Bengali Business News - Latest Loan News - Bank Updates - Mutual Fund and Insurance News

West Bengal Government Schemes News, Loan, Bank, Mutual Fund, Insurance and Startup Business News of West Bengal.

সঠিক ভাবে ITR ফাইল করুন, তা নাহলে আসতে পারে ইনকাম ট্যাক্স অফিস থেকে Notice

আপনারা এখন বাড়িতে বসেই নিজের ITR ফাইল করতে পারেন। তার জন্য আপনাকে ITR ফাইলিংয়ের সম্মন্ধে কিছু গুরুত্বপূর্ণ কথা জেনে রাখা জরুরি যা আপনাকে সঠিক ভাবে ITR ফাইল করতে সাহায্য করবে। মনে রাখবেন আপনাকে সঠিক ভাবে ITR ফাইল করতে হবে আর যদি কোনো ভুল হয় তাহলে ইনকাম ট্যাক্স অফিস থেকে নোটিস আসতে পারে।
File Your ITR carefully otherwise you may get notice from income tax office

যদি আপনি ইনকাম ট্যাক্স ভরেন তাহলে অবশ্যই আপনাকে সময়ের আগে ITR ফাইল করে দেওয়া দরকার। ITR ফাইল করার জন্য শেষ তারিখের অপেক্ষা করা উচিত নয়। শেষের দিকে সার্ভার ওভার হয়ে যায়, যার কারণে বেশিরভাগ সময়ে ITR সাবমিট করা সম্ভব হয়ে উঠে না আর তার কারণে পেনাল্টি দিতে হয়। আসুন জেনে নিন, ITR ফাইল করার সময় কি কি জিনিসের খেয়াল রেখে সাবমিট করতে হবে ? কি কি অসুবিধা হতে পারে ? আর কি ভাবে ITR ফাইল করবেন সবকিছু।

সঠিক ITR ফর্ম ভরুন :

আমাদের মধ্যে বেশিরভাগ লোকেরা এটা জানে না যে তাদের কোন ITR ফর্ম ভরতে হবে। এখন প্রায় সকলেই Income tax e-failing মাধ্যমে নিজেরাই অনলাইনে ITR ফাইল করেন, এখানে যেই ভুলটি সবথেকে বেশি হয় সেটি হলো যে ITR এর কোন ফর্মটি ভরতে হবে। সাধারণত 9টি Income tax Form থাকে যা সাধারণ ব্যক্তি থেকে শুরু করে বড় বড় ব্যবসার ITR ফাইলের জন্য ব্যবহার করা হয়। এখানে চাকরিজীবী ও ইন্ডিভিজুয়াল তাদের ইনকাম অনুসারে ITR 1, ITR 2, ITR 2A, ITR 3, ITR 4, ITR 4S ফর্ম ভরতে পারেন। যদি আপনি কোনো কোম্পানি বা ফর্মের সাথে জুড়ে থাকেন, সেক্ষেত্রে আপনার ইনকাম অনুসারে ITR 5, ITR 6, ITR 7 ফর্ম ভরতে পারেন। মনে রাখবেন প্রতিটি ফর্ম ব্যক্তির কাজ ও ইনকামের অনুসারে নির্ধারণ করে রাখা হয়েছে।

আরো পড়ুন : যদি হঠাৎ লোন ধারকের মৃত্যু হয়, তাহলে ব্যাংকগুলি কিভাবে তাদের টাকা আদায় করে

সময়ে ফাইল করুন নিজের ITR :

ITR ফাইল করার জন্য বিশেষ ভাবে খেয়াল সময়ের রাখতে হবে। ইনকাম ট্যাক্স অফিস থেকে বার বার জানানো হয় যে আপনাকে সময়ের আগে ITR ফাইল করে দেওয়া দরকার। ITR ফাইল করার জন্য শেষ তারিখের অপেক্ষা করা উচিত নয়। শেষের দিকে সার্ভার ওভার হয়ে যায়, যার কারণে বেশিরভাগ সময়ে ITR সাবমিট করা সম্ভব হয়ে উঠে না আর তার কারণে পেনাল্টি দিতে হয়। আপনার সমস্ত ডকুমেন্টস সঠিক থাকা সত্ত্বেও যদি সময়ে ITR ফাইল না করেন তাহলে সবকিছু বিফলে যাবে। দেরি করে ITR ফাইল করার জন্য পেনাল্টি দিতে হয়। 2019 পর্যন্ত দেরি করে ITR ভরার জন্য প্রায় 5000 টাকা পেনাল্টি দিতে হতো। জানুয়ারী 2020 থেকে এই পেনাল্টির টাকা বাড়িয়ে 10,000 টাকা করে দেওয়া হয়েছে।

নিজের ইনকাম সঠিক ভরুন :

