West Bengal Government Schemes News, Banglar Bhumi

Modi Government Schemes News, West Bengal Government Schemes News, Startup Business News of West Bengal, Khatian and Plot Information of West Bengal

মাত্র 48 ঘন্টায় ঘরে বসে বানিয়ে ফেলুন ড্রাইবিং লাইসেন্স, Make Your Driving Licence in Just 48 Hours in West Bengal, Driving Licence Application Online West Bengal

লাইসেন্স বানানোর জন্য আপনাদের কে বেশি ছুটাছুটি করতে হবে না। এখন অনলাইন মাত্র 48 ঘন্টায় ঘরে বসে পেয়ে যাবেন ড্রাইবিং লাইসেন্স, কিভাবে পাবেন ? আর কিভাবেই বা ঘরে বসে অনলাইন আবেদন করবেন ? তাহলে সমস্ত কিছু দেখেনিন কিভাবে অনলাইন আবেদন করবেন ?
Online Driving Licence Application Online West Bengal

কি দরকার ড্রাইবিং লাইসেন্সের ?
বিনা লাইসেন্স-এ গাড়ি চালানো আইনত অপরাধ আর বিনা লাইসেন্স যদি গাড়ি চালান তাহলে আপনার জেল ও হতে পারে। তাই আপনাদের সুবিধার জন্য এখন এই পরিষেবা অনলাইন করে দেওয়া হয়েছে। মানে এখন খুব সহজেই নিজের ঘরে বসে লাইসেন্স বানিয়ে ফেলতে পারবেন আর তও জন্য কোনো দালাল কে টাকাও দিতে হবেনা। শুধু ততটাই টাকা দিতে হবে যত টাকা লাইসেন্স বানাতে লাগে অন্য কোনো টাকা দেবার দরকার হবে না।

অনলাইন বানিয়ে ফেলুন ড্রাইবিং লাইসেন্স:

এখনো পর্যন্ত ড্রাইবিং লাইসেন্স বানাতে হলে আপনাকে বার বার RTO অফিস যেতে হতো বা কোনো দালাল কে ধরে ড্রাইবিং লাইসেন্স বানাতেন আর তার জন্য অনেক টাকা খরচ করতেন। কিন্তু এখন আপনি ঘরে বসে অনলাইন ড্রাইবিং লাইসেন্স বানিয়ে নিন তাও না কোনো দালালের সাহায্য নিয়ে আর না তো বেশি টাকা দিয়ে। অনলাইন আবেদন করা সহজ এবং সুরক্ষিত।

কত টাকা লাগবে ড্রাইবিং লাইসেন্স বানাতে ?

ড্রাইবিং লাইসেন্স দুই ধরণের হয় ১. লার্নিং ড্রাইবিং লাইসেন্স ২. পার্মানেন্ট ড্রাইবিং লাইসেন্স। যদি আপনি এখনো পর্যন্ত ড্রাইবিং লাইসেন্স না বানান বা আবেদন না করেন তাহলে আপনাকে প্রথমে ১. লার্নিং ড্রাইবিং লাইসেন্স বানাতে হবে আর এর জন্য লাগবে ২০০/- টাকা। লার্নিং ড্রাইবিং লাইসেন্স এর বৈধতা ৬ মাসের থাকে আপনাকে ৬ মাসের ভেতরে পার্মানেন্ট ড্রাইবিং লাইসেন্স বানিয়ে ফেলতে হবে।




কিভাবে অনলাইন আবেদন করবেন ড্রাইবিং লাইসেন্স-এর জন্য ?

