Bengali Business News - Latest Loan News - Bank Updates - Mutual Fund and Insurance News

West Bengal Government Schemes News, Loan, Bank, Mutual Fund, Insurance and Startup Business News of West Bengal.

Join Bangla Bhumi Telegram Channel আমাদের Telegram Channel জয়েন করুন

ঐক্যশ্রী প্রকল্পে কিভাবে অনলাইন আবেদন করবেন, দেখে নিন কিভাবে ?

পশ্চিমবঙ্গের ঐক্যশ্রী প্রকল্প ,সংখ্যালঘু সম্প্রদায়ের ছাত্র-ছাত্রীদের জন্য স্কলারশিপ যোজনা। এই প্রকল্প অনুসারে ৩৩,০০০ টাকা পর্যন্ত ছাত্র-ছাত্রীদের দেওয়া হবে স্কলারশিপ। ঐক্যশ্রী প্রকল্পের সম্পর্কে বিশদে জানতে এখানে দেখুন → এখানে আপনারা জানতে পারবেন ঐক্যশ্রী প্রকল্পে কিভাবে অনলাইন আবেদন করবেন। দেখে নিন কিভাবে এই কাজ করা যাবে।
Online Application Aikashree Scholarship West Bengal

ঐক্যশ্রী প্রকল্পে অনলাইন আবেদন করতে হলে কিছু নির্দেশাবলী জেনে রাখা খুবই প্রয়োজন (নিচে আবেদনের গুরুত্বপূর্ণ নিয়মাবলী দেওয়া আছে)। যদি শিক্ষার্থী নিচের নিয়মাবলী অনুসারে হয়ে থাকে তাহলে আবেদন করতে পারে। দেখে নিন আবেদন কিভাবে করবেন।

১. সবার প্রথমে কম্পিউটার বা মোবাইলে এই ওয়েবসাইটটি খুলে নিতে হবে : http://wbmdfcscholarship.gov.in/ এই ওয়েবসাইটে অনলাইন আবেদন করা যাবে।  ওয়েবসাইটটি খুলে নেবার পর উপরের দিকে "NEW REGISTRATION" বটন দেখতে পাবেন। আবেদনের জন্য ওই বটনে ক্লিক করতে হবে।  (নিচে ছবিতে দেখানো হয়েছে)
New Registration - Online Application Aikashree Scholarship West Bengal

২. "NEW REGISTRATION" বটনে ক্লিক করার পর সামনে এই ধরণের একটি বাক্স দেখতে পাবেন (নিচে ছবিতে দেখুন)। এখানে কিছু জরুরি তথ্য দেওয়া আছে, আগে যাবার জন্য "PROCEED" বটনে ক্লিক করতে হবে। 
Important Information - Online Application Aikashree Scholarship West Bengal

৩. এবার সামনে একটি "STUDENT REGISTRATION" নামে ফর্ম দেখতে পাবেন। এই ফর্মটি ভালো করে ভরতে হবে। এই ফর্মে শিক্ষার্থীর সমস্ত তথ্য এবং ব্যাংকার তথ্য ভরতে হবে। মনে রাখবেন মোবাইল নাম্বার ও ব্যাংকার তথ্য ভালো করে ভরবেন। ফর্মটি ভালো করে ভরার পর "SUBMIT AND PROCEED" বটনে ক্লিক করবেন। (নিচে ছবিতে দেখানো হয়েছে)
Student Registration Form - Online Application Aikashree Scholarship West Bengal




৪. এর পর যেই ফর্মটি আসবে তার নাম "SCHEME ELIGIBILITY", এই ফর্মটি দ্বারা জানা যাবে শিক্ষার্থী এই স্কলারশিপ পাবার যোগ্যতা রাখে কি না। মনোযোগ দিয়ে ফর্মটি ভরতে হবে, জুরুরি ডকুমেন্ট গুলি সঙ্গে রাখবেন এই ফর্ম ভরার সময়। পরবর্তী পেজে যাবার জন্য ফর্মটি ভালো করে ভরার পর "SUBMIT AND PROCEED" বটনে ক্লিক করবেন। (নিচে ছবিতে দেখানো হয়েছে)
Scheme Eligibility Form - Online Application Aikashree Scholarship West Bengal

