West Bengal Government Schemes News, Bangla Bhumi

West Bengal Government Schemes News, Startup Business News of West Bengal, Khatian and Plot Information of West Bengal

আত্মনির্ভর ভারতের মহিলাদের জন্য 5 টি ছোট ব্যবসার দুর্দান্ত আইডিয়া - Atmanirbhar Bharat

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দ্বারা "আত্মনির্ভর ভারত" যোজনার কথা বলা হয়েছে সেই কারণের মহিলা হোক বা পুরুষ সকলকেই আত্মনির্ভর হবার কথা জানিয়েছেন এবং বিভিন্ন সরকারি যোজনার সাহায্যে নতুন ব্যবসা স্থাপন করার কথা জানিয়েছেন। এখানে আমরা মহিলাদের সম্পূর্ণভাবে আত্মনির্ভর করার জন্য নতুন ব্যবসার আইডিয়া দিয়েছি যা মহিলাদের আত্মনির্ভর হতে সাহায্য করবে।
Top 5 Business Idea for Indian Women
মহিলাদের কাজের জন্য এবং মহিলাদের আত্মনির্ভর করার জন্য বিভিন্ন রকম সরকারি প্রকল্প চালু রয়েছে। আজ আমরা মহিলাদের জন্য ব্যবসা ও উদ্যোগের 5 টি ছোট ব্যবসার দুর্দান্ত আইডিয়া নিয়ে এসেছি যা মহিলাদের জীবন বদলে দিতে পারে। এই সমস্ত ব্যবসা যে কোনো মহিলারা তাদের ইচ্ছা অনুসারে করতে পারেন। তাহলে আসুন দেখে নিন এই ব্যবসার আইডিয়াগুলি কি কি... শেষে এই ব্যবসা শুরু করার জন্য মহিলাদের জন্য লোনের ব্যাপারে সমস্ত তথ্য দেওয়া আছে।

1. বেকারি ব্যবসা : Bakery Business

যে কোনো মহিলা যারা ভালো রান্না করতে (প্রায় প্রতি মহিলারা এই করতে পারে এবং করতে ভালোবাসেন) পারেন এবং যাদের রান্না করা ভালোবাসা তারা এই কাজ করতে পারেন। মহিলাদের জন্য বেকারির ব্যবসা খুবই লাভবান এই কাজে মহিলারা তাদের ক্রিয়েটিভিটি ভালোভাবে দেখতে পারেন।

বিক্রির দিক থেকে দেখতে গেলে বড় শহর, ছোট শহর বা গ্রাম সব জায়গায় বেকারির জিনিসপত্রের চাহিদা প্রতিদিন থাকে কেক থেকে শুরু করে হাতে তৈরী বিস্কুট, কুকিস, ব্রেড ইত্যাদি বহু ধরণের জিনিসপত্র রয়েছে যা সহজেই বাজারে বিক্রি হয়।

এই ব্যবসা শুরু করার জন্য বেশি টাকার ও বেশি কাজের লোকের প্রয়োজন হয় না, কম খরচে বেকারির ব্যবসা শুরু করে আস্তে আস্তে বড়ো করে নেওয়া সম্ভব। সোশ্যাল মিডিয়া যেমন ফেসবুক, টুইটার, ইউটিউবের দ্বারা এই ব্যবসার প্রচার করে বেশি বিক্রি সম্ভব।

2. দুধ ও দুগ্ধজাতীয় ব্যবসা : Milk & Milk Product Business

দুধ প্রতি পরিবারে প্রতিদিন ব্যবহার করা হয় আর বেশিরভাগ ক্ষেত্রে মহিলারা দুধ এবং দুগ্ধজাতীয় জিনিসপত্রের ব্যাপারে ভালো বোঝেন তাই বেকারির মতোই দুধ বা দুগ্ধ জাতীয় জিনিসপত্রের ব্যবসা মহিলারা শুরু করতে পারেন।শুধু মাত্র দুধ নয় দুধের সাথে দই, পনির, ছানা এবং দুধের থেকে তৈরী বিভিন্ন জিনিসপত্র এই ব্যবসার মধ্যে রয়েছে।