লার্নিং ড্রাইবিং লাইসেন্স বানানোর জন্য আপনাকে সরকারি পরিবহন মন্ত্রালয়ের ওয়েবসাইটে যেতে হবে : https://parivahan.gov.in/sarathiservice10/stateSelection.do এই ওয়েবসাইটে আসার পর আপনাকে আপনার রাজ্য সিলেক্ট করতে হবে। রাজ্য সিলেক্ট করার পর লার্নিং এ ক্লিক করতে হবে, ক্লিক করলেই একটি ফর্ম চলে আসবে এই ফর্মটি ভালো করে ফিলআপ করতে হবে। ফর্মটি সাবমিট করার পর একটি নাম্বার পাবেন এই নাম্বারটি সেভ করে রাখবেন।
এই মোবাইল অ্যাপ দ্বারা সহজে আবেদন করতে পারবেন : ডাউনলোড করুন পশ্চিমবঙ্গের অ্যাপ
পশ্চিমবঙ্গ - একের মধ্যে সমস্ত কিছু [ অ্যাপ ]

কি কি ডকুমেন্ট / প্রমাণপত্র জমা দিতে হবে ?

এখানে আপনাকে আপনার বয়সের প্রমাণপত্র, ঠিকানার প্রমাণপত্র, আইডি প্রুফ এর স্ক্যান কপি আপলোড করতে হবে। এই ফাইল গুলি আগে থেকে স্ক্যান করে রেখে নেবেন। এছাড়া আপনাকে আপনার ফটো আর ডিজিটাল সিগ্নেচার আপলোড করতে হবে। আর ড্রাইবিং টেস্ট দেবার জন্য আপনাকে স্লট বুকিং করতে হবে আর স্লট বুকিং করার সময় আপনাকে ফিস দিতে হবে। ফিস দেবার পর আপনার রেজিস্টার মোবাইলে একটি মেসেজ আসবে এই মেসেজটি সেভ করে রাখবেন।

ড্রাইবিং লাইসেন্সের জন্য টেস্ট কিভাবে দেবেন ?

আপনার রেজিস্টার মোবাইলে আসা মেসেজে আপনাকে ড্রাইবিং এর টেস্টার স্লট ও তারিখ দেওয়া হবে এই সময়ে RTO অফিস গিয়ে আপনাকে ড্রাইবিং টেস্ট দিয়ে হবে যা অনলাইন নেওয়া হবে। এই টেস্ট সড়ক কিন্তু যাতায়াত সম্মন্ধে সামান্য জ্ঞান আগে থেকেই নিয়ে নেবেন। আপনাকে যাতায়াত সম্মন্ধে কয়েকটি প্রশ্ন করা হবে যা উত্তর আপনাকে দিতে হবে। এই ধরণের প্রশ্ন উত্তরের জন্য আপনি গুগল এ খোঁজ করতে পারেন।

48 ঘন্টায় পেয়ে যাবেন ড্রাইবিং লাইসেন্স

আপনার ড্রাইবিং টেস্ট পাস্ হয়ে যাবার 48 ঘন্টার মধ্যে আপনি লার্নিং লাইসেন্স অনলাইনে পেয়ে যাবেন। এই লার্নিং ড্রাইবিং লাইসেন্স ৬ মাসের জন্য বৈধ। ১ মাস পরে পার্মানেন্ট লাইসেন্সের জন্য আবেদন করতে পারবেন আর দ্বিতীয়বার RTO অফিসে গিয়ে ড্রাইবিং টেস্ট দিয়ে পাস করলেই পার্মানেন্ট লাইসেন্স পেয়ে যাবেন।

তাহলে আপনারা জানতে পারলেন খুব সহজে ঘরে বসে ড্রাইবিং লাইসেন্স বানিয়ে নিতে পারবেন। আবেদন করার আগে ডকুমেন্টের ফাইল গুলি স্ক্যান করে নেবেন যাতে আবেদনের সময় কোনো অসুবিধা না হয়।
Make Your Driving Licence in Just 48 Hours in West Bengal, Driving Licence Application Online West Bengal, মাত্র 48 ঘন্টায় ঘরে বসে বানিয়ে ফেলুন ড্রাইবিং লাইসেন্স। সকলের সাথে শেয়ার করে জানিয়ে দিন। 
Comment on This News.