Bengali Business News - Latest Loan News - Bank Updates - Mutual Fund and Insurance News

West Bengal Government Schemes News, Loan, Bank, Mutual Fund, Insurance and Startup Business News of West Bengal.

Join Bangla Bhumi Telegram Channel আমাদের Telegram Channel জয়েন করুন
আপনাদের সহযোগিতা আমাদের প্রয়োজন - ধন্যবাদ

মোদী সরকারের Kisan Rail Yojana কি ? এই Yojana কিভাবে ভারতের কৃষকদের সুবিধা দেবে, জেনে নিন সবকিছু

Pradhan Mantri Kisan Rail Yojana, Know Everything About Kisan Rail Yojana
Pradhan Mantri Kisan Rail Yojana, Know Everything About Kisan Rail Yojana

আমরা নিয়মিতভাবে আপনাদের সাথে ভারত সরকারের নতুন বিভিন্ন উদ্যোগের কথা শেয়ার করি, যাতে করে আপনারা সহজেই জানতে পারেন, এই উদ্যোগের কি সুবিধা, কিভাবে এই সুবিধা আমরা পেতে পারি । এই লেখার অংশ হিসেবে আমরা আজ Kisan Rail Yojana নিয়ে আপনাদের সাথে আলোচনা করবো। আসুন দেখি নি Kisan Rail Yojana কি, কেন চালু হয়েছে, এই উদ্যোগের লক্ষ্য কি, ভারতীয় জনগন কিভাবে এই প্রকল্প হতে সুবিধা পেতে পারে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘সবকা সাথ সবকা বিকাশ’ এর স্বপ্নের প্রতিচ্ছবি ধরা পড়েছে ২০২০-২১ অর্থবর্ষের সাধারণ বাজেটে। কেন্দ্রীয় সরকার ২০২২ সালের মধ্যে কৃষকদের আয় দ্বিগুণ করতে বদ্ধপরিকর। কৃষিজাত পণ্য কেনা, পরিবহন, সংরক্ষণ এবং বাজারজাত করতে ভারতের কৃষকরা নানা সমস্যার সম্মুখীন হন। এই সমস্যা দূরীকরণে মাংস, মাছ, দুধের মতো পচনশীল সামগ্রীকে শীততাপ নিয়ন্ত্রিত ব্যবস্হাপনায় নির্বিঘ্নে পরিবহনের জন্য সরকারি-বেসরকারি উদ্যোগে ‘কিষান রেল’ চালু হয়েছে।

এই কার্যক্রম সফলভাবে বাস্তবায়নের লক্ষ্যে ভারতীয় রেল পচনশীল সামগ্রী নির্বিঘ্নে পরিবহনের জন্য একাধিক উদ্যোগ নিয়েছে। কাপুরথালা রেল কোচ ফ্যাক্টরিতে নতুন নির্মিত শীততাপ নিয়ন্ত্রিত পার্সেল ভ্যান তৈরি করা হয়েছে। বর্তমানে ভারতীয় রেলে এ ধরণের ৯টি পার্সেল ভ্যান রয়েছে। দেশের বিভিন্ন প্রান্ত সব্জি এবং ফলমূল সরবরাহের জন্য রাষ্ট্রায়ত্ত্ব সংস্হা কনকরের মাধ্যমে ৯৮টি বায়ু চলাচলে সক্ষম ইনসুলেটেড কনটেনার সংগ্রহ করা হয়েছে। কিষাণ ভিসান প্রকল্পের আওতায় পাইলট প্রজেক্ট হিসেবে উত্তরপ্রদেশের গাজিপুরঘাট, দিল্লীর আদর্শ নগরে নতুন আজাদপুর এবং উত্তরপ্রদেশের রাজ কা তালাব-এ পচনশীল সামগ্রী নির্বিঘ্নে সংরক্ষণের জন্য তাপমাত্রা নিয়ন্ত্রণে সক্ষম কার্গো সেন্টার খোলা হয়েছে। দাদরি হিমঘর ব্যবস্হাপনার উন্নতি ঘটানো হয়েছে।

আরো পড়ুন: মোদী সরকারের National Digital Health Mission কি? কিভাবে সুবিধা পাবেন?

২০১৯এ স্বাধীনতা দিবসের ভাষণে প্রধানমন্ত্রী জানিয়েছিলেন, আগামী ৫ বছরে ১০০ লক্ষ কোটি টাকা বিনিয়োগ করা হবে। এরই অঙ্গ হিসেবে ২০১৯এর ৩১শে ডিসেম্বর জাতীয় পরিকাঠামো পাইপলাইনের সূচনা করা হয়। এর পাশাপাশি রেল স্টেশনের আধুনিকীকরণ, মেট্রো এবং রেল পথে পরিবহন ব্যবস্হার উন্নতি, পণ্য সামগ্রী সরবরাহের জন্য গুদামঘর নির্মাণ সহ একাধিক নতুন প্রকল্প গ্রহণ করা হয়েছে।

