Join Bangla Bhumi Telegram Channel আমাদের Telegram Channel জয়েন করুন

নভেম্বর মাস পর্যন্ত দেওয়া হবে ফ্রি রেশন, ঘোষণা করলেন প্রধানমন্ত্রী - জানুন করা পাবে এই লাভ


Modi Government Extend Pradhan Mantri Garib Kalyan Yojana
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঘোষণা করেছে যে কেন্দ্র সরকারের দ্বারা গরিবদের জন্য যেই Garib Kalyan Anna Yojana চালানো হচ্ছে। এই যোজনার অন্তর্গত এবার নভেম্বর মাস পর্যন্ত গরিবদের দেওয়া হবে রেশন। মানে এবার ২-৩ মাস নয় বরং নভেম্বর মাস পর্যন্ত রেশনের দায়িত্ব সরকারের।

এই লকডাউনের সময়ে গরিবরা যাতে খালিপেট না থাকে তার ব্যবস্থার জন্য প্রধানমন্ত্রী Garib Kalyan Anna Yojana-এর আওতা আরো বাড়িয়ে দিয়েছেন। এই যোজনার অন্তর্গত প্রতি গরিব পরিবারদের প্রতি সদস্য পিছু ৫ কেজি চাল অথবা গম এবং এক কেজি ছোলা বিনামূল্যে দেওয়া হবে তাও নভেম্বর মাস পর্যন্ত। জানানো হয়েছে যে এর ফলে দেশের প্রায় ৮০ কোটি পরিবারকে এই লাভ দেওয়া হবে।

One Nation One Ration Card Yojana :

লকডাউনের সমস্যা দেখে প্রধানমন্ত্রী One Nation One Ration Card Yojana-এর উল্লেখ করেছেন। এই One Nation One Ration Card দ্বারা সারা ভারতে কেবল একটি মাত্র রেশনকার্ডের মান্য হবে। এর ফলে দেশের যে কোনো প্রান্ত থেকে রেশন নেওয়া সম্ভব হবে। প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী বলেছেন এই কার্ড আপনার যাতায়াতের সমস্ত অসুবিধা দূর করে দেবে যা এখনো পর্যন্ত আপনাদের হয়ে আসছিলো। এখনো পর্যন্ত আপনারা যেই ধরণের কার্ড বা ওয়ালেট ব্যবহার করে আসছে তাতে আপনাদের অনেক প্রব্লেমে পড়তে হয়ে বা এক রাজ্যের কার্ড অন্য রাজ্যে কাজ করে না, কিন্তু এবার থেকে এই প্রব্লেম আর হবে না। এই "এক দেশ - এক কার্ড" (One Nation-One Card) সমস্ত দেখ কে এক সূত্রে বেঁধে দেবে। এখন আমরা যেই ধরণের কার্ড বা ওয়ালেট আমাদের যাতায়াতের জন্য ব্যবহার করি তা বিভিন্ন কোম্পানি দ্বারা তৈরী হয়ে থাকে বা এই টেকনোলজির জন্য আমাদের অন্য দেশের সাহায্য নিতে হয়ে যার ফলে এর জন্য আমাদের বেশি টাকা দিতে হয়। কিন্তু আর নয় এবার এই কার্ড সম্পূর্ণ ভাবে ভারতীয় টেকনোলজি দ্বারা বানানো হয়েছে আর ইটা অন্যের তুলনায় বেশি সুরক্ষিত।




প্রধানমন্ত্রী এটাও জানিয়েছেন যে আসছে কিছু মাসের মধ্যে ভারতে গুরুত্বপূর্ণ অনেকগুলি উৎসব আসতে চলেছে। এই সময় মানুষের স্বার্থে এই Garib Kalyan Anna Yojana কে আরো বাড়ানো হয়েছে। এছাড়াও উনি কৃষকদের এবং ওই সমস্ত লোকেদের ধন্যবাদ জানিয়েছেন যারা নিয়মমত তাদের ট্যাক্স দিয়েছেন। যাদের কারণেই দেশের গরিব মানুষদের বিনামূল্যে রেশন দিতে পাচ্ছেন।