Bengali Business News - Latest Loan News - Bank Updates - Mutual Fund and Insurance News

Bengali Business News - Latest Loan News - Bank Updates - Mutual Fund and Insurance News

West Bengal Government Schemes News, Loan, Bank, Mutual Fund, Insurance and Startup Business News of West Bengal.

Join Bangla Bhumi Telegram Channel আমাদের Telegram Channel জয়েন করুন
আপনাদের সহযোগিতা আমাদের প্রয়োজন - ধন্যবাদ

Gold Loan লোন সম্পর্কে আপনার ধারনা কি ? Gold Loan নেয়া উচিত কিনা।

What is Gold Loan ? Is It Good To Take Gold Loan ? Know in Bengali
What is Gold Loan ? Is It Good To Take Gold Loan ? Know Everything

বিশ্ববাজারের সোনার অন্যতম ব্যবহারকারী ভারতীয়রা।World Gold Council এর হিসাব মতে, গত ৩০ বছরে ভারতীয় বাজারে সোনার চাহিদা বেড়েছে প্রায় ৮০৪%। আমাদের অনেকেরই ধারণা নেই যে, এই সোনা শুধু গহনা হিসেবে নয়, দরকারী সময়ে এই সোনা দেখিয়ে ব্যাংক লোনও নেয়া যেতে পারে।  আপনার ক্রেডিট স্কোর যদি ব্যাংকের ঋণ নেয়ার মত না হয়, তবে ব্যাংকের লকারে থাকা আপনার সোনা এক্ষেত্রে আপনার লোন প্রাপ্তির উপায় হতে পারে। দিনদিন ভারতে এই Gold Loan নেয়ার হার বাড়ছে। এখন আমরা জানবো Gold Loan লোনের সুদের হার, কিভাবে Gold Loan নিতে হয়, এবং অন্যান্য সম্পর্কিত বিষয় গুলি। 

Gold Loan কি ? 

Gold Loan একটি লোন যা আপনার জমানো সোনার উপর নির্ভর করে নেয়া হয়।এই লোন একটি নিরাপদ লোন, যেখানে আপনার লকারের সোনাকে নিরাপত্তা জামানত হিসেবে রাখা হয়। লোন প্রদানের পরিমান নির্ধারিত হয় লকারের সোনার বর্তমান মূল্যের একটা নির্দিষ্ট অংশ। আপনি মাসিক কিস্তিতে এই লোনের টাকা পরিশোধ করতে পারবেন। একসময় লোন সম্পুর্ন শোধ হয়ে গেলে আপনি আপনার সোনা পুনরায় ব্যবহারের অনুমতি পাবেন। অন্যান্য অনেক লোন যেমন কার লোন, হোম লোনের মত এই লোনে নির্দিষ্ট কারন দেখনোর প্রয়োজন হয় না, তাই আপনি আপনার যে কোন প্রয়োজনে এই Gold Loan নিয়ে আপনার প্রয়োজন মেটাতে পারেন। এভাবে অন্য লোনের চাইতে তুলনামূলক ভাবে Gold Loan ঝামেলা মুক্ত।

আরো পড়ুন: নিজের স্বপ্নের Bike কিনে নিন Bike Loan দিয়ে, জেনে নিন কিভাবে

কিভাবে Gold Loan নিতে হয়? 

Gold Loan নেয়ার প্রক্রিয়া অন্যান্য জামানত লোনের মতই।আপনি আপনার লকারে থাকা সোনার প্রমানসহ আপনার পরিচয় নিশ্চিতকরনের জন্য দরকারী কাগজপত্র আপনার আবেদনপত্রে সাথে ব্যাংক কর্মকর্তার নিকট জমা দেবেন। ভ্যারিফাই করার পর ব্যাংক কর্মকর্তা লোন গ্রহিতাকে তার সম্ভব্য ঋণ প্রাপ্তের অংক জানাবে। এবং দুই পক্ষের মাঝে পরিশোধের সময় সহ চুক্তিপত্র স্বাক্ষর হবে।

Gold Loan পাবার যোগ্যতা কি ? 

কোন ব্যাক্তি সোনার মালিক হলেই সে Gold Loan প্রাপ্তির যোগ্য হবে। পার্সোনাল লোনের মত Gold Loan এ পেশাগত কোন বাধা নেই। যেকোন ভারতীয় নাগরিক সে  চাকরিজীবী, ব্যবসায়ী, কৃষক বা গৃহিনী হোক না কেন, সে এই Gold Loan পেতে পারেন। এমনকি এই লোন পাবার জন্য খুব ভালো ক্রেডিট স্কোর থাকতে হবে এমনটাও নয়। তাই আপনার ক্রেডিট স্কোর যদি অনেক কম হয়, যেটা আপনার অন্যান্য লোন পেতে বাধা দিচ্ছে, আপনার জমানো সোনা থাকলে আপনি সহজেই এই Gold Loan নিয়ে আপনার প্রয়োজন মেটাতে পারেন।

Gold Loan এর সুদের হার কেমন? 

