Bangla Bhumi - Bengali Business - Latest Loan - Bank Updates - Mutual Fund & Insurance

Bangla Bhumi - Bengali Business - Latest Loan - Bank Updates - Mutual Fund & Insurance

BanglarBhumi, Khatian and Plot Information, Bangla Land and Property Guide, Jomir Tathya, Government Schemes News, Loan, Bank, Mutual Fund, Insurance and Startup Business News in Bangla. Bengali Guide for Ancestral Property Laws, Land Inheritance Laws, Property Partition, Property Investments.

Join Bangla Bhumi Telegram Channel আমাদের Telegram Channel জয়েন করুন
আপনাদের সহযোগিতা আমাদের প্রয়োজন - ধন্যবাদ
Thank you! Tapas Ghosh

Home Loan নাকি Personal Loan কোন লোন বেশী সাশ্রয়ী? জেনে নিন


Home Loan or Personal Loan Which loan is more Affordable? Lets Know
Home Loan or Personal Loan Which loan is more Affordable? Lets Know in Bengali

আমরা নানা সময় নানা দরকারে ব্যাংক থেকে পার্সোনাল লোন নিয়ে থাকি। পার্সোনাল লোন নিয়ে যেকোন প্রয়োজনে কাজে লাগানো যায়। সেই সাথে পার্সোনাল লোন নেয়ার জন্য জামানতের প্রয়োজন হয় না, তুলনামুলক কম প্রক্রিয়াকরন সময়ে সহজেই পার্সোনাল পাওয়া যায়। এই কারনে পার্সোনাল লোন জনপ্রিয় হয়ে উঠেছে। অন্যদিকে বাড়ি বানানোর সময় আমরা হোম লোনের সরণাপন্ন হয়ে থাকি । তাই আমরা অনেক সময় বুঝতে পারিনা, আমাদের কোন লোন নেয়া উচিত। আজ আমরা এই লেখায় খোঁজার চেষ্টা করবো কোন লোনের কি কি বৈশিষ্ট্য আর আমাদের জন্য কোন লোন সুবিধাজনক হয়ে থাকে।

নিরাপদ ও অনিরাপদঃ 

যে কোন লোনের ক্ষেত্রে প্রথমেরই যে বিষয়টি আসে তা হলো, লোনটি নিরাপদ লোন নাকি অনিরাপদ লোন। নিরাপদ ঋন মানে হলো আপনাকে ঐ ঋনের জন্য আপনার সম্পত্তি ঋনদাতা প্রতিষ্ঠানের কাছে জামানত হিসেবে রাখতে হবে। কোন কারনে আপনি ঋন পরিশোধে ব্যর্থ হলে আপনার জামানতকৃত সম্পদ বিক্রয় করে ঐ ঋনের টাকা পরিশোধ করার সুযোগ থাকে। অনিরাপদ ঋনে কোন সম্পদ জামাতন রাখতে হয় না। তাই আপনাকে কোন সম্পদ জামানত না রেখেই ঋন দেয়া হবে। পার্সোনাল লোন অনিরাপদ হওয়ায় কোন জামানত রাখতে হয় না। অন্যদিকে হোম লোন নিরাপদ লোন, তাই আপনাকে হোম লোন নেয়ার সময় অবশ্যই ঋনকৃত সম্পদের চাইতে বেশি সম্পদ ঋনদাতা প্রতিষ্ঠানের কাছে জামানত রাখতে হবে।

আরো পড়ুন: Home Loan কিভাবে পাওয়া যায়? কিভাবে আবেদন করে? জেনে নিন

ঋনের পরিমানঃ পার্সোনাল লোনের ক্ষেত্রে ঋনের পরিমান কম থাকে অন্যদিকে হোম লোনের ক্ষেত্রে ঋনের অংক বেশি থাকে।

সুদের হারঃ পার্সোনাল লোনে সুদের হার তুলনামূলক বেশি থাকে, অন্যদিকে হোম লোনে সুদের হার তুলনামূলক কম থাকে।

ঋনের পরিমানঃ পার্সোনাল লোনে ঋনের অংক কম থাকে, অন্যদিকে হোম লোনে ঋনের অংক বেশি পরিমানে থাকে।

ঋনের সময়কালঃ পাসসোনাল লোনে পরিশোধের সময়কাল সর্বোচ্চ ৫ বছর পর্যন্ত থাকে। অন্যদিকে হোম লোন পরিশোধের সময় ৩০ বছর পর্যন্ত হতে পারে।

প্রক্রিয়াকরন সময়ঃ হোম লোন এবং পার্সোনাল লোনের ক্ষেত্রে প্রক্রিয়াকরণ সময় কম থাকে। তবে তুলনামূলক ভাবে পার্সোনাল লোনে দ্রুত প্রক্রিয়া সম্পন্য হয়।

আয়কর সুবিধাঃ ভারতের আয়কর আইন ১৯৬১ অনুযায়ী, হোম লোনের পরিশোধের টাকা আয়কর মুক্ত হিসেবে পাওয়া যায়। অন্যদিকে পার্সোনাল লোনে ট্যাক্স সুবিধা পাওয়া যায় না। তাই হোম লোন নিলে আপনি আয়কর দেয়ার সময় ছাড় পাবেন।




ক্রেডিট স্কোরঃ হোম লোন নিরাপদ লোন হওয়ায় পার্সোনাল লোনের চাইতে বেশি ক্রেডিট স্কোর হয়। তাই সহজেই ঋন পাবার সম্ভাবনা তৈরি হয়।

Prepayment Penalty:  পার্সোনাল লোনে Prepayment Penalty সাধারনত ২-৪% হতে পারে। অন্যদিলে হোম লোনে প্রি পেমেন্ট পেনাল্টি খুব কম, কোন কোন ক্ষেত্রে এই পেনাল্টি থাকে না।

তাই আমরা দেখলাম, পার্সোনাল লোনের চাইতে হোম লোনে ঋনের পরিমান, পরশোধের সময়, ঋনের সুদের হার, ক্রেডিট স্কোর, পেনাল্টি, আয়কর থেকে ছাড় এসব বিবেচনায় বাড়ি নির্মাণ বা কেনার ক্ষেত্রে পার্সোনাল লোনের চাইতে হোম লোন সুবিধাজনক।

আরো পড়ুন: Personal Loan কিভাবে পাওয়া যায়? কিভাবে আবেদন করে? জেনে নিন

হোম লোন বা পার্সোনাল লোন নিয়ে আরো জানতে আমাদের সাইটের অন্য লেখাগুলি দেখুন আর নতুন নতুন লেখা পেতে নিয়মিত আমাদের সাইটে চোখ রাখুন। বিভিন্ন রকমের Invesments, ইন্সুরেন্স, লোন, LIC Policy, মিউচুয়াল ফান্ড ইত্যাদি Financial ব্যাপারে বাংলাতে জানার জন্য আমাদের ওয়েবসাইটে নজর রাখুন। এখানে পাবেন এই সকল বিষয়ে দুর্দান্ত গাইড যা আপনাকে আপনার টাকা সুরক্ষিত ভাবে বিনিয়োগ এবং অন্যান্য ব্যাপারে সাহায্য করবে। আপনাদের যে কোন পরামর্শ, প্রশ্ন আমাদের কমেন্টের মাধ্যমে জানানোর জন্য অনুরোধ করা হলো।