West Bengal Government Schemes News, Banglar Bhumi

Modi Government Schemes News, West Bengal Government Schemes News, Startup Business News of West Bengal, Khatian and Plot Information of West Bengal

পশ্চিমবঙ্গের ঐক্যশ্রী প্রকল্প ,সংখ্যালঘু সম্প্রদায়ের ছাত্র-ছাত্রীদের জন্য স্কলারশিপ যোজনা - Aikashree Scholarship West Bengal for Minority Communities Students

পশ্চিমবঙ্গের ঐক্যশ্রী প্রকল্প ,সংখ্যালঘু সম্প্রদায়ের ছাত্র-ছাত্রীদের জন্য স্কলারশিপ যোজনা। এই প্রকল্প অনুসারে ৩৩,০০০ টাকা পর্যন্ত ছাত্র-ছাত্রীদের দেওয়া হবে স্কলারশিপ। পশ্চিমবঙ্গে সে সমস্ত সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষেরা আছে যেমন মুসলিম, খ্রিষ্টান, বৌদ্ধ, শিখ, পারসি এই সম্প্রদায়ের মেধাবী ছাত্র-ছাত্রীদের জন্য এই ঐক্যশ্রী প্রকল্প শুরু করা হয়েছে।
Aikashree Scholarship West Bengal for Minority Communities Students
পশ্চিমবঙ্গ সরকার থেকে জানানো হয়েছে এই ঐক্যশ্রী প্রকল্প দ্রুত বিতরণ করা হবে আর এই স্কলারশিপের টাকার পরিমাণও বেশি রাখা হয়েছে। যারা মেধাবী ছাত্র-ছাত্রী তাদের জন্য এই প্রকল্পে স্কলারশিপের অনুমোদনের আশ্বাস দেওয়া হয়েছে। আসুন জেনে নিন এই প্রকল্পের সমস্ত তথ্য।

এই ঐক্যশ্রী প্রকল্প তিন ভাগে ভাগ করে দেওয়া আছে। ১. প্রি-মেট্রিক স্কলারশিপ ২. পোষ্ট-মেট্রিক স্কলারশিপ ৩. মেরিট কাম মিনস স্কলারশিপ এই তিন ভাগে স্কলারশিপ দেওয়া হবে।

৭ টি স্টেপে ঐক্যশ্রী প্রকল্পে অনলাইন আবেদন করে ফেলুন বাড়িতে বসে →

১. প্রি-মেট্রিক স্কলারশিপ : 
● এই স্কলারশিপে ১ম শ্রেণী থেকে ১০ম শ্রেণী পর্যন্ত মেধাবী ছাত্র-ছাত্রীদের স্কলারশিপ দেওয়া হবে।
● এই স্কলারশিপ সেই শিক্ষার্থী পাবে যার পরিবারের বার্ষিক ইনকাম ২ লক্ষ টাকার মধ্যে থাকবে।
● এই স্কলারশিপের পরিমান বছরে ১১০০ থেকে ১১০০০ টাকা পর্যন্ত থাকবে (প্রকৃত খরচ সাপেক্ষে)

২.  পোষ্ট-মেট্রিক স্কলারশিপ :
● এই স্কলারশিপে স্বীকৃত শিক্ষা প্রতিষ্ঠান থেকে উচ্চ মাধ্যমিক, আই.টি.আই, ডিপ্লোমা, স্নাতক, স্নাতকোত্তর, এম.ফিল, বি.এড ইত্যাদি পড়াশুনা করা মেধাবী শিক্ষার্থী কে স্কলারশিপ দেওয়া হবে।
● এই স্কলারশিপ সেই শিক্ষার্থী পাবে যার পরিবারের বার্ষিক ইনকাম ২ লক্ষ টাকার মধ্যে থাকবে।
● এই স্কলারশিপের পরিমান বছরে ১০২০০ থেকে ১৫২০০ টাকা পর্যন্ত থাকবে (প্রকৃত খরচ সাপেক্ষে)