আপনি চাকরি করেন বা নিজের ব্যবসা করেন অথবা অন্য কোনো বিজনেসে যুক্ত থাকেন, যেই ভাবে আপনি ইনকাম করেন ITR তে আপনাকে সবকিছু দেখতে হবে তাও সঠিক। যদি আপনার ইনকাম ITR ফাইলের সাথে মেচ না করে তাহলে ভুল ইনকাম দেখানোর নিয়ম সেকশান 139(9) বা সেকশান 143(1) অনুসারে ইনকাম ট্যাক্স অফিস থেকে নোটিস আসতে পারে। এই কারণে কখনো ভুল ইনকাম ভোরবেন না, যদি ইনকাম সমন্ধে সঠিক ভাবে বুঝতে না পারেন তাহলে CA এর সাথে পরামর্শ করতে পারেন। ফর্ম ভরার আগে ইনকামের সমস্ত তথ্য ব্যাঙ্ক ডিটেল, ইনকাম স্টেটমেন্ট ইত্যাদি আগেই ব্যবস্থিত করে নেবেন।

আরো পড়ুন :
ভুল করে অন্য কারো একাউন্টে টাকা ট্রান্সফার হয়ে যায়, তাহলে কিভাবে টাকা ফেরত পাবেন ?


26AS ফর্ম সঠিক ভাবে ভরুন :

যেই ভাবে কোনো কোম্পানির ব্যালেন্স সিট মেল খাওয়া জরুরি ঠিক সেই ভাবে 26AS আর ফর্ম 16A মেল হওয়া ততটাই জরুরি। এই কারণেই সব সময় ইনকাম সঠিক ভরা জরুরি, নিজের মনের মত কিছু ভোরবেন না। এই 26AS আর 16A দুটি ফর্ম আর TDS ক্লেম গুলিকে ভালো করে মিলিয়ে নেওয়া দরকার আর এগুলি ঠিক আছে কিনা তা যাঁচাই করে নেওয়া প্রয়োজন। এখানে যদি ভুল পাওয়া যায় তাহলে সেকশান 43(1) এর নিয়ম অনুসারে ইনকাম ট্যাক্স অফিস থেকে নোটিস দেওয়া হতে পারে।

LTCG এর তথ্য দিতে হবে :

LTCG অর্থাৎ Long Term Capital Gains যেখানে আপনাকে আপনার শেয়ার মার্কেটে নিয়োগ বা মিচুয়াল ফান্ডের নিয়োগের তথ্য সঠিক ভাবে ITR ফাইল করার সময় দিতে হবে। 1 লক্ষ টাকার বেশি LTCG এর জন্য প্রায় 10% ট্যাক্স নেওয়া হয়ে থাকে। এর সাথে ব্যাংকার সেভিং একাউন্ট থেকে পাওয়া ইন্টারেস্ট সম্পর্কে তথ্য আপনাকে দিতে হবে।

স্বামী বা স্ত্রীর নামে বিনিয়োগের তথ্য :

যদি স্বামী বা স্ত্রীর নামে কোনো রকম বিনিয়োগ করা হয় তার তথ্য অবশ্যই দিতে হবে। যদি স্বামী বা স্ত্রীর নামে বিনিয়োগের তথ্য না দেওয়া হয় তার ফলে আপনার ক্ষতি হতে পারে। ইনকাম ট্যাক্স ভরার সময় এই তথ্য মনে করে আর সঠিক ভাবে ভরা প্রয়োজন।




ইনকামের থেকে বেশি লেনদেন :

নোটবন্দি হবার সময়ে কিছু লোকেদের ব্যাংকার খাতায় তাদের ইনকামের থেকে অনেক বেশি টাকা জমা করা হয়েছিল। সেই সময়ে ওই সকল ব্যক্তিদের ইনকাম দেখানোর জন্য নোটিস দেওয়া হয়েছিল। ঠিক সেই ভাবে যদি আপনি আপনার ইনকামের থেকে বেশি লেনদেন করেন তাহলে আপনি ইনকাম ট্যাক্স অফিসের নজরে আছেন। এটা ঠিক যে সঠিক তথ্য দিয়ে দিলে এই প্রব্লেম থেকে সহজেই মুক্তি পাবেন।

আরো পড়ুন : Loan নেবার আগে এই কথাগুলি মাথায় রাখবেন, বুঝে নিলে হবে আপনার লাভ

মনে রাখবেন ইনকাম ট্যাক্স অফিসের নজর সকলের ওপর থাকে। আপনার করা প্রতিটি লেনদেনর খবর তাদের কাছে থাকে। যদি বিনা কোনো অসুবিধায় পড়তে চান তাহলে নিজের ITR সঠিক তথ্য দিয়ে সময়ের আগে ভোরে ফেলুন তাহলে কোনো অসুবিধা হবে না।
Comment on This News.