যেহেতু Gold Loan নেয়ার সময় নিরাপতা জামানত হিসেবে সোনা জমা  থাকে তাই এই লোনের সুদের হার তুলনামূলক কম থাকে। তবুও এই Gold Loan এর সুদের হার বিভিন্ন ব্যাংক বিভিন্ন ভাবে ধার্য করে থাকে। এছাড়াও এই লোনের সুদের হার সর্বমোট সঞ্চিত সোনার পরিমান, কতদিনের মাঝে পরিশোধ করা হবে, এসব বিষয়ের উপর ও নির্ভর করে থাকে। শুধু তাই নয়, আপনি কোন ধরনের প্রতিষ্ঠান হতে লোন নিচ্ছেন সেটাও বিবেচ্য বিষয়। আপনি কি ব্যাংক হতে ঋণ নিচ্ছেন নাকি আর্থিক প্রতিষ্ঠান হতে। সাধারনত ব্যাংক অপেক্ষাকৃত কম সুদে ঋণ দিয়ে থাকে। তাই যেকোন পরিমান Gold Loan নেয়ার সময় কখনোই এক প্রতিষ্ঠানে কথা বলে লোন নেয়া উচিত নয়। কমপক্ষে ২-৩ টি প্রতিষ্ঠানে কথা বলে আপনি সিদ্ধান্ত নেবেন কোন প্রতিষ্ঠান হতে ঋণ নিলে আপনি কম সুদে এবং অন্যান্য সুবিধাদি পেতে পারেন।




Gold Loan পরিশোধের সময়ঃ 
Gold Loan পরিশোধের সময়সীমা এক এক প্রতিষ্ঠান একেক রকম হয়ে থাকে। এটা সাধারনত ৩-১২ মাসের হয়ে থাকে। ঋণকৃত অর্থের পরিমান ও পরিস্থিতির উপর নির্ভর করে অনেক সময় ঋণদাতা ঋণ পরিশোধের সময়সীমা বৃদ্ধি করতে পারেন। যেহেতু এই Gold Loan পরিশোধের সময়সীমা অন্য লোনের চাইতে অপেক্ষাকৃত কম থাকে ঋণগ্রহীতাকে সাবধানতার সাথে এই ঋণ পরিচালনা করতে হবে, অন্যথায় ঋণ পরিশোধে ব্যর্থ হলে আপনার দীর্ঘদীনের জমানো সোনার মালিকানা হারাতে হতে পারে।

লোন পরিশোধের নিয়মঃ 
এই Gold Loan এর ক্ষেত্রে সাধারনত আগে সুদ পরিশোধ হয় তারপর মূলধন পরিশোধ হয়ে থাকে, তবে এখনকার সময় অনেক প্রতিষ্ঠানে ঋণ সুদ একই সাথে (EMI) পরিশোধ হয়ে থাকে।

Gold Loan নেয়া উচিত কিনা? 

যেহেতু Gold Loan স্বল্প সময়ে পাওয়া যায় এবং যে কোন দরকারে এই লোন নেয়া যায় তাই এই লোন কোন কোন ক্ষেত্রে উপকারী, তবে স্বল্প সময়ের ঋণ বলে এই লোন সাবধানতার সাথে নিতে হবে নইলে, আপনার জমানো সোনা হারাতে হতে পারে। সব মিলিয়ে হিসেব করে পরিশোধ করলে Gold Loan নেয়া যেতে পারে।

আরো পড়ুন: Loan ধারকের হঠাৎ মৃত্যু হয়ে গেলে ব্যাঙ্ক কিভাবে টাকা আদায় করে? জেনে নিন

আজ আমরা Gold Loan এর বিষয়ে অনেককিছু জানতে পারলাম । আমরা Gold Loan এর পাবার যোগ্যতা, Gold Loan এর সুদের হার, Gold Loan এর পরিশোধের সময়সীমা, এই ঋণ পরিশোধের নিয়মসহ অনেক বিষয় জানতে পারলাম। আগামীতে আপনাদের সাথে এই লোনের আরো খুটিনাটি বিষয় নিয়ে আলোচনা করবো। আপনাদের যে কোন জিজ্ঞাসা আমাদের কমেন্ট করে জানাবেন, আমরা চেষ্টা করবো, আপনাদের জিজ্ঞাসার জবাব দিতে।