শহর হোক বা গ্রাম এই ব্যবসা কোনো জায়গায় কম নেই, এই ব্যবসার দ্বারা অনেক মহিলাদের রোজগার দেওয়া সম্ভব হবে যারা দুধের থেকে বিভিন্নরকম জিনিস তৈরী করতে পারবেন। কিছু প্যাকেজিং দুগ্ধ প্রোডাক্ট আছে যা তৈরী এবং বিক্রির মাত্রা বেশি থাকে বেকারির মতোই সোশ্যাল মিডিয়া যেমন ফেসবুক, টুইটার, ইউটিউবের দ্বারা এই ব্যবসার প্রচার করে বেশি বিক্রি সম্ভব।

3. টেলার ও বুটিক ব্যবসা : Tailoring & Boutique Business

কাপড় জামা আর ফ্যাশনের ব্যাপারে মহিলারা সব সময় এগিয়ে থাকে আর মহিলাদের এই ফ্যাশন তাদের করে তোলবে আত্মনির্ভর। কাপড় জামা সেলাই করা হোক বা টেলারিংয়ের কাজ তা মহিলারা প্রায় বাড়িতে করে থাকে তাহলে এই কাজ কে ব্যবসার রূপ দিলে কেমন হয় ? একদম ঠিক মহিলাদের টেলারিং আর বুটিকের ব্যবসা দুর্দান্ত একটি কাজ যা শুধুমাত্র ব্যবসা নয় বরং এটি একটি শিল্প।

টেলারিংয়ের এই ব্যবসায় প্রচুর কাজ থাকে এমন কি কাজ এতো বেশি হয়ে যায় যে সময়ে ডেলিভারি দেওয়া মুশকিল হয়ে যায় তাই মহিলারা তাদের ব্যবসা এই দিকে ভালো ভাবে করতে পারে এবং নিজের সাথে অনেক আরো মহিলাদের কাজ দিতে পারেন।

মহিলাদের বুটিকের জামাকাপড় শুধুমাত্র লোকাল জায়গায় নয় বরং অনলাইন মার্কেটে প্রচুর চাহিদা রয়েছে, মহিলারা নিজেদের ক্রিটিভিটি দিয়ে ফ্যাশন অনলাইন মার্কেটিংয়ের জগতে নিজেদের পদার্পন করতে পারেন। অনলাইনে জামা কাপড় বিক্রি করে প্রচুর লাভ কমাতে পারা সম্ভব।

4. ডে কেয়ার ব্যবসা : Day Care Business

ডে কেয়ার বর্তমান সমাজে ছোট বা বড় শহরের একটি মডার্ন ব্যবসা যা দিন দিন বেড়ে চলেছে। এই ডে কেয়ার ব্যবসায় যে সমস্ত কামকাজি মহিলারা রয়েছেন যাদের ছোট বাচ্চা রয়েছে তাদের চাইল্ড কেয়ার সার্ভিস দেওয়া।ওয়ার্কিং মহিলারা তাদের কাজ ও তাদের বাচ্চাদের কেয়ারের জন্য প্রচুর অসুবিধার মধ্যে থাকেন তাদের সুবিধার জন্য এই ব্যবসা মহিলাদের কাছে খুবই জনপ্রিয়।

এমনিতেই মহিলারা ছোট বাচ্চাদের কেয়ার করতে ভালো পারেন এই ব্যবসার দরুন কামকাজি মহিলাদের বাচ্চাদের তাদের কাজের সময়ে কেয়ার করা যাতে কাজের মহিলারা নিশ্চিন্ত ভাবে কাজ করতে পারে। বাচ্চাদের জন্য রংবিরঙ্গি খেলনা, এবং বাচ্চাদের জন্য অবশ্যক জিনিসপত্র নিয়ে এই ব্যবসা শুরু করা সম্ভব।

ডে কেয়ার সেন্টার খোলার পর তার বিজ্ঞাপন সোশ্যাল মিডিয়া এবং লোকাল মার্কেটে অবশ্যই দেওয়া দরকার কারণ আপনার কাজ ওই সমস্ত মহিলাদের কাছে অবশ্যই পৌঁছানো দরকার, যত বেশি ছড়াবে তত বেশি মহিলারা ডে কেয়ার সেন্টারে আসবেন।




