West Bengal Government Schemes News, Banglar Bhumi

Modi Government Schemes News, West Bengal Government Schemes News, Startup Business News of West Bengal, Khatian and Plot Information of West Bengal

প্রধানমন্ত্রী গ্রাম পরিবহন যোজনা, ব্যবসাগত গাড়ি কেনার জন্য সাবসিডি যুক্ত লোন

ভারতের প্রায় অনেক জায়গা রয়েছে যেখানে ঠিক মত পরিবহন ব্যবস্থা নেই। এই সমস্ত জায়গায় মানুষদের পায়ে হেঁটে এক জায়গা থেকে অন্য জায়গা যেতে হয়। গ্রামে এবং সেই সমস্ত জায়গায় যেখানে পরিবহন ব্যবস্থা নেই সে জায়গায় পরিবহন ব্যবস্থা এবং রোজগার ব্যবস্থার জন্য শুরু করা হয়েছে প্রধানমন্ত্রী গ্রাম পরিবহন যোজনা।
Pradhan Mantri Gram Parivahan Yojana West Bengal
এই প্রধানমন্ত্রী গ্রাম পরিবহন যোজনা দ্বারা যেই সমস্ত জায়গায় পরিবহন ব্যবস্থা নেই সেই জায়গায় গরিবি রেখার থেকে নিচে থাকা মহিলাদের, আদিবাসী মহিলাদের এবং যেই সমস্ত মহিলারা এসএইচজি এর সাথে যুক্ত আছে তাদের বিশেষ ভাবে ট্রান্সপোর্ট কেনার জন্য সাবসিডি যুক্ত লোন দেওয়া হচ্ছে। এই যোজনা দ্বারা ১০-১২ পেসেঞ্জার ক্ষমতা যুক্ত বাহন চালানোর এবং সঞ্চালন করার জন্য ট্রেনিং দেওয়া হয়ে থাকে।

প্রধানমন্ত্রী গ্রাম পরিবহন যোজনা দ্বারা দূরে দূরে অবস্থিত গ্রামে পরিবহন ব্যবস্থা শুরু করা এবং তার সাথে রোজগার প্রদান করা এই যোজনার উদ্দেশ্য।

এই যোজনার প্রধান উদ্দেশ্য :
⦿ এই যোজনার দ্বারা গ্রামীণ এলাকায় চলনীয় বাহন উচিত দামে বিক্রি করা হয়ে থাকে। যাত্রী বাহনে ৩০%-৩৫% সাবসিডি দেওয়া হয়ে থাকে যেই বাহলে ১০-১২ যাত্রী বসতে পারে। এই সব বাহন দ্বারা ⦿ দূরে দূরে অবস্থিত গ্রামগুলিতে পরিবহন ব্যবস্থা এবং গ্রাম গুলিকে এক সঙ্গে যুক্ত করা উদ্দেশ্য।
⦿ এই যোজনার দ্বারা পরিবহনের সাথে সাথে স্থানীয় লোকেদের রোজগার ব্যবস্থা দৃঢ় হবে।
⦿ এই যোজনার দ্বারা মহিলাদের, আদিবাসী এবং বিপিএল পরিবারদের অগ্রঅধিকার দেওয়া হবে। গ্রামীণ এলাকাতে পরিবহন ব্যবস্থা মজবুত করা হবে।




এই যোজনার জন্য কি কি যোগ্যতা জরুরি :
⦿ এই যোজনা অন্তর্গত দেশ জুড়ে গ্রামীণ এলাকাতে পরিবহনের জন্য ব্যবসাগত গাড়ি কেনার জন্য লোন দেওয়া হবে। শুধুমাত্র ব্যবসাগত গাড়ির জন্যই এই লোন দেওয়া হবে।
⦿ গাড়িতে ১০ জনের বেশি লোক হওয়া চলবে না। গাড়িতে ১০-১২ টি লোকের জন্য সিট থাকতে হবে তার বেশি নয়।
⦿ এই গাড়িকে প্রতিদিন কম সে কম ২০-২২ কিলোমিটার চলতে হবে।
⦿ ১০ থেকে ১২ টি গ্রামে এই বাহনটিকে চলতে হবে যার ফলে এই গ্রাম গুলিক একে  ওপরের সাথে যুক্ত হয়।
⦿ মহিলাদের এই যোজনার দ্বারা লোনের বিশেষ ব্যবস্থা আছে। মহিলাদের আলাদা করে ট্রেনিং দেওয়া হয়ে থাকে।
⦿ এই যোজনার দ্বারা মহিলাদের, আদিবাসী এবং বিপিএল পরিবারদের অগ্রঅধিকার দেওয়া হবে।

কত টাকা লোন এবং কত সাবসিডি দেওয়া হবে :
প্রধানমন্ত্রী গ্রাম পরিবহন যোজনার দ্বারা অল্পসময়ের জন্য লোন দেওয়া হয়ে থাকে। এই যোজনায় আবেদনকারীকে ৬ লক্ষ টাকা পর্যন্ত লোন দেওয়া হবে।
এই লোনের জন্য কেন্দ্র সরকার সাহায্য প্রদান করবে। এই যোজনা অন্তর্গত লোন নিলে লোন আবেদনকারীকে ৩০% থেকে ৩৫% পর্যন্ত সাবসিডি দেওয়া হবে। এই লোণের সময়সীমা ৬ মাস।

আবেদন কিভাবে করবেন :
এই যোজনায় আবেদনের অনলাইন কোনো প্রসেস নেই। সরকারি ব্যাংকের দ্বারা এই যোজনা অন্তর্গত লোনের স্বীকৃতি দেওয়া হয়। এই লোনের জন্য দরকারি কাগজ ও আবেদনের জন্য সরকারি ব্যাংকার সাথে যোগাযোগ করতে পারেন। এছাড়া আরো বিশদে জানতে PIB ওয়েবসাইটে দেখতে পারেন।

মোদী সরকার এই সময় নতুন কি কি যোজনা ও ঘোষণা করেছে সব কিছু এখানে পাবেন →

আমাদের এই তথ্য আপনাদের সাহায্য করবে, যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই সকলের থাকে শেয়ার করবেন। আর এই ধরণের আরো তথ্যের জন্য নজর রাখবেন আমাদের ওয়েবসাইটে।
Comment on This News.