Join Bangla Bhumi Telegram Channel আমাদের Telegram Channel জয়েন করুন

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা, কৃষকদের ৬০০০ টাকা দেওয়া হচ্ছে, কি কি ডকুমেন্ট লাগবে জেনে নিন - Pradhan Mantri Kisan Samman Nidhi Yojana West Bengal


প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার অন্তর্গত এখন সকল কৃষক, কৃষদের কাছে যতটা জমি থাকুকনা কেন কেন্দ্র সরকার সকল কৃষকদের ব্যাংকের খাতায় দেবে ৬০০০ টাকা প্রতি বছর। মোদী সরকার নিজের কথা অনুসারে সকল কৃষকদের এই যোজনার অন্তর্গত নিয়ে এসেছে এবং সকলকে ৬০০০ টাকা প্রতি বছর দেওয়া শুরু করেছে। যাদের কাছে জমির কাগজপত্র আছে তারাই পাবে এই যোজনার লাভ। আসুন জেনে নিন কি কি দরকার এই যোজনার লাভ পেতে হলে।
Apply Pradhan Mantri Kisan Samman Nidhi Yojana West Bengal

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা কি :
প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা অনুসারে কেন্দ্র সরকার সমস্ত কৃষকদের প্রতিবছর ৬০০০ টাকা করে দেবে। এই ৬০০০ টাকা তিন ভাগে কৃষকের ব্যাংকের খাতায় সরাসরি পাঠানো হবে। মানে এক বছরে ২০০০ টাকা করে তিন বার দেওয়া হবে। প্রথমে এই যোজনার মধ্যে কিছু কৃষক টাকা পেত কিন্তু এই সময় মোদী সরকার সকল কৃষকদের টাকা দেওয়া হবে বলে জানানো হয়েছে।




কি কি দরকার এই যোজনার লাভ পেতে হলে :
♦ এই যোজনার লাভ নেবার জন্য প্রধান যেই ডকুমেন্ট লাগবে সেটি হলো জমির খতিয়ান ও দলিল। এই জমির তথ্য দিয়ে জানা যাবে আপনি একজন কৃষক। জমির খতিয়ানের মধ্যে জমির সমস্ত তথ্য থাকে, খতিয়ান অনুসারে জানা যাবে বর্তমানে এই জমিতে কি কাজ হচ্ছে আর কতটা জমি কাজের এবং অন্নান্য তথ্য।
জমির খতিয়ানের তথ্য অনলাইন কিভাবে বের করবেন তা এখানে দেখুন →
♦  জমির দলিল অবশ্যই দরকার, মানে জমি কার নাম আছে তার জন্য এটা জরুরি। যদি জমি একজনের থেকে বেশি লোকের নাম থাকে, তার জন্য শেয়ার সার্টিফিকেট বানাতে হবে।
♦  এই যোজনার লাভ নিতে গেলে আধার কার্ড অবশ্যই লাগবে। আধার কার্ড জমা দিতে হবে।
♦  ব্যাংকের তথ্য দিতে হবে। যেহেতু এই যোজনার টাকা সরাসরি ব্যাংকে আসবে তার জন্য আপনার ব্যাংকের তথ্য জমা দিতে হবে।

এছাড়াও প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার আরো তথ্য জানার জন্য নজর রাখবেন আমাদের ওয়েবসাইটে।

মোদী সরকার এই সময় নতুন কি কি যোজনা ও ঘোষণা করেছে সব কিছু এখানে পাবেন →

যদি আমাদের এই তথ্য আপনাদের সাহায্য করে, যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই সকলের থাকে শেয়ার করবেন। আর এই ধরণের আরো তথ্যের জন্য নজর রাখবেন আমাদের ওয়েবসাইটে।