5. কন্টেন্ট ক্রিয়েটর : Content Creation Business

মডার্ন মহিলাদের স্মার্ট কাজ, এখানে মডার্ন মানে ক্রিটিভিটি আর বুদ্ধির দিকে বোঝানো হয়েছে যেখানে যে সমস্ত মহিলারা এক জায়গায় বসে কম্পিউটার, ল্যাপটপ, ক্যামেরা দিয়ে অনলাইন শুধু অনলাইন কেন অফলাইনেও ব্যবসা করার কথা ভাবে তাদের জন্য এই ব্যবসা দারুন কাজ দিতে পারে। এই ব্যাসার অন্তর্গত....
• ফটোগ্রাফি
• ভিডিওগ্রাফি
• গ্রাফিক্স ডিজাইনার
• অ্যানিমেশন
এই সমস্ত কাজ করার ব্যবসা শুরু করতে পারেন যেখানে মহিলাদের টিম মিলে বা ব্যক্তিগত ভাবে কন্টেন্ট ক্রিয়েটরের ব্যবসা শুরু করতে পারে। ব্যবসার কাস্টমার খোঁজার জন্য অনলাইন মার্কেটিং ও সোশ্যাল মিডিয়া ব্যবহার করতে পারেন।

অনলাইনে Freelancer, Behance, Fiverr ইত্যাদি এই ধরণের অনেক ওয়েবসাইট রয়েছে যারা বাড়িতে বসে এই কাজ করার সুবিধা দিয়ে থাকে। যেখানে নিজেদের ইচ্ছামত কাস্টমারদের কাজ করতে পারবেন, যদি মহিলারা মিলে টিমের গঠন করে থাকেন তাহলে এক সাথে অনেকগুলি কাস্টমারদের কাজ করা সম্ভব।

মহিলা উদ্যোগ লোন ও যোজনা :

মহিলা উন্নয়নের জন্য বিশেষ লোনের ব্যবস্থা করা হয়েছে যেমন,
• মহিলা উদ্যম নিধি যোজনা
• অন্নপূর্ণা যোজনা
• স্ত্রী শক্তি যোজনা মহিলা উদ্যোগীদের জন্য
• ভারতীয় মহিলা ব্যাঙ্কবিজনেস লোন
ভারতীয় সরকার মহিলাদের আত্মনির্ভর করার জন্য অনেকগুলি যোজনা শুরু করেছেন, মহিলাদের আত্মনির্ভর করার জন্য সরকারি যোজনাগুলির সমন্ধে জানুন → এই যোজনা দেশের মহিলারা আত্মনির্ভর হবেন সাথে সাথে দেশের প্রগতি তে মহিলারাও নিজেদের যোগদান দেবেন। মহিলাদের দেওয়া এই লোকগুলি সহজেই মহিলাদের দেওয়া হয় তার সাথে অনেক রকম সাবসিডি ও সুদে ছাড় ও দেওয়া হয়ে থাকে, কিছু কিছু লোন তো এমন রয়েছে যেখানে বিনা কোনো গ্যারেন্টিতেই লোন দেওয়া হয় (উপরের দেওয়া লিংকে ক্লিক করে সমস্ত লোনের ব্যাপারে ডিটেল দেওয়া হয়েছে)।

যে সমস্ত মহিলারা ছোট ছোট ব্যবসা শুরু করতে চায় তাদের জন্য উপরে দেওয়া ব্যবসার আইডিয়াগুলি কাজে লাগাতে পারে, এই আইডিয়াগুলি সহজেই সেটআপ করা সম্ভম আর কয়েকদিনের মধ্যেই কাজ শুরু করা সম্ভব। এর সাথে এই ব্যবসাগুলি জন্য কম খরচে শুরু করা যাবে এছাড়াও এই সমস্ত কাজের জন্যে সরকার লোনের ব্যবস্থা করেছেন এই লোন এক তো সহজেই মহিলাদের দেওয়া হয় তার সাথে অনেক রকম সাবসিডি ও সুদে ছাড় ও দেওয়া হয়ে থাকে।

আশা করা হচ্ছে মহিলাদের জন্য এই 5 টি ছোট ব্যবসার আইডিয়া মহিলাদের কাজে লাগবে, যদি আমাদের এই তথ্য আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই সকলের সাথে শেয়ার করবেন এবং এই ধরণের আরো নতুন নতুন তথ্য পাবার জন্য আমাদের ওয়েবসাইটে নজর রাখুন। 
Comment on This News.