এরই অংশ হিসেবে দেওলালি (মহারাষ্ট্র) থেকে দানাপুর (বিহার) পর্যন্ত প্রথম বহুপন্য বিশিষ্ট্য শীতাতপ নিয়ন্ত্রিত রেল চালু হয়েছে। আসুন দেখি এই নতুন রেলটিতে কি কি সুবিধা রয়েছে।

১) কিষান রেল ভারতের প্রথম একসাথে বহুপন্য পরিবহন শীতাতপ (Air Conditioning) ট্রেন। পূর্বে পন্য পরিবহনে শীতাতপ নিয়ন্ত্রিত ট্রেন থাকলেও এক এক পন্যের জন্য আলাদা ট্রেন ছিলো। যেমন, কলা স্পেশাল ইত্যাদি। এই ট্রেনের সাহায্যে ভারতের বিভিন্ন পন্য একসাথে বিশেষ শীতাতপ নিয়ন্ত্রিত ভাবে কৃষি পন্য পরিবহনের সুবিধা থাকায় কৃষকদের অনেক সুবিধা লাভ হয়েছে।

২) এই শীতাতপ (AC) নিয়ন্ত্রিত কোচগুলির সাহায্যে কৃষকরা সহজেই দ্রুতপচনশীল শাকসবজি অল্পসময়ের মাঝে একস্থান হতে অন্যস্থানে নিয়ে গিয়ে ন্যায্য দাম পেতে পারে।

৩) এই ট্রেনের সাহায্যে ভারতের একপ্রান্ত হতে অন্য প্রান্তে কৃষিপন্য সরবরাহ করতে পারবে।

৪) এই প্রকল্পের সাহায্যে ভারত সরকারের ২০২২ সালে মাঝে কৃষকের আয় দ্বিগুন করার লক্ষ্যে অর্জন একধাপ এগিয়ে যাবে।

৫) এই প্রকল্প কৃষকদের অনেক বড় সুবিধা দেবে, কারণ শীতাতপ (AC) নিয়ন্ত্রিত হলেও ভারতীয় রেল কৃষকদের কাছ থেকে সাধারন মালবাহী ট্রেনের ভাড়াই নেবে, বাড়তি মূল্য দিতে হবে না।

৬) প্রাথমিকভাবে চালু হওয়া Devlai-Danapur train কৃষকদের পন্য পরিবহনে সড়কপথের সাথে তুলনায় প্রতি টনে ১০০০ টাকা এবং প্রায় ১৫ ঘন্টা সময় বাচাবে।

৭) যেকোন কৃষক বা আগ্রহী ব্যাক্তি চাইলেই যে কোন পরিমানে বুকিং দিতে পারে, পন্য পরিবহনে কোন সর্বনিম্ন সীমা নেই।




৮) পন্যগুলি ৫০-১০০ কেজির ছোট ছোট চালান করে যে কোন স্টেশন হতে উঠে যে কোন স্টেশনে নেমে যেতে পারে। উঠানামার ক্ষেত্রে নিয়মগুলি সম্পূর্ন সহজ করা হয়েছে।

৯) রেলের অব্যস্থাপনার কারনে কৃষকের কোন পন্য নষ্ট হয়ে গেলে, রেলের প্রতিষ্ঠিত ক্ষতিপূরন ব্যবস্থার মাধ্যমে কৃষককে উপযুক্ত ক্ষতিপূরন দেয়া হবে।

আরো পড়ুন:
 সকল Scholarship সম্পর্কে জেনে নিন? কিভাবে আর কোথায় আবেদন করতে হয়?

আজ আমরা এখানে ভারত সরকারের Kisan Rail Yojana নিয়ে বিস্তারিত জানতে পারলাম। জানতে পারলাম কেন এই প্রকল্প, কি কি আছে এই প্রকল্পে, কি কি সুবিধা পাবে এই প্রকল্পে, এই প্রকপ্ল আমাদের কি সুবিধা দেবে।  ভারতের জনগনের সুবিদার্থে দেয়া নানা প্রকল্প নিয়ে আমরা নিয়মিতভাবে আলোচনা করে থাকি। আপনারা আমাদের সাইটে নিয়মিত চোখ রাখবেন। আমাদের লেখা নিয়ে যে কোন মন্তব্য আমাদের কমেন্ট করে বা আমাদের ফেসবুক পেজে জানাবেন। আপনাদের মন্তব্য আমরা সবসময় সর্বোচ্চ গুরুত্ব দিয়ে দেখে থাকি।

সরকারি যোজনা ছাড়াও বিভিন্ন রকমের Invesments, Insurance, Loan, LIC Policy, Mitual Funds ইত্যাদি Financial ব্যাপারে বাংলাতে জানার জন্য আমাদের ওয়েবসাইটে নজর রাখুন। এখানে পাবেন এই সকল বিষয়ে দুর্দান্ত গাইড যা আপনাকে আপনার টাকা সুরক্ষিত ভাবে বিনিয়োগ এবং অন্যান্য ব্যাপারে সাহায্য করবে। আপনাদের যে কোন পরামর্শ, প্রশ্ন আমাদের কমেন্টের মাধ্যমে জানানোর জন্য অনুরোধ করা হলো।
Comment on This News.