West Bengal Government Schemes News, Banglar Bhumi

Modi Government Schemes News, West Bengal Government Schemes News, Startup Business News of West Bengal, Khatian and Plot Information of West Bengal

কীভাবে অনলাইনে ভোটার আইডি ভেরিফিকেশন করবেন 15 অক্টোবর 2019 এর আগে

আপনারা সকলেই জানেন যে এবার সকলকে ভোটার আইডি কার্ড ভেরিফিকেশন করতে হবে, আর এই কাজ সরল ভাবে আর নিজেই কিভাবে করবেন তা আপনাদের জানাতে চলেছি। এই কাজের জন্য আপনাকে আগে ভোটার আইডি কার্ড ভেরিফিকেশন একাউন্ট বানাতে হবে (একাউন্ট কিভাবে বানাবেন এখানে দেখে নিন → ) এই একাউন্ট দ্বারা নিজের বাড়িতে বসেই ভোটার আইডি কার্ড ভেরিফিকেশন করতে পারবেন। তাহলে আসুন দেখে নিন কিভাবে এই কাজ করবেন।
How To Voter Id Card Verification Online West Bengal

প্রথম কাজ : সবার প্রথমে এই ওয়েবসাইটটি খুলে নিন : http://nvsp.in যেখানে Login/Register বটনে ক্লিক করলে  Login পেজটি খুলে যাবে যেখানে আপনার দেওয়া EPIC Number টি প্রথমে ভোরবেন তারপর পাসওয়ার্ড লিখবেন (পাসওয়ার্ড=যেটা অ্যাকাউন্ট বানাবার সময় দিয়েছিলেন) এর পর ক্যাপচা কোড লিখে Login বটনে ক্লিক করবেন তাহলেই আপনি ভোটার কার্ড ভেরিফিকেশনের মেন সাইটে পৌঁছে যাবেন।
Login in Voter Card Verification Account in West Bengal

দ্বিতীয় কাজ : মেন সাইটে আসার পর সামনে কতকগুলি অপশেন দেখতে পাবেন যেখানে প্রথম যেই অপশেন রয়েছে Electors Verification Program এখানে ক্লিক করবেন। (নিচে ছবিতে দেখানো হয়েছে) এর দ্বারা ভেরিফিকেশন করে নিতে পারবেন।
How To Voter Card Verification Online West Bengal

তৃতীয় কাজ : এখান আপনি EVP Home পেজে পৌঁছে যাবেন। যেহেতু আমরা আমাদের পরিবারের ভোটার কার্ডের ভেরিফিকেশন করতে চলেছি সেহেতু আমরা "Family Listing & Authentication" অপশেনে ক্লিক করবো। এর দ্বারা আপনারা আপনাদের পরিবারের ভোটার কার্ডগুলিকে ভেরিফিকেশন করতে পারবেন।
West Bengal Voter Card Verification Online

চতুর্থ কাজ : "Family Listing & Authentication" অপশেনে  ক্লিক করার পর সামনে একটি পেজ খুলে যাবে যেখানে Family Listing বাটনে ক্লিক করতে হবে এখানে পরিবারের লিস্ট তৈরী করতে হবে। পশে Family Verification বটন দেখতে পাবেন যার দ্বারা লিস্টে দেওয়া পরিবারের তথ্য গুলি ভেরিফিকেশন করা যাবে। আসুন আগে পরিবারে সদস্যদের লিস্ট বানিয়ে নিন।
West Bengal Voter Card Verification Online Free

পঞ্চম কাজ : এখানে প্রথম যেই কাজটি করতে হবে তা হলো আগে নিজেকে পরিবারের মধ্যে যুক্ত করা। নিচে ছবিতে দেখানো Add Self to Family বটনে ক্লিক করে আগে নিজেকে পরিবারে যুক্ত করে নিন। নিজেকে যোগ দেবার পর (২) নাম্বারে পরিবারের সদস্যের EPIC Number (EPIC Number মানে ভোটার কার্ডের নাম্বার) লিখে Add to Family তে ক্লিক করুন।
West Bengal Voter Card Verification Online at Home

