West Bengal Government Schemes News, Bangla Bhumi

West Bengal Government Schemes News, Startup Business News of West Bengal, Khatian and Plot Information of West Bengal

জীবন শক্তি যোজনা দিয়ে মহিলাদের ঘরে বসে রোজগারের সুযোগ, এখনই শুরু করুন এই কাজ

আজ আমরা আপনাদের এমন একটি কাজের সম্মন্ধে জানাতে চলেছি যা মহিলাদের ঘরে বসে ইনকাম করতে সাহায্য করবে। এই কাজ বর্তমানে মধ্যপ্রদেশ সরকার দ্বারা শুরু করে দেওয়া হয়েছে কিন্তু আপনারাও এই কাজ নিজের বাড়িতে বসে করতে পারবেন। কি কাজ এবং কিভাবে করতে হবে সব কিছু জানতে পারবেন এখানে।
Start Income Form Home - Women Start Making Masks from Home
কোরোনাভাইরাসের জন্য সারা দেশ প্রভাবিত হয়ে আছে আর এই সময় কাজের দৃষ্টি থেকে দেখতে গেলে নিরন্তর প্রভাব পড়তে চলেছে। এমন সময়ে প্রধানমন্ত্রী নতুন নতুন দিক থেকে কাজের উপায় বের করার কথা জানিয়েছেন এবং সকলকে আত্মনির্ভর হবার জন্য এগিয়ে আসার জন্য জানিয়েছেন। এমন একটি স্বরোজগার ব্যবস্থার নাম হলো জীবন শক্তি যোজনা এই যোজনা মধ্যপ্রদেশ সরকার দ্বারা শুরু করা হয়েছে। এই যোজনাতে তে মহিলাদের সমস্ত দায়িত্ব দেওয়া হয়েছে। এই যোজনা অন্তর্গত মহিলাদের বাড়িতে বসে মাস্ক তৈরির কাজ দেওয়া হয়ে যা মহিলারা মিলে একসাথে কাজটি করতে পারে।

এই কাজের জন্য প্রতি মাস্ক পিছু ১১ টাকা করে দেওয়া হচ্ছে, এখনো পর্যন্ত এই কাজের জন্য ১০০০০-এরও বেশি মহিলারা জুড়ে কাজ করছে যারা বাড়িতে বসেই হাজারো টাকা ইনকাম করতে পারছে। এই মহিলাদের দ্বারা এখনো পর্যন্ত ৫ লক্ষেরও বেশি মাস্ক তৈরী করা হয়েছে গেছে যে বিভিন্ন জায়গায় কাজে লাগছে।

আপনারও শুরু করতে পারেন এই কাজ :

আপনারাও এই কাজ শুরু করতে পারেন বাড়িতে বসে, কয়েকজন মহিলারা মিলেও এই কাজ সংগঠিত ভাবে করতে পারবেন। সুতির কাপড়ের মাস্ক তৈরী করে সরকার কে সাপ্লাই করতে পারবেন এছাড়াও লোকাল মার্কেটে এই মাস্ক সঙ্গে সঙ্গে দিতে পারবেন। এই কাজের জন্য টাকার চিন্তাও করতে হবে না কারণ প্রধানমন্ত্রী আত্মনির্ভর যোজনার অন্তর্গত এই কাজের জন্য কাঁচামাল ও দরকারি জিনিসপত্রের জন্য বিনা কিছু গ্যারেন্টিতে লোনের ব্যবস্থা আছে সেখান থেকে প্রয়োজনীয় লোন নিয়ে এই কাজ শুরু করা সম্ভব। আর বিশেষ করে মহিলাদের জন্য অন্যের রকম সাবসিডি দেওয়া হয়ে থাকে (এই লোনের সম্পর্কে জানার জন্য এখানে দেখুন → বিনা গ্যারেন্টি সরকারি লোন)

মাস্ক কিভাবে বানাবেন :

মাস্ক বানাবার জন্য ভীষণ বড় মাপের কাজ করতে হয় না সাধারণ ভাবেই মাস্ক বানানো যায়। ইউটুবে ভিডিওর মাধ্যমে মাস্ক বাবানো শিখে নিতে পারেন। এছাড়া ভারত সরকার দ্বারা মাস্ক বানাবার পদ্ধতি অনলাইনে পাওয়া যায় যার দ্বারা সহজেই মাস্ক বানিয়ে নিতে পারেন। আমরা আপনাদের জন্য মাস্ক বানাবার সরল পদ্ধতি নিচে দেখিয়েছি।
How to make face mack at your home
How to make face mack at your home
এখানে আপনারা দেখতে পাচ্ছেন যে কিভাবে বাড়িতে মাস্ক তৈরী করতে পারবেন। YouTube এ ভিডিও দেখেও এই কাজ শিখতে পারেন।
আরো পড়ুন : নতুন উদ্যোগ ও ব্যবসার দুর্দান্ত আইডিয়া দেখুন

অনলাইনেও বিক্রি করতে পারেন মাস্ক :

যদি আপনারা এই মাস্ক বা আরো স্টাইলিশ ধরণের মাস্ক তৈরী করে থাকেন তাহলে অনায়াসে এই মাস্কগুলি অনলাইনে শপিং ওয়েবসাইটের মাধ্যমে বিক্রি করতে পারেন। এখন মাস্কের চাহিদা প্রচুর তাই যে কোনো অনলাইন শপিং ওয়েবসাইটে মাস্ক তাড়াতাড়ি বিক্রি হয়ে যাবে। এছাড়াও সরকারের অনলাইন ওয়েবসাইটেও মাস্কগুলি বিক্রি করা সম্ভব। মাস্কের বিক্রি ও বেশি অর্ডার পাবার জন্য মাস্কের কোয়ালিটি ভালো রাখতে হবে।




আশা করি আমাদের এই তথ্য আপনাদের সাহায্য করবে, যদি আমাদের এই তথ্য আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই সকলের সাথে শেয়ার করবেন এবং এই ধরণের আরো নতুন নতুন তথ্য পাবার জন্য আমাদের ওয়েবসাইটে নজর রাখুন।নতুন নতুন আপডেট পাবার জন্য আমাদের Facebook Page লাইক ও ফলো করুন।
Comment on This News.