৫. আগের ফর্মটি সঠিক ভরার ফর আপনারা "REGISTRATION SUCCESSFUL" পেজে পৌঁছে যাবেন। এখানে আপনাকে জানানো হবে আপনার আবেদন নেওয়া হয়ে গেছে। আপনার দেওয়া মোবাইল নাম্বার এবং ইমেল আইডিতে ইউসার নাম ও পাসওয়ার্ড চলে আসবে। পরবর্তী পেজে গিয়ে ওই ইউসার নাম ও পাসওয়ার্ড দিয়ে লগইন করতে পারবেন। (নিচে ছবিতে দেখতে পাবেন) লগইন পেজে যাবার জন্য "LOGIN" বটনে ক্লিক করুন।

Registration Successful - Online Application Aikashree Scholarship West Bengal

৬. এবার "STUDENT LOGIN" পেজে পৌঁছে যাবেন। আপনার মোবাইল ও ইমেলে আসা ইউসার নাম ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে নিন (নিচে ছবিতে দেখানো হয়েছে)

Student Login - Online Application Aikashree Scholarship West Bengal

৭. সঠিক করে "LOGIN" করার পর প্রথম কাজ পাসওয়ার্ড পরিবর্তন করে নিন। তার পর আবার "LOGIN" করে নিন সামনে নিচে দেখানো ছবির মত একটি পেজ খুলে যাবে যেখানে আপনার আবেদনের সমস্ত তথ্য পেয়ে যাবেন।
Aikashree Scholarship Dashboard - Online Application Aikashree Scholarship West Bengal
এই ভাবে প্রতিটি স্টেপ ফলো  করে আপনি নিজেই অনলাইন ঐক্যশ্রী প্রকল্পে আবেদন করতে পারবেন।

 আবেদনের জন্য গুরুত্বপূর্ণ নির্দেশাবলী :
● আবেদনকারী শিক্ষার্থী অবশ্যই পশ্চিমবঙ্গের অধিবাসী হতে হবে।
● প্রথম শ্রেণী ব্যতিরেকে শিখাতার্থীকে বিগত চূড়ান্ত পরীক্ষায় কমপক্ষে ৫০% নাম্বার অবশ্যই পেতে হবে।
● একজন শিক্ষার্থী কেবলমাত্র একটি স্কলারশিপ পাবে।
● দূরনিয়ন্ত্রিত শিক্ষায় (Distance Education) পড়াশুনা করা শিক্ষার্থীরা এই প্রকল্পে আবেদন করতে পারবে না।
● একটি আবেদনের জন্য শুধুমাত্র একটি মোবাইল নাম্বার দ্বারা রেজিস্ট্রেশন করা যাবে। কিন্তু প্রি-মেট্রিক স্কলারশিপে একটি মোবাইল নাম্বার দিয়ে সর্বোচ্চ ২ টি রেজিস্ট্রেশন করা যাবে।
● অনলাইন আবেদনের প্রিন্ট আউট এর সাথে নিজের ব্যাংকার পাসবুকের জেরক্স ও পরিবারের বার্ষিক ইনকামের ঘোষণাপত্র বিদ্যালয়ে জমা দিতে হবে।

পশ্চিমবঙ্গের ঐক্যশ্রী প্রকল্প ,সংখ্যালঘু সম্প্রদায়ের ছাত্র-ছাত্রীদের জন্য স্কলারশিপ যোজনা। এই প্রকল্প অনুসারে ৩৩,০০০ টাকা পর্যন্ত ছাত্র-ছাত্রীদের দেওয়া হবে স্কলারশিপ। পশ্চিমবঙ্গে সে সমস্ত সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষেরা আছে যেমন মুসলিম, খ্রিষ্টান, বৌদ্ধ, শিখ, পারসি এই সম্প্রদায়ের মেধাবী ছাত্র-ছাত্রীদের জন্য এই ঐক্যশ্রী প্রকল্প শুরু করা হয়েছে।

♦ মোদী সরকার এই সময় নতুন কি কি যোজনা ও ঘোষণা করেছে সব কিছু এখানে পাবেন →
মোদী সরকারের নতুন যোজনা, রাজ্য সরকারের নতুন যোজনা, নতুন ব্যবসা ও কাজের তথ্য এবং এই ধরণের আরো তথ্যের জন্য নজর রাখবেন আমাদের ওয়েবসাইটে। ধন্যবাদ। 
Comment on This News.