ষষ্টম কাজ : উপরে যেভাবে দেখানো হয়েছে সেভাবে সমস্ত সমস্ত পরিবারের সদস্যদের যোগ দেবার পরে নিচে দেখানো ছবির মতো সমস্ত তথ্য সামনে দেখতে পাবেন। যদি কোনো তথ্য মুছে ফেলতে চান তাহলে Delete Family Record  বটনে ক্লিক করে ডিলিট করে দিতে পারেন। যদি সমস্ত তথ্য সঠিক থাকে তাহলে নিচে Click Here লিংকে ক্লিক করে এই তথ্যগুলি ভেরিফিকেশন করে নিতে হবে। Click Here লিংকে ক্লিক করে পরবর্তী পেজে চলুন।
West Bengal Voter Card Verification Online from Mobile

সপ্তম কাজ : এখানে কিছু গুরুত্বপূর্ণ কাজ করতে হবে সামনে আপনি আপনার দেওয়া প্রত্যেক সদস্যের তথ্য দেখতে পাবেন এবং ডান পশে Verify Details দেখতে পাবেন এখানে ক্লিক করে পানাকে প্রত্যেক সদস্যের তথ্যগুলিকে ভেরিফিকেশন করতে হবে। মনে রাখবেন ভেরিফিকেশন করার জন্য সঠিক ডকুমেন্ট স্কেন করে আপলোড করতে হবে। [আগে থেকে সদস্যদের ডকুমেন্ট গুলি স্কেন করে রাখবেন] কি কি ডকুমেন্ট লাগবে তা আপনাদের নিচে দেখানো হয়েছে। চলুন Verify Details বটনে ক্লিক করে পরবর্তী স্টেপে চলে যাই।
Voter Card Verification Online from Mobile West Bengal

অষ্টম কাজ : এখানে নিচে দেখতে পাচ্ছেন আপনাদের কি ডকুমেন্ট দরকার হবে। এই ডকুমেন্টগুলির মধ্যে যেটি আপনাকে কাছে থাকবে সেই আগে থেকে স্কেন করে রাখবেন। মনে রাখবেন প্রতিটি সদস্যের জন্য ডকুমেন্ট আপলোড করতে হবে তাই প্রতি সদস্যের ডকুমেন্ট স্কেন করে রাখবেন। [যে কোনো একটি ডকুমেন্ট  আপলোড করতে হবে]
Voter Card Verification Online Documents West Bengal

নবম কাজ : এবার কাজ স্কেন করা ডকুমেন্ট আপলোড করা, মনে রাখবেন যেই সদস্যের তথ্য ভেরিফিকেশন করছেন সেই সদস্যের ডকুমেন্ট আপলোড করবেন। নিচে ছবিতে যেভাবে দেখানো হয়েছে ঠিক সেভাবে Is information displayed is correct অপশেনে ক্লিক করে নিচে Upload Document তে কি ডকুমেন্ট দিচ্ছে তা সিলেক্ট করে পাশে সেই ডকুমেন্টের নাম্বার লিখে দেবেন। এর পর নিচে Browse বটনে ক্লিক করে ডকুমেন্ট টি সিলেক্ট করে Submit বটনে ক্লিক করে আপলোড করে দেবেন।
Voter Card Verification Online West Bengal

দশম এবং শেষ কাজ : উপরের সমস্ত কাজগুলি করার পর সামনে একটি পেজ আসবে যেখানে Success এর মেসেজ আসবে। এর মানে আপনার ভেরিফিকেশনের কাজ ভালো ভাবে হয়ে গেছে। (নিচে ছবিতে দেখুন)
Complete Voter Card Verification Online West Bengal

এই কাজ করার জন্য আপনাকে অন্য কোথাও যেতে হবে না বাড়িতে বসে এই কাজ মাত্র ৫ মিনিটে করে নেওয়া সম্ভব।

♦ মোদী সরকার এই সময় নতুন কি কি যোজনা ও ঘোষণা করেছে সব কিছু এখানে পাবেন →
মোদী সরকারের নতুন যোজনা, রাজ্য সরকারের নতুন যোজনা, নতুন ব্যবসা ও কাজের তথ্য এবং এই ধরণের আরো তথ্যের জন্য নজর রাখবেন আমাদের ওয়েবসাইটে। ধন্যবাদ। 
Comment on This News.