West Bengal Government Schemes News, Banglar Bhumi

Modi Government Schemes News, West Bengal Government Schemes News, Startup Business News of West Bengal, Khatian and Plot Information of West Bengal

বড় ব্যাংঙ্ক জালিয়াতি, ব্যাংকে টাকা থাকলে এই খবর এখনই দেখুন

এই খবর তাদের জন্য যাদের ব্যাংকে একাউন্ট আছে, আর এখন তো সকলেরই ব্যাংকে একাউন্ট আছে। তাহলে এই খবরটি ভালো  করে পড়ুন আর সতর্ক হয়ে যান। ব্যাংকে টাকা থাকলে আপনার টাকা সুরক্ষিত থাকবে এই ভাবনা একদম ভুল। ব্যাঙ্ক ডুবলে আপনি আপনার টাকা আর ফিরে পাবেন না আপনার টাকাও ডুববে। এই খবর শুধুমাত্র আপনাদের সতর্ক করা আর ব্যাংকের সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য আপনাদের জানানো।
pmc bank fraud news
সাবধান এবার আবার হয়েছে ব্যাংকের জালিয়াতি আর এবার কেউ ব্যাংকের লোন না চুকিয়ে বিদেশে চলে যায়নি বরং ব্যাঙ্ক গ্রাহকদের সাথে জালিয়াতি করেছে আর হাজারো হাজারো মানুষের সব টাকা ডুবে গেছে যা আর ফিরে পাওয়া যাবেনা। এর আগে ব্যাংকের সাথে জালিয়াতির কথা শুনেছিলেন কিন্তু এবার তো ব্যাংক নিজেই সাধারন মানুষদের সাথে জালিয়াতি করলো।

কি জালিয়াতি হয়েছে ?
বর্তমানে PMC ব্যাঙ্ক (পাঞ্জাব মহারাষ্ট্র কোঅপারেটিভ ব্যাঙ্ক) দ্বারা জালিয়াতি ভাবে 21049 ভুয়ো একাউন্ট সঞ্চালিত করে রিজার্ভ ব্যাংকের কাছে এই একাউন্টগুলিকে অ্যাডভান্স মাস্টার এন্ট্রি হিসাবে দেখানো হয়েছিল। এই ব্যাংকের দ্বারা ব্যাংকের মোট লোনের পরিমানের 70% লোন এক হাউসিং কোম্পানি কে দেওয়া হয় এবং 44টি বিভিন্ন একাউন্ট-এ টাকা ট্রান্সফার করে দেওয়া হয়। এই কারণে গ্রাহকদের টাকা পেতে অসুবিধা হয় এবং ব্যাঙ্ক টাকা দেওয়া বন্ধ করে দে।  যখন ব্যাংকের  গ্রাহক তাদের একাউন্ট এর টাকা নিতে যায় তখন তাদের টাকা ফেরত না পাবার কথা বলা হয়।  এই ব্যাংকের দ্বারা প্রায় 4,355 কোটি টাকার জালিয়াতি করার কথা বলা হয়েছে।

গ্রাহকেরা কি তাদের টাকা ফেরত পাবে ?
না, ব্যাংকের গ্রাহকেরা কখনই তাদের পুরো টাকা ফেরত পাবে না (১ লক্ষ টাকার ওপরে টাকা থাকলে), ব্যাংকের ইন্সুরেন্স অনুসারে যদি ব্যাংকে কোনো রকম জালিয়াতি হয় এবং ব্যাঙ্ক বন্ধ হয়ে যায় তাহলে ব্যাংকে রাখা পুরো টাকা ফেরত পাওয়া যাবে না। ইন্সুরেন্স নিয়ম অনুসারে কেবল মাত্র ১ লক্ষ টাকাই ফেরত দেওয়া হবে। তাও এই টাকা ক্যাশ দেওয়া হবে না একটি চেক দিয়ে দেওয়া হবে যার টাকা ৬ মাসেও পেতে পারেন বা বছর ও লাগতে পারে। যদি ব্যাংকে ১০ লক্ষ টাকা থাকুক বা ১০ কোটি এই অবস্থাতে কেবলমাত্র ১ লক্ষ টাকাই দেওয়া হবে।

