West Bengal Government Schemes News, Banglar Bhumi

Modi Government Schemes News, West Bengal Government Schemes News, Startup Business News of West Bengal, Khatian and Plot Information of West Bengal

কিভাবে অনলাইন আবেদন করবেন প্রধানমন্ত্রী ফসল বীমা যোজনাতে - How to Apply Online Pradhan Mantri Fasal Bima Yojana West Bengal

প্রধানমন্ত্রী ফসল বীমা যোজনা সম্পর্কে আপনাদের আগে জানানো হয়েছে। (প্রধানমন্ত্রী ফসল বীমা কি জেনে নিন →), এবার প্রশ্ন হলো যে আপনারা কিভাবে এই যোজনাতে আবেদন করবেন। আমরা জানিয়েছিলাম যে এই যোজনাতে আবেদন দুই ভাবে করা যাবে অনলাইনের মাধ্যমে এবং অফলাইনের মাধ্যমে। আর অফলাইনে কিভাবে আবেদন করবেন সেটাও জানানো হয়েছিল। এই খবরে আপনাদের জানানো হবে কিভাবে অনলাইনের মাধ্যমে প্রধানমন্ত্রী ফসল যোজনাতে আবেদন করবেন।
How to Apply Online Pradhan Mantri Fasal Bima Yojana West Bengal
এই যোজনাতে আপনি কৃষক নিজেও আবেদন করতে পারবেন। অনলাইনে আবেদন করার আগে আবেদনের জন্য দরকারি ডকুমেন্টগুলি স্কেন করে নেবেন। প্রধানমন্ত্রী ফসল যোজনাতে আবেদনের জন্য এই যোজনার অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে : https://pmfby.gov.in/এই ওয়েবসাইটে প্রধানমন্ত্রী ফসল বীমার সমস্ত কাজ করা হয়। নিচে ছবিতে দেখতে পাচ্ছেন প্রথম যেই বক্সটি বানানো আছে ওখানে ক্লিক করতে হবে।
Online Apply in Pradhan Mantri Fasal Bima Yojana West Bengal

এই বক্সে ক্লিক করার পর সামনে একটি পেজ খুলে আসবে যেখানে "Don't have an Account" লেখার নিচে "Guest Farmer"-এর একটি বটন দেখতে পাবেন, এখানে ক্লিক করতে হবে। (নিচে ছবিতে দেখানো হয়েছে)
New Account in Pradhan Mantri Fasal Bima Yojana West Bengal
এর পর আপনাদের সামনে একটি ফর্ম চলে আসবে, এই ফর্মটি ভরতে হবে। প্রধানমন্ত্রী ফসল বীমা যোজনাতে আবেদনের জন্য একাউন্ট বানানোর ফর্ম (নিচে ছবিতে দেখানো হয়েছে) এই ফর্মটি ভরার সময় আপনাকে আধার নাম্বার দিতে হবে এবং আপনার ব্যাংকার তথ্য দিতে হবে।
Online Application Form for Pradhan Mantri Fasal Bima Yojana West Bengal
এই ফর্মটি ভোরের পর আপনার দেওয়া মোবাইল নাম্বারে ID আর পাসওয়ার্ড চলে আসবে। এই ID আর পাসওয়ার্ড দিয়ে পোর্টালে লগইন করতে হবে। লগইন করার পর একটি আবেদন ফর্ম আসবে সেই ফর্মটি ভরতে হবে তাহলে প্রধানমন্ত্রী ফসল বীমা যোজনার লাভ নিতে পারবেন।
Farmer Login in Pradhan Mantri Fasal Bima Yojana West Bengal
সরকারি নিয়ম অনুসারে কেবলমাত্র ওই কৃষকরাই এই যোজনাতে আবেদন করতে পারবেন যাদের ব্যাংকে আগে থেকে কোনো লোন না থাকে। নিজের জমি ছাড়াও সরকারি জমিতেও যা চাষের জন্য দেওয়া হয়েছে তারাও এই আবেদন করতে পারবেন।




কি কি ডকুমেন্ট লাগবে অনলাইন আবেদনের জন্য :
এই সমস্ত ডকুমেন্টগুলি স্কেন করে নেবেন। কারণ অনলাইন আবেদন করার সময় এই ডকুমেন্ট গুলি আপলোড করতে হবে।
 ◘ কৃষকের ফটো
 ◘ কৃষকের আইডি কার্ড যেমন, প্যানকার্ড, আধারকার্ড, ড্রাইভিং লাইসেন্স, ভোটার কার্ড, পাসপোর্ট।
 ◘ কৃষকের ঠিকানার আইডি যেমন ড্রাইভিং লাইসেন্স, আধার কার্ড, ভোটার কার্ড, পাসপোর্ট।
 ◘ যদি কৃষি জমি নিজের হয় তাহলে জমির কাগজ।
 ◘ যদি জমিতে ফসল বুয়া হয়ে থাকে তাহলে তার প্রমান দিতে হবে।
 ◘ যদি ফসলের জমি ভাঁড়াতে নেওয়া থাকে তাহলে জমি মালিকের সাথে করা এগ্রিমেন্ট লাগবে। এই এগ্রিমেন্টে জমির তথ্য ভালো ভাবে লেখা হওয়া জরুরি।
 ◘ ফসলের ক্ষতি হয়ে যাওয়ার দরুন ব্যাংকের খাতায় সরাসরি টাকা পাবার জন্য কেন্সিল চেক দিতে হবে।

প্রধানমন্ত্রী ফসল বীমা যোজনার হেল্পলাইন :
প্রধানমন্ত্রী ফসল বীমা যোজনার সমন্ধে যদি কোনো সমস্যা থাকে বা কিছু জিজ্ঞেসা থাকে তার জন্য বিশেষ হেল্পলাইন দেওয়া হয়েছে।
Helpline and Contact Number of Pradhan Mantri Fasal Bima Yojana West Bengal
নাম্বার : 011-23382012 / 2715/2709
সময় : সোমবার থেকে শুক্রুবার, 10am - 6pm
নাম্বার :  011-23381092
সময় : সোমবার থেকে শুক্রুবার, 10am - 6pm
ইমেল : help.agri-insurance@gov.in

প্রধানমন্ত্রী ফসল বীমা যোজনা তে কৃষকরা প্রাকৃতিক দুর্যোগের ফলে ক্ষতি হয়ে যাওয়া ফসলের জন্য বীমা করতে পারবেন। এই বীমার জন্য প্রীমিয়াম কম খুবই কম রাখা হয়েছে যার ফলে সকল কৃষক এই বীমা করতে পারেন। কেন্দ্র সরকার দ্বারা প্রতিটি কৃষকের কাছে প্রধানমন্ত্রী ফসল বীমা পৌঁছানোর জন্য এই প্রচেষ্টা।

♦ মোদী সরকার এই সময় নতুন কি কি যোজনা ও ঘোষণা করেছে সব কিছু এখানে পাবেন →

মোদী সরকারের নতুন যোজনা, রাজ্য সরকারের নতুন যোজনা, নতুন ব্যবসা ও কাজের তথ্য এবং এই ধরণের আরো তথ্যের জন্য নজর রাখবেন আমাদের ওয়েবসাইটে। ধন্যবাদ। 
Comment on This News.