West Bengal Government Schemes News, Bangla Bhumi

West Bengal Government Schemes News, Startup Business News of West Bengal, Khatian and Plot Information of West Bengal

এই ৩ টি যোজনাতে রেজিস্ট্রেশন করিয়েছেন ? তাহলে সরকার দেবে বয়স্কদের টাকা, জেনে নিন আপনিও

বর্তমানের যা স্থিতি তা দেখে তো এখন সকলের মনে ভয় আর নিজেদের ভবিষ্যৎ নিয়ে চিন্তার সৃষ্টি হয়েছে। এখন দেশে বা বিশ্বে যা চলছে তা দেখে নিজেদের ভবিষ্যৎ সুরক্ষার জন্য কিছু উপায় করা অবশ্যই প্রয়োজন। পরে যদি এই রকম স্থিতি উৎপন্ন হয় অথবা কোনো পরিস্থিতি বা শারীরিক কারণে আর্থিক স্থিতি খারাপ হয় সে ক্ষেত্রে এই উপায় আপনাকে সাহায্য করবে।
মোদী সরকার দ্বারা সাধারণ মানুষদের জন্য ৩ টি এমন পরিকল্পনা দেওয়া হয়েছে যার দ্বারা আপনার অসময়ে সরকার আপনাকে এবং আপনার পরিবার কে আর্থিক সাহায্য করবে। সরকারে এই ৩টি যোজনা আপনার ভবিষ্যৎ সুরক্ষিত করতে সাহায্য করবে, আপনি যদি আগে থেকেই এই যোজনাগুলিতে রেজিস্ট্রেশন করেছেন তাহলে আপনি এই সম্পর্কে জেনেছেন আর যারা এখনো রেজিস্ট্রেশন করেন নি তারা আগে এর সম্পর্কে জেনে নিন, নিচে ভালোভাবে এই ৩টি যোজনা সম্পর্কে বিবরণ দেওয়া আছে, আসুন জেনে নিন..

১. অটল পেনশন যোজনা : 

Atal Pension Yojana - APY
সরকারের এই যোজনা আপনাদের জন্য অনেক উপকারী এর দ্বারা প্রতিমাসে ৫০০০ টাকা পর্যন্ত টাকা সরকার দেবে, অটল পেনশন যোজনাতে টাকা বিনিয়োগ করে আপনি আপনার এবং আপনার সাথীর জন্য বৃদ্ধ বয়সে আজীবন পেনশন নিশ্চিত করে ফেলবেন। এই যোজনা অনুসারে আপনার বয়স ৬০ বছর হবার পর সরকার আপনার নিশ্চিত পেনশেনর টাকা যথারীতি আপনার ব্যাঙ্ক একাউন্টে ট্রান্সফার করে দেবে, এছাড়া আপনার মৃত্যুর পর আপনার সহযোগীকেও আজীবন পেনশন দেওয়া হবে। এই যোজনা অন্তর্গত রেজিস্ট্রেশন করার সর্বনিম্ন বয়স ১৮ রাখা হয়েছে আর ৬০ বছর পূর্ণ হলে কম সে কম ১০০০ টাকা থেকে ৫০০০ টাকা পর্যন্ত পেনশন শুরু হয়ে যাবে।
ডাউনলোড PDF ফাইল 

২. সুরক্ষা বীমা যোজনা :

Pradhan Mantri Suraksha Bima Yojana - PMSBY
প্রধানমন্ত্রীর সুরক্ষা বীমা যোজনা যা এমন একটি পলিসী যার মাসিক প্রিমিয়াম মাত্র ১ টাকা মানে বার্ষিক ১২ টাকা মাত্র। এই যোজনা অন্তর্গত পলিসী ধারক যদি এক্সিডেন্টে মারা যায় অথবা যদি বিকলাঙ্গ হয় সেক্ষেতে তার পরবিবার কে ২ লক্ষ টাকার অনুদান সরকার থেকে দেওয়া হবে (বিকলাঙ্গ হলে পলিসী ধারক কে দেওয়া হবে)। এই যোজনার লাভ ১৮ বছর থেকে ৭০ পর্যন্ত মানুষেরা নিতে পারেন। এই যোজনার বার্ষিক প্রিমিয়ামের ১২ টাকা সরাসরি ব্যাঙ্ক একাউন্ট থেকে নেওয়া হবে।
ডাউনলোড PDF ফাইল 




৩. জীবন জ্যোতি বীমা যোজনা :

Pradhan Mantri Jeevan Jyoti Bima Yojana - PMJJBY
প্রধানমন্ত্রী জীবন সুরক্ষা বীমা যোজনা একটি বীমা যোজনা অর্থাৎ টার্ম ইন্সুরেন্স যা অন্যান্য বীমা কোম্পানিতেও এই ধরণের টার্ম বীমার সম্পর্কে শুনেছেন। এই যোজনার অন্তর্গত ব্যক্তির মৃত্যুর পর তার পরিবারকে ২ লক্ষ টাকা বীমা রাশি দেওয়া হবে। এই যোজনাতে প্রতি বছরে ৩৩০ টাকা নিবেশ করলে এর লাভ পাওয়া যাবে এই যোজনার প্রিমিয়াম ৩৩০ টাকা / বার্ষিক যা অন্যান্য বীমা কোম্পানির প্রিয়ামের থেকে অনেক কম। এই যোজনায় রেজিস্ট্রেশন করার জন্য সর্বনিম্ন বয়স ১৮ রাখা হয়েছে।
ডাউনলোড PDF ফাইল 

এই ৩ টি যোজনা সম্পূর্ণ ভাবে সরকারের দ্বারা সঞ্চালিত এর কারণে ভবিষ্যতে আপনার সঞ্চয়ের কোনো রকম ক্ষতি না হয় তার দায়িত্ব সম্পূর্ণ ভাবে সরকারের। এছাড়া এই ৩ টি যোজনা যদি এক সাথে দেখা যায় তাহলে এই ধরণের কোনো ইন্সুরেন্স যদি কোনো অন্য কোম্পানি থেকে নিতে যান তাহলে হয়তো তার প্রিমিয়ামের টাকা দেওয়া অনেকের পক্ষে সম্ভব নয়। এই যোজনা গুলি সম্পূর্ণ ভাবে সাধারণ মানুষদের জন্য মানে যেমন মানুষের স্থিতি সে সেই ভাবে এই যোজনায় নিজেদের নথিভুক্ত করতে পারবেন এবং এর লাভ নিতে পারবেন।

কোথায় করবেন যোগাযোগ :

এই টোল-ফ্রি নাম্বারে 1800-180-1111 1800-110-001 ফোন করে এই যোজনাগুলির সম্পর্কে খুঁটিনাটি জানতে পারবেন। আপনি এই যোজনাগুলির তথ্য আপনার ব্যাংকের দ্বারাও জানতে পারবেন সেটা আপনি সরাসরি ব্যাংকে গিয়ে জানতে পারেন অথবা আপনার ব্যাংকার টোল-ফ্রি/কাস্টমার কেয়ার এ ফোন করেও জানতে পারেন।   আপনারা অনলাইন এই ওয়েবসাইটের https://jansuraksha.gov.in/ মাধ্যমে এই যোজনাগুলির সম্পর্কে জানতে পারবেন।

Comment on This News.