West Bengal Government Schemes News, Bangla Bhumi

West Bengal Government Schemes News, Startup Business News of West Bengal, Khatian and Plot Information of West Bengal

1 জুলাই থেকে ব্যাংকের 4 টি নিয়ম পরিবর্তন হচ্ছে, আর পাবেন না এই সুবিধাগুলি - জেনে নিন কি কি

ব্যাঙ্ক অ্যাকাউন্ট সম্পর্কিত 4 টি নিয়ম পরিবর্তন হতে চলেছে 1 জুলাই থেকে। আসুন জেনে নিন  কি কি পরিবর্তন হতে চলেছে। যা আপনার জেনে রাখা খুব প্রয়োজন। না জানলে আপনার লোকসান হতে পারে। ব্যাঙ্ক অ্যাকাউন্ট সম্পর্কিত নিয়মের পরিবর্তনগুলি জানা সকলের পক্ষে গুরুত্বপূর্ণ। নিয়ম পরিবর্তনের সাথে সাথে আপনাকে ব্যাঙ্কের অনেক পরিষেবাতে অতিরিক্ত চার্জ দিতে হতে পারে। তাই আসুন জেনে পরিবর্তিত হওয়া নিয়মগুলি।
4 Important Bank Rules are Changing from 1st July
দেশে ব্যাঙ্কিং এর অনেক গুরুত্বপূর্ণ নিয়ম 1 জুলাই থেকে পরিবর্তন হতে চলেছে। ব্যাঙ্ক লেনদেন থকে শুরু করে এটিএম কার্ড থেকে টাকা বের করার নিয়মগুলি পরিবর্তন হতে চলেছে। নিয়মের পরিবর্তনগুলি জানা আপনার জন্য খুব গুরুত্বপূর্ণ। আসুন জেনে নিন 4 টি পরিবর্তন কি কি?

সমস্ত ব্যাঙ্কের সেবিং অ্যাকাউন্টের মিনিমাম ব্যালেন্সের সুবিধা বন্ধ হয়ে যাচ্ছে ঃ 

সমস্ত ব্যাঙ্কের সেবিং অ্যাকাউন্টের মিনিমাম ব্যালেন্সের যে সুবিধা পাওয়া যাচ্ছিল তা 1 জুলাই থেকে বন্ধ করে দেওয়া হবে। অর্থাৎ সেবিং অ্যাকাউন্টে মিনিমাম ব্যালেন্স যদি না থাকে তাহলে আপনার অ্যাকাউন্ট থেকে চার্জ নেওয়া হবে। লকডাউনের সময় সরকার 30 জ্জুন পর্যন্ত সেবিং অ্যাকাউন্টের মিনিমাম ব্যালেন্সের ছাড় দিয়েছিলেন। 30 জুনের পর তার বইধতা সেশ হয়ে যাবে। বর্তমানে মেট্রো সিটি,  নগর, আধা-নগর ও গ্রামীণ অঞ্চল অনুযায়ী বিভিন্ন ব্যাঙ্কে সেবিং অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালান্স রাখার সীমা প্রত্যেকের আলাদা আলাদা।

ATM থেকে টাকা বের করার ছাড়টি শেষ হয়েছে ঃ  

পুরো দেশে লকডাউনের জন্য ATM এর যে ছাড়টি দেওয়া হয়েছিল সেটি জুলাই মাস থেকে শেষ হয়ে যাবে। বর্তমানে ATM থেকে 10 হাজার টাকা পর্যন্ত বের করার ছাড় আছে। এর সাথে লকডাউনের সময় টাকা বের করার ক্ষেত্রে 3 মাসের ছাড় দেওয়া হয়েছিল। এই সময় টাকা বের করার জন্য কোনও রকম চার্জ নেওয়া হচ্ছিল না। এই ছাড় শুধুমাত্র 30 জুন পর্যন্ত প্রযোজ্য। অর্থমন্ত্রী নির্মলা সীতারমন এই ছাড় দিয়েছিলেন যাতে জনগণকে লকডাউন সুবিধা দিতে এই ছাড় দেওয়া হয়েছে। এই ছাড় 30 জুন পর্যন্ত পর শেষ হয়ে যাবে।




PNB সেবিং অ্যাকাউন্টে সুদের হার কম হতে চলেছে ঃ 

পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্ক-এর সেবিং অ্যাকাউন্টে সুদের হার 0.50% কম হতে চলেছে। 1 জুলাই থেকে ব্যাঙ্কের সেবিং অ্যাকাউন্টে বছরে সর্বোচ্চ 3.25% সুদ পাবেন। PNB সেবিং অ্যাকাউন্টে বছরে 50 লক্ষ টাকা পর্যন্ত ব্যালেন্সে 3% সুদ দেওয়া হবে। আর 50 লক্ষ টাকার বেশী ব্যালেন্সে 3.25% সুদ দেওয়া হবে। এর আগেও দেশে SBI এবং কোটক মাহিন্দ্রা ব্যাঙ্কেরও সেবিং অ্যাকাউন্টের সুদের হার কমিয়ে দেওয়া হয়েছিল।

ব্যাঙ্ক অফ বড়োদা ব্যাঙ্কের অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হবে ঃ 

আপনার কি ব্যাঙ্ক অফ বড়োদা ব্যাঙ্কে অ্যাকাউন্ট আছে? তাহলে জেনে নিন আপানাকে অ্যাকাউন্টটি চালু রাখতে গেলে কি করতে হবে? ব্যাঙ্ক অফ বড়োদা  কিছুদিন আগে গ্রাহকদের কাছে একটি SMS পাঠিয়েছিলেন, এবং তাতে বলা হয়েছিল যত তাড়াতাড়ি সম্ভব তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টটি আপডেট করে নিতে বলা হয়েছিল। যদি আপডেট না করে হয় তাহলে তাদের অ্যাকাউন্টটি বন্ধ হয়ে যাবে। কিছুদিন আগেই ব্যাঙ্ক অফ বড়োদার সাথে বিজয়া এবং দেনা ব্যাঙ্ক এই দুটি ব্যাঙ্ক একত্রিত হয়ে গেছে। ব্যাঙ্ক আপডেটের জন্য আধার কার্ড, প্যান কার্ড এবং রেশন কার্ড বা অনান্য কোনও পরিচয় পত্র জমা দিন যাতে জন্মের তারিখটি লেখা থাকে। যদি আপনি এখনও ডকুমেন্ট জমা না করেন তাহলে আপনার অ্যাকাউন্টটি বন্ধ হয়ে যেতে পারে।
Comment on This News.