৩. মেরিট কাম মিনস স্কলারশিপ
● এই স্কলারশিপে যে সমস্ত শিক্ষার্থী পশ্চিমবঙ্গের স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক, স্নাতকোত্তর স্তরে পেশাগত কেটাগরির পড়াশুনা করছে তাদের দেওয়া হবে এই স্কলারশিপ।
● পশ্চিমবঙ্গের বাইরে বা ভেতরে বসবাসকারী যে সমস্ত শিক্ষার্থীরা তালিকাভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানে IIT, NIT, IIM, NIFT, IIFT বা এই ধরণের পড়াশুনা করছে তাদের দেওয়া হবে এই স্কলারশিপ।
● এই স্কলারশিপে টিউশন ফি সেই সমস্ত শিক্ষার্থীরা পাবে যাদের শিক্ষা প্রতিষ্ঠানের নাম তালিকার মধ্যে থাকবে (www.wbmdfc.org তে উপলব্ধ তালিকা)
● এই স্কলারশিপ সেই শিক্ষার্থী পাবে যার পরিবারের বার্ষিক ইনকাম ২.৫ লক্ষ টাকার মধ্যে থাকবে।
● এই স্কলারশিপের পরিমান বছরে ২২০০০ থেকে ৩৩০০০ টাকা পর্যন্ত থাকবে (প্রকৃত খরচ সাপেক্ষে)

 আবেদনের জন্য গুরুত্বপূর্ণ নির্দেশাবলী :
● আবেদনকারী শিক্ষার্থী অবশ্যই পশ্চিমবঙ্গের অধিবাসী হতে হবে।
● প্রথম শ্রেণী ব্যতিরেকে শিখাতার্থীকে বিগত চূড়ান্ত পরীক্ষায় কমপক্ষে ৫০% নাম্বার অবশ্যই পেতে হবে।
● একজন শিক্ষার্থী কেবলমাত্র একটি স্কলারশিপ পাবে।
● দূরনিয়ন্ত্রিত শিক্ষায় (Distance Education) পড়াশুনা করা শিক্ষার্থীরা এই প্রকল্পে আবেদন করতে পারবে না।
● একটি আবেদনের জন্য শুধুমাত্র একটি মোবাইল নাম্বার দ্বারা রেজিস্ট্রেশন করা যাবে। কিন্তু প্রি-মেট্রিক স্কলারশিপে একটি মোবাইল নাম্বার দিয়ে সর্বোচ্চ ২ টি রেজিস্ট্রেশন করা যাবে।
● অনলাইন আবেদনের প্রিন্ট আউট এর সাথে নিজের ব্যাংকার পাসবুকের জেরক্স ও পরিবারের বার্ষিক ইনকামের ঘোষণাপত্র বিদ্যালয়ে জমা দিতে হবে।
অনলাইন স্কলারশিপের আবেদনের শেষ তারিখ
১৫ই সেপ্টেম্বর ২০১৯
কিভাবে আবেদন করবেন জানার জন্য এখানে ক্লিক করুন : ৭ টি স্টেপে ঐক্যশ্রী প্রকল্পে অনলাইন আবেদন করে ফেলুন বাড়িতে বসে → আপনারা জানতে পারলেন পশ্চিমবঙ্গের ঐক্যশ্রী প্রকল্প ,সংখ্যালঘু সম্প্রদায়ের ছাত্র-ছাত্রীদের জন্য স্কলারশিপ প্রকল্পটি কি।

♦ মোদী সরকার এই সময় নতুন কি কি যোজনা ও ঘোষণা করেছে সব কিছু এখানে পাবেন →
মোদী সরকারের নতুন যোজনা, রাজ্য সরকারের নতুন যোজনা, নতুন ব্যবসা ও কাজের তথ্য এবং এই ধরণের আরো তথ্যের জন্য নজর রাখবেন আমাদের ওয়েবসাইটে। ধন্যবাদ। 
Comment on This News.