Join Bangla Bhumi Telegram Channel আমাদের Telegram Channel জয়েন করুন

মোদী সরকার শুরু করবে গ্রাম সমৃদ্ধি যোজনা, গ্রামে বাড়বে কাজের সুযোগ - Pradhan Mantri Gram Samridhi Yojana West Bengal


মোদী সরকার কর্মসংস্থানের সুযোগ সুবিধা বাড়ানোর জন্য এবং কাজের সুযোগ বাড়ানোর জন্য নতুন পদক্ষেপ নিতে চলেছে।  এই প্রথমবার রোজগারের স্থিতি জানার জন্যে আর্থিক সার্ভে করা হবে। মোদী সরকার রোজগারের সঠিক স্থিতি জানার জন্য এই আর্থিক সর্বেক্ষন করার জন্য বিশেষ প্রস্তুতি নেওয়া হয়েছে। এই রোজগার সার্ভের মধ্যে প্রথমবার হাত ঠেলা চালিয়ে বা এই ধরণের যারা কাজ করে তাদের ও নেওয়া হবে। এছাড়া সরকার গ্রামে কাজের  সুবিধা বাড়ানোর জন্য বিশেষ জোর দিয়েছে। সরকারের অনুসারে গ্রামে কাজের অভাবে গ্রামবাসী গ্রাম ছেড়ে না যেতে হয় সেই জন্য গ্রাম সমৃদ্ধি যোজনা শুরু করা হবে।
Pradhan Mantri Gram Samridhi Yojana West Bengal
কেন্দ্রীয় খাদ্য প্রসেসিং দপ্তর থেকে জানানো হয়েছে আগত ৫ বছরে গ্রামীণ এলাকায় রোজগারের স্থিতি বাড়ানোর দিকে বেশি জোর দেওয়া হবে। এছাড়াও ইটা জানানো হয়েছে এবার কৃষকদের ছেলেমেয়েদের কাজের খোঁজ করতে হবে না বরং তারা অন্যদের কাজ দেবার মত তৈরী হোক।




গ্রাম সমৃদ্ধি যোজনা :
মোদী সরকারের এই গ্রাম সমৃদ্ধি যোজনা বিশ্বব্যাংকের সহযোগিতায় তৈরী করা হয়েছে আর এই যোজনা খুবই শীঘ্র চালু করে দেওয়া হবে। এই যোজনার প্রাথমিক উদ্দেশ্য গ্রামীণ এলাকাতে রোজগার বৃদ্ধি করা এর সাথে কৃষকদের জন্য বিশেষ ব্যবস্থা নেওয়া হবে ফসলের সঠিক মূল্য এবং ফসল যাতে নষ্ট না হয় তার ব্যবস্থা করা হবে। গ্রামাঞ্চলে ফুড প্রসেসিংএর কাজ বৃহৎভাবে করে হবে যাতে এইখানকার বাচ্চারা ফুড প্রসেসিংএর আওতার মধ্যে এবং রোজগার দেবার মত তৈরি হয়।

মোদী সরকার এই সময় নতুন কি কি যোজনা ও ঘোষণা করেছে সব কিছু এখানে পাবেন →

যদি আমাদের এই তথ্য আপনাদের সাহায্য করে, যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই সকলের থাকে শেয়ার করবেন। আর এই ধরণের আরো তথ্যের জন্য নজর রাখবেন আমাদের ওয়েবসাইটে।