West Bengal Government Schemes News, Banglar Bhumi

Modi Government Schemes News, West Bengal Government Schemes News, Startup Business News of West Bengal, Khatian and Plot Information of West Bengal

জয়েন্ট হোম লোন নিলে পাবেন এই লাভগুলি, দেখে নিন কি কি লাভ - Home Loan Special

Benefits of Joint Home Loan West Bengal
নিজের বাড়ির স্বপ্ন তো প্রতি মানুষ দেখে থাকেন আর বর্তমান সময়ে একটি বাড়ির যা দাম তার জন্য আমদের আর্থিক সহযোগিতার দরকার হয়ে থাকে। এই আর্থিক সহযোগিতা আমরা পায় ব্যাঙ্ক বা ফাইনেন্স কোম্পানি দ্বারা দেওয়া হোম লোন এর মাধ্যমে। কিন্তু হোম লোন নিতে গেলে আমাদের অনেক প্রকারের আসুবিধার মধ্যে পরতে হয়।

প্রায় সময় দেখা যায় কোন ব্যাক্তির বাড়ির খুবই প্রয়জন আর উনি হোম লোন নিতে চান কিন্তু কম স্যালারি বা কম আয়ের ফলে হোম লোন পাওয়া যায় না আর বেশিরভাগ মানুষের সাথে এই ঘটনা হয়ে থাকে। এই রকম পরিস্থিতিতে হোম লোন নেবার পদ্ধতি হল জয়েন্ট হোম লোন। আপনিও যদি অন্য কোন ব্যাক্তির সাথে জয়েন্ট হোম লোন নেন তাহলে তার এর অনেকগুলি লাভ পাবেন আর এই জয়েন্ট হোম লোন নিলে কি কি লাভ পাবেন তা আপনারা এখানে জানতে পারবেন। যদি আপনি কোন প্রপার্টি কেনার কথা ভাবছেন তাহলে এই জয়েন্ট হোম লোনের সমস্ত লাভ ভালো করে জেনে নিন।

জয়েন্ট হোম লোন পাবার সুযোগ বেশি থাকে ঃ
যদি আপনার ইনকাম কম থাকে এবং ক্রেডিট স্কোর ভালো না থাকে তাহলে হোম লোন পাওয়া সম্ভব নয় সেই স্থিতি তে আপনি জয়েন্ট হোম লোনের জন্য আবেদন করতে পারেন যেখানে আপনি এমন এক জনের সাথে জয়েন হয়ে লোনের আবেদন করুন যার ইনকাম আপনার থেকে ভালো তাহলে দুজনের আয়ের অনুসারে লোনের টাকা নির্ধারণ করা হয়। এই ধরনের জয়েন্ট হোম লোন আবেদনের অনুমোদন তাড়াতাড়ি হয়ে যায়। এই জয়েন্ট হোম লোনে আপনি একটু বেশি টকার লোনের জন্য আবেদন করতে পারেন।

মহিলাদের জন্য জয়েন্ট হোম লোন বেশি লাভবান ঃ
এই জয়েন্ট হোম লোনের ভালো কথা এতা যে যদি আপনি এই লোন নেন আর আপনি যার সাথে মিলে এই লোন নিচ্ছেন উনি যদি মহিলা হয় তাহলে এই জয়েন্ট হোম লোনের সুদের হার কম করে দেওয়া হয়। মহিলাদের যোগদান এই লোনে সহযোগিতা করবে। যদি আপনি প্রপার্টি মহিলার মানে রেগিস্টার করান তাহলে ওখানেঊ স্ট্যাম্প ডিউটির টাকা কম করে দেওয়া হয়। এই ভাবে মহিলাদের যোগদানের ফলে অনেকটা লাভ পাওয়া যায়।

জয়েন্ট হোম লোনে ট্যাক্সে পাওয়া যায় ছাড় ঃ
জয়েন্ট হোম লোনের একটি বড় লাভ হল ট্যাক্সে ছাড় পাওয়া। জয়েন্ট হোম লোনে প্রিন্সিপ্যাল ও ইন্ট্রাস্ট (মূলধন ও সুদ) দুটোতেই ৮০সি অ ২৪বি এর অন্তর্গত ট্যাক্সে ছাড়ের লাভ নিতে পারেন। এই নিয়ম অনুসারে আপনি একটি আর্থিক বছরে মূলধনের উপর ১.৫ লক্ষ টাকা পর্যন্ত ক্লেম করতে পারবেন আর তার সাথে সুদের উপর ২ লক্ষ টাকা পর্যন্ত ক্লেম করতে পারবেন। এই লাভ নেবার জন্য আপনাকে প্রপার্টির মালিক হতে হবে তাহলেই এই লাভ পাবেন।

জরুরি তথ্য যা অবশ্যই জানা দরকার ঃ
তাহলে আপনারা জানতে পারলেন যে জয়েন্ট হোম লোনে আপনারা কি কি লাভ পাবেন। এছাড়া আপনাদের জেনে রাখা দরকার যে, কোন লোন নেবার জন্য সেটা সিংগেল লোন হোক বা জয়েন্ট লোন আপনার ক্রেডিট স্কোর ভালো রাখা দরকার। আপনার ক্রেডিট স্কোরের ওপর আপনার লোনের সুদের হার নির্ভর করে মানে আপনার ক্রেডিট স্কোর যত বেশি হবে তত কম সুদে বেশি টাকার লোন পাওয়া যাবে। এই কারনেই ক্রেডিট স্কোর ভালো রাখার কথা বলা হয়ে থাকে।

আর মনে রাখবেন লোনের সময় যত কম রাখবেন তত ভালো হয়। কারন কম সময়ের মধ্যে লোন মিটিয়ে দিলে কাস্টমার ভ্যালু বাড়ে যার ফলে আরও বেশি লোন পাবার জন্য সক্ষম হওয়া যায়, এছাড়া কম সময়ের লোনের সুদ কম থাকে।

তাহলে আশা করছি আমাদের এই তথ্য আপনাদের সাহায্য করবে, যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই সকলের থাকে শেয়ার করবেন। আর এই ধরণের আরো তথ্যের জন্য নজর রাখবেন আমাদের ওয়েবসাইটে।
Comment on This News.