Join Bangla Bhumi Telegram Channel আমাদের Telegram Channel জয়েন করুন

প্রধানমন্ত্রী জনধন একাউন্ট কিভাবে খুলবেন ? কি করতে হবে ? কি কি ডকুমেন্ট লাগবে ? জেনে নিন সব কিছু


সরকারি সাহায্য এবং কাজের ও অনুদানের টাকা সরাসরি মানুষদের কাছে পৌঁছাবার জন্য  প্রধানমন্ত্রী সকল পরিবারদের ব্যাংকে একাউন্ট খোলার জন্য প্রধানমন্ত্রী জনধন একাউন্ট যোজনার অন্তর্গত এই সুবিধা প্রদান করেছে। এখন গরিব, সাধারণ যে কোনো মানুষ প্রধানমন্ত্রী জনধন একাউন্ট যোজনা অন্তর্গত সরল ভাবে নিজের ব্যাঙ্ক একাউন্ট খুলে নিতে পারে। How to Open Pradhan Mantri Jan Dhan Yojana Bank Account.
How to Open Pradhan Mantri Jan Dhan Yojana Bank Account
প্রধানমন্ত্রীর উদ্দেশ্য যে সকল মানুষের ব্যাংকে একাউন্ট থাকুক যার ফলে সরকার সরকারি সাহায্য, পেনশন, অনুদানের টাকা, ক্ষতিপূরণ ও অন্নান্য টাকা সরাসরি মানুষদের ব্যাঙ্ক একাউন্টে পৌঁছে দেবে যার ফলে মানুষ তাদের উচিত টাকা সঠিক ভাবে পেয়ে যাবে তাদের আর মদ্ধস্ত কোনো টাকা কাটা পরবে না। এই প্রধানমন্ত্রী জনধন একাউন্ট যোজনা অনুসারে ১০ বছরের কম বাচ্চাদেরও এই জনধন একাউন্ট খোলা যাবে। আসুন দেখেনিন কিভাবে খুলবেন এই একাউন্ট....

প্রধানমন্ত্রী জনধন একাউন্ট-এর লাভ কি কি ?

• এই প্রধানমন্ত্রী জনধন একাউন্ট যোজনা শহর হোক বা গ্রাম সকলের জন্য একাউন্ট খোলা সম্ভব, যে কোনো মানুষ এই একাউন্ট খুলে নিতে পারে।
• এই একাউন্টে মিনিমাম ব্যালেন্স রাখার কোনো প্রয়োজন হয় না, মানে একাউন্টে টাকা না থাকলে কোনো চার্জ নেওয়া হয় না।
• সরকারি যোজনার ও অন্যান্য অনুদানের টাকা সরাসরি এই একাউন্টে পাঠানো হয়, ১ টাকাও এদিক ওদিক হয় না।
• এই একাউন্টে ফ্রীতে মোবাইল ব্যাঙ্কিং দেওয়া হয় যার দরুন কোনো টাকা নেওয়া হয় না।
• এই একাউন্টে টাকা জমা থাকলে তার সুদ পাওয়া যায় অন্যান্য ব্যাংকার একাউন্টের মতোই।
• এই একাউন্ট ধারক কে ৩০,০০০ টাকার লাইফ কাভার দেওয়া হয়।
• সরকারি নিয়ম অনুসারে ওভারড্রাফটের সুবিধা দেওয়া হয় যদিও ব্যাংকে টাকা না থাকে।
• বীমা, পেনশন এর মতো সুবিধা গুলি সরল ভাবে ক্রয় করা সম্ভব।
• দেশের যে কোনো জায়গায় টাকার আদান প্রদান করা সম্ভব।

আরো পড়ুন : জনধন একাউন্টের সাথে আধার লিংক থাকলে পাবে 5000 টাকা, কিভাবে জেনে নিন ?

কি কি ডকুমেন্ট লাগবে নতুন একাউন্ট খোলার জন্য ?

প্রধানমন্ত্রী জনধন একাউন্ট খোলার জন্য আধার কার্ড, ভোটার কার্ড, প্যান কার্ড, ড্রাইভিং লাইসেন্স, পাসপোর্ট সাইজের ফটো, সরকারি জব কার্ড, মনরেগা জব কার্ড এই সবের মাধ্যমে সহজ ভাবে একাউন্ট খোলা সম্ভব। এছাড়াও যদি ডকুমেন্ট বিষয়ে কোনো অসুবিধা থাকে তাহলে অবশ্যই একবার ব্যাংকের সাথে যোগাযোগ করা দরকার, ব্যাঙ্ক আরো বিশদ ভাবে ডকুমেন্টের ব্যাপারে জানিয়ে দেবে।




একাউন্ট খোলার জন্য কি করতে হবে ?

প্রধানমন্ত্রী জনধন একাউন্ট খোলার জন্য আপনাকে কাছাকছি কোনো ব্যাংকে যেতে হবে ডকুমেন্টের সাথে। ব্যাংকে জনধন খাতার একটি ফর্ম দেওয়া হবে যেখানে আপনার সমস্ত তথ্য ভালো করে ভরতে হবে। এই ফর্মটিতে যার একাউন্ট খুলতে চান তার নাম, মোবাইল নাম্বার, ব্যাংকের ব্রাঞ্চের নাম, ঠিকানা, রোজগার, বাৎসরিক আয়, নমিনি ইত্যাদি তথ্য সঠিক ভাবে ভরতে হবে। যদি কোনো বাচ্চার একাউন্ট খুলতে হয় সেখানে অভিভাবকদের তথ্য প্রয়োজন হয়। ফর্ম ভরতে কোনো রকম অসুবিধা হলে ব্যংকের সহায়ক আপনাকে ফর্ম ভরতে সাহায্য করবে।

আশা করি আমাদের এই তথ্য আপনাদের সাহায্য করবে, যদি আমাদের এই তথ্য আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই সকলের সাথে শেয়ার করবেন এবং এই ধরণের আরো নতুন নতুন তথ্য পাবার জন্য আমাদের ওয়েবসাইটে নজর রাখুন।নতুন নতুন আপডেট পাবার জন্য আমাদের Facebook Page লাইক ও ফলো করুন।