Bengali Business News - Latest Loan News - Bank Updates - Mutual Fund and Insurance News

Bengali Business News - Latest Loan News - Bank Updates - Mutual Fund and Insurance News

Bangla Land and Property Guide, Jomir Tathya, Government Schemes News, Loan, Bank, Mutual Fund, Insurance and Startup Business News in Bangla. Bengali Guide for Ancestral Property Laws, Land Inheritance Laws, Property Partition, Property Investments.

Join Bangla Bhumi Telegram Channel আমাদের Telegram Channel জয়েন করুন
আপনাদের সহযোগিতা আমাদের প্রয়োজন - ধন্যবাদ

GST সেবা কেন্দ্র কি ? কিভাবে কাজ করে ? GST Suvidha Kendra খুলে শুরু করুন ব্যবসা

জিএসটি -GST সম্পর্কে তো আপনারা সকলেই জানেন, আজ আপনারা জিএসটি সেবা কেন্দ্র (GST Seva Kendra) যাকে জিএসটি সুবিধা কেন্দ্র (GST Suvidha Kendra) বলা হয় এই বিষয়ে সমস্ত কিছু জানতে পারবেন যে জিএসটি সেবা কেন্দ্র কি ? কিভাবে জিএসটি সেবা কেন্দ্র কাজ করে ? আপনারাও এই জিএসটি সেবা কেন্দ্র খুলে ব্যবসা শুরু করতে পারেন।
GST Suvidha Kendra West Bengal
2017 সাল থেকে এখনো পর্যন্ত সারা ভারতে প্রায় 8000 থেকেও বেশি জিএসটি সেবা কেন্দ্র খোলা হয়েছে যা অনবরত জিএসটি সেবা প্রদান করে চলেছে। তাহলে আসুন জেনে নেওয়া যাক জিএসটি সেবা কেন্দ্র সম্পর্কে সব কিছু। এখানে দেওয়া তথ্য উভয়ের জন্য (জিএসটি দাতা ও জিএসটি সেবা কেন্দ্র যারা খুলতে চাই) তাই একটু মনোযোগ দিয়ে দেখবেন।

জিএসটি সেবা কেন্দ্র কি ?

জিএসটি সেবা কেন্দ্র বা জিএসটি সুবিধা কেন্দ্র (GST Seva Kendra or GST Suvidha Kendra) যা সুম্পূর্ণ ভারতে বর্ষ 2017 তে CBEC দ্বারা শুরু করা হয়েছিল যার প্রধান কাজ জিএসটি রেজিস্ট্রেশন ও জিএসটি অন্তর্গত ব্যবসাদার দের জিএসটি সম্পর্কে সার্ভিস প্রদান করা। ব্যবসাদার দের জিএসটির সঠিক আর সরল ভাবে ফিল করা এবং এর সঠিক তথ্য ব্যবসাদারদের জানানো যাতে তারা জিএসটি ভালো ভাবে বুঝতে পারে।

জিএসটি সেবা কেন্দ্রের দরকার কেন ?

জিএসটি (GST-Goods & Services Tax) যা সম্পূর্ণ ভারতে লাগানো হয়েছে যা পুরাতন Tax-এর নিয়ম কে আরো সুগম করে কিন্তু ব্যবসাদার ঠিকমতো জিএসটি কে বুঝে উঠতে না পারায় এই জিএসটি সেবা কেন্দ্রের দরকার।এখানে ব্যবসাদার দের জিএসটি রেজিস্ট্রেশন, জিএসটি মাইগ্রেশন, জিএসটি রিটার্ন ফাইল, জিএসটি ট্যাক্স বেনিফিটস আর এই ধরণের সমস্ত কাজ করে দেওয়া এবং জিএসটি সম্পর্কে বিভিন্ন প্রশ্নের উত্তর সরল ভাষায় প্রদান করা জিএসটি সেবা কেন্দ্রের মূল কাজ।

জিএসটি সেবা কেন্দ্রে কি কি সার্ভিস দেওয়া হয় ?

আসুন এক নজরে দেখে নিন জিএসটি সেবা কেন্দ্রে কোন কোন সার্ভিসগুলির কাজ করা হয়। এখানে যারা জিএসটি সার্ভিস নিতে চায় অর্থাৎ ব্যবসাদার তাদের এক জায়গায় সমস্ত জিএসটি সংক্রান্ত সার্ভিস এখানেই দেওয়া হয়।
• জিএসটি রেজিস্ট্রেশন - GST Registration
• জিএসটি পরিবর্তন - GST Modification
• জিএসটি রিটার্ন ফাইলিং - GST Return Filing
• ই-ওয়ে বিল রেজিস্ট্রেশন বা জেনেটেশন - E-way Bill Registration or Generation
• জিএসটি স্থগিত ও সারেন্ডার - GST Cancellation or Surrender
• জিএসটি অডিট - GST Audit
• স্থগিত জিএসটি নাম্বার প্রত্যাহার - Revocation of GST Number Cancellation
• জিএসটি নোটিসের জবাব দেওয়া - Reply to GST Notice




জিএসটি সেবা কেন্দ্র কোথায় শুরু করবেন ?

সম্পূর্ণ ভারতে CBIC বোর্ড প্রায় 8000-এর থেকেও বেশি জিএসটি সেবা কেন্দ্র খুলেছে যা অনবরত সার্ভিস প্রদান করে চলেছে। আর এখনো কোনো জিএসটি দাতা কে ওনাদের কাছাকাছি জিএসটি সেবা কেন্দ্র দেবার জন্য নতুন জিএসটি সেবা কেন্দ্র খোলা হচ্ছে। বিশেষ করে কলকাতা, দিল্লি, মুম্বাই ও বেঙ্গালুরুতে প্রতিটি জায়গায় ২০০ থেকে বেশি জিএসটি সেবা কেন্দ্র রয়েছে যেখানে ক্রমশ জিএসটি রেজিস্ট্রেশন করা জিএসটিদাতা দের সার্ভিস দেওয়া হয়। কলকাতা জিএসটি সার্ভিস হেল্পলাইন হেতু এই PDF দেখে নিতে পারেন।

জিএসটি সেবা কেন্দ্র কেন লাভবান ?

জিএসটি দাতা দের জন্য জিএসটি সেবা কেন্দ্র All-in-One সার্ভিস পাবার একমাত্র স্থান যেখানে বিনা কোনো ঝামেলায় তারা জিএসটি-র প্রব্লেম থেকে মুক্তি পাবেন। জিএসটি সেবা কেন্দ্রের কাজ দ্রুত এবং সঠিক সে জন্যই তাদের বার বার এই কাজের জন্য সময় নষ্ট করতে হয় না। আর এটাই যদি জিএসটি সেবা কেন্দ্রের দিকে দেখা হয় তাহলে তাদের জন্য এই কাজ অনবরত চলতেই থাকে এনমকি জিএসটি সার্ভিসের জন্য ভালো টাকা উপার্জন করা সম্ভব হয়।