধারন করা হয়।




HDFC Limited:

HDFC Limited ভারতের অন্যতম জনপ্রিয় হোম লোন প্রদানকারী কোম্পানী। ভারতের শতকরা প্রায় ২৪% হোম লোন HDFC Limited এর মাধ্যমে হয়ে থাকে। সুদীর্ঘ ৪১ বছর যাবত ভারতে এই কোম্পানী হোম লোন সেবা দিয়ে আসছে। নিচে HDFC Limited এর কিছু বৈশিষ্ট্য উল্লেখ করা হলো।
১) প্রায় ৭ মিলিয়ন ইউনিট বাড়ির অর্থায়ন।
২) সর্বমোট প্রায় ৪.৬ ট্রিলিয়ন রুপি ঋণ প্রদান।
৩) প্রায় ১৯ লক্ষ ডিপোজিট একাউন্ট।
৪) ভারতে প্রায় ৫৪৬ টি শাখা অফিস আছে।

ICIC Bank:

ICIC Bank এর ভারতের অন্যতম জনপ্রিয় হোম লোন প্রদানকারী প্রতিষ্ঠান । ভারতের হোম লোনের শতকরা প্রায় ১৩ % হোম লোন ICIC Bank এর মাধ্যমে হয়ে থাকে।  এই ব্যাংক ১৯৯৪ সালে প্রতিষ্ঠিত হয়। এই ব্যাংকে সারা ভারতে ৫৩২৪ টি শাখা আছে। প্রায় ২৬ বছর যাবত ভারতে হোম লোন সেবা দিয়ে আসছে।

LIC Housing Finance Limited:

LIC Housing Finance Limited ১৯৮৯ সাল হতে ভারতের হোম লোন সেবা দানকারী প্রতিষ্ঠান। এটি ভারতের অন্যতম বড় হোম লোন প্রদানকারী প্রতিষ্ঠান । এই প্রতিষ্ঠান নিয়মিতভাবে গ্রাহকদের দীর্ঘমেয়াদী গৃহঋন দিয়ে থাকে। তারা ইতিমধ্যে প্রায় ২৫ লাখ পরিবারের গৃহ নির্মানে ঋন প্রদান করেছে। সারা ভারতে ২৮৪ টি অফিস রয়েছে এবং প্রায় ১২ হাজার কর্মকর্তা চাকরি করে। এই প্রতিষ্ঠান ইতিমধ্যে প্রায় ৩.৩৫ লাখ কোটি রুপি গৃহ ঋন প্রদান করেছে।

আরো পড়ুন: বাড়ির জন্য Home Insurance নেওয়া কেন জরুরি? জেনে নিন সব কিছু

PNB Housing Limited:

এই গৃহ নির্মান ঋনদানকারী প্রতিষ্ঠান ১৯৮৮ সালে প্রতিষ্ঠিত হয় । এটি পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক নামে পরিচিত। গত ২ দশক যাবত ভারতের গৃহঋন খাতে এই প্রতিষ্ঠান নানা ভূমিকা পালন করে আসছে। এই প্রতিষ্ঠান ইতিমধ্যে ভারতের জনগনের মাঝে আস্থা অর্জন করেছে।

আজ আমরা ভারতের শীর্ষ 5 টি হোম লোন প্রদানকারী কোম্পানী সম্পর্কে জানতে পারলাম। যার সাহায্যে আপনার অনায়াসে নিজের দরকার হিসাবে কোম্পানির চয়ন করতে পারবেন। এছাড়াও হোম লোন অথবা যেকোনো লোন, ইন্সুরেন্স, ফাইনেন্স, LIC, মিউচুয়াল ফান্ড ইত্যাদি যে কোনো বিষয়ে কিছু জানতে চাইলে আমাদের নিচে কমেন্ট করে জানাবেন। আমরা আপনাদের সকল প্রশ্নের উত্তর দিয়ে সাহায্য করার চেষ্টা করবো।