বিনা গ্যারেন্টি ১০ লক্ষ টাকা লং কিভাবে পাবেন দেখে নিন →

আপনি কি করবেন ? তাহলে কিভাবে সতর্ক থাকবেন ?
ভারতে ৩ ধরণের ব্যাঙ্ক আছে ১. সরকারি ব্যাঙ্ক ২. প্রাইভেট ব্যাঙ্ক ৩. কোঅপারেটিভ ব্যাঙ্ক এর ৩টি ব্যাংকের মধ্যে প্রথম দুটি ব্যাঙ্ক সরাসরি বিত্তীয় মন্ত্রণালয়ের অধীনে থাকে। কোঅপারেটিভ ব্যাঙ্ক রাজ্য ও কেন্দ্রীয় সঞ্চালনের অধীনে থাকে। এই ব্যাংকগুলির মধ্যে সরকারি ব্যাঙ্ক ও প্রাইভেট ব্যাঙ্ক বিশ্বাসযোগ্য যেখানে আপনাদের টাকা সুরক্ষিত থাকে। (আমরা এটা বলছিনা যে সরকারি ব্যাংকে ও প্রাইভেট ব্যাংকে জালিয়াতি হয় না বিজয় মাল্ল্যা ও নীরব মোদী আগেই সরকারি ব্যাংকে জালিয়াতি করেছে যা আপনারা জানেন ) আমাদের বলার উদ্দেশ্য যে আজ পর্যন্ত কোনো সরকারি ব্যাঙ্ক বন্ধ হয়ে যাবার স্থিতি তে আসেনি যা এই কোঅপারেটিভ ব্যাংকের হয়েছে। সে ক্ষেত্রে যদি সরকারি ব্যাংকে আপনার টাকা সুরক্ষিত থাকার চান্স বেশি থাকে।

একটি ব্যাংকে আপনার সমস্ত টাকা রাখবেন না 
আপনার যদি একটি ব্যাংকে সমস্ত টাকা থাকে তাহলে আপনাদের উদ্দ্যেশে বলছি আপনারা একটি ব্যাংকে সব টাকা না রেখে আলাদা আলাদা ব্যাংকে টাকা রাখুন এর ফলে টাকা কিছুটা হলেও সুরক্ষিত থাকবে। কোনো ব্যাংকে একাউন্ট খোলার আগে সেই ব্যাংকের সম্মন্ধে একটু হলেও জেনে নিন। যেই সমস্ত ব্যাঙ্ক বেশি সুদ দেবার কথা বলে প্রলোভন দিয়ে থাকে এই ব্যাংকে বেশি টাকা রাখার আগে যাচাই করে নিন।

প্রধানমন্ত্রী মাতৃ বন্দনা যোজনা পাবেন ফ্রি ৬০০০ টাকা →

ব্যাংকে রাখা টাকা সুরক্ষিত রাখতে হলে যে কোনো ব্যাংকে একাউন্ট খুলবেন না আগে ব্যাংকের সম্মন্ধে জেনে নেবেন। কারো মুখের কোথায় বিশ্বাস না করে নিজে যাচাই করবেন কারণ আপনি অনেক কষ্ট করে টাকা রোজগার করেন। বেশি টাকা সুদ পাওয়ার লোভে ভুল ব্যাংকে একাউন্ট খুলবেন না। আপনার ATM পিন CCV নাম্বার ও OTP নাম্বার কাউকে জানাবেন না। ব্যাঙ্ক নিজেও কখন এই সমস্ত জিনিস জানতে চাই না যদি কোনো অচেনা নাম্বার থেকে এই ধরণের নাম্বার গুলি জানার চেষ্টা করে তাহলে সঙ্গে সঙ্গে ফোন কেটে দিন অথবা পুলিশ কে জানান। নিজের সুরুখ নিজের হাতে।

কিছু বছর ধরে ব্যাংকে বিভিন্ন ধরণের জালিয়াতি হয়ে চলেছে তাই আপনাদের এবার থেকে ব্যাংকের সমন্ধে বিভিন্ন খবর আপনাদের সময়ে সময়ে দিয়ে আপনাদের সহযোগিতা করা হবে। সঙ্গে থাকবেন আরো খবর জানার জন্য।

♦ মোদী সরকার এই সময় নতুন কি কি যোজনা ও ঘোষণা করেছে সব কিছু এখানে পাবেন →

মোদী সরকারের নতুন যোজনা, রাজ্য সরকারের নতুন যোজনা, নতুন ব্যবসা ও কাজের তথ্য এবং এই ধরণের আরো তথ্যের জন্য নজর রাখবেন আমাদের ওয়েবসাইটে। ধন্যবাদ। 
Comment on This News.