West Bengal Government Schemes News, Banglar Bhumi

Modi Government Schemes News, West Bengal Government Schemes News, Startup Business News of West Bengal, Khatian and Plot Information of West Bengal

Yuvashree Arpan Scheme for West Bengal Youth, Government Give 1 Lakh Rupees per Head, যুবশ্রী অর্পণ প্রকল্প , মাথাপিছু ১ লক্ষ টাকা করে আর্থিক সাহায্য, কিভাবে আবেদন করবেন ?

নমস্কার বন্ধুরা, বাংলা ভুমি ওয়েবসাইটে আপনাদের সকলকে আবার স্বাগত জানাই। পশ্চিমবঙ্গ সরকার দ্বারা একটি নতুন প্রকল্প চালু করা হয়েছে যার দ্বারা রাজ্যের যে সমস্ত কর্মহীন যুবক যুবতীরা রয়েছে তাদের সহায়তা প্রদান করা এবং সাবলম্বী করা। এই প্রকল্পটির নাম "যুবশ্রী অর্পণ", নাম থেকেই বুঝতে পারছেন এই প্রকল্পটি যুবক যুবতীদের অর্পণ করা হয়েছে। আসুন জেনে নিন এই প্রকল্পের সমস্ত তথ্য এবং করা করা এই প্রকল্পের দ্বারা সাহায্য পেতে পারে।
Yuvashree Arpan Scheme for West Bengal Youth

যুবশ্রী অর্পণ প্রকল্প কি ?  কাদের দেওয়া হবে এই প্রকল্পের সাহায্য ?

পশ্চিমবঙ্গে অনেক কর্মহীন যুবক যুবতী রয়েছে যারা কোনো কারণে চাকরি করে না বা আর্থিক অভাবের জন্য কোনো রকম ব্যবসাও করতে পারে না, যার ফলে রাজ্যে কর্মহীন যুবক যুবতীর সংখ্যা বেড়ে চলেছে তাই যে সমস্ত কর্মহীন যুবক যুবতীরা রয়েছে তাদের শিল্পোদ্যোগ ও ব্যবসার জন্য এই প্রকল্পটি চালু করা হয়েছে। এই প্রকল্প অনুসারে রাজ্য সরকার প্রতি বছর ৫০,০০০ রাজ্যের যুবক-যুবতীদের মাথাপিছু ১ লক্ষ টাকা করে আর্থিক সাহায্য দেওয়া হবে। এই টাকা দিয়ে যুবক-যুবতীরা শিল্পোদ্যোগ ও ব্যবসা করতে পারবে। এই প্রকল্প রাজ্যের যুবক-যুবতীদের স্বনির্ভর করার জন্য বানানো হয়েছে।

যুবশ্রী অর্পণ প্রকল্পের বৈশিষ্ট্য কি ?

এবার জেনে নিন এই প্রকল্পের বৈশিষ্ট্য গুলি কি এবং এই প্রকল্পের জন্য কি কি মাপদণ্ড আছে। প্রথমে জানিয়ে দি এই প্রকল্প শুধু মাত্র রাজ্যের যুবক-যুবতীদের জন্য।
১. ১৮-৪৫ বছরের যুবক-যুবতী যাঁরা অন্তত অষ্টম শ্রেণী পাশ করেছে এবং যাদের পরিবারের বার্ষিক আয় ৮ লক্ষ টাকা বা তার মধ্যে আছে, সেই সমস্ত যুবক-যুবতীদের এই প্রকল্পে নির্বাচিত করা হবে।
২. রাজ্যের যুবক-যুবতী যাঁরা এমপ্লয়মেন্ট ব্যাঙ্কে নিজেদের নাম নথিভুক্ত করেছে অথবা আই.টি.আই বা এই ধরণের কারিগরি শিক্ষা অর্জন করেছে তাঁরা এই প্রকল্পে অগ্রাধিকার পাবে।
৩. এই প্রকল্পের অধীনে সহায়তার জন্য ক্ষুদ্র, ছোট, মাঝারি উদ্যোগ এবং বস্ত্র দপ্তর প্রতি বছর ৫০,০০০ রাজ্যের যুবক-যুবতীকে বাছাই করে সাহায্য দেওয়া হবে।
৪. রাজ্যের যুবক-যুবতীদের মাথাপিছু ১ লক্ষ টাকা পর্যন্ত সহায়তা প্রদান করা হবে।
৫. উৎপাদনমূলক, পরিষেবামূলক এবং নতুন ব্যবসাসহ যে কোনো স্বনিযুক্তি প্রকল্প এই প্রকল্পের অধীনে সহায়তা প্রদান ক্ষেত্রে বিবেচিত হবে।
৬. এই প্রকল্পটি ক্ষুদ্র, ছোট, মাঝারি উদ্যোগ এবং বস্ত্র দপ্তর, পশ্চিমবঙ্গ সরকার দ্বারা বাস্তবায়ন করা হবে।




যুবশ্রী অর্পণ প্রকল্পে কিভাবে আবেদন করবেন ?

এই প্রকল্পের আবেদন আপনারা ক্ষুদ্র ও মাঝারি শিল্প দপ্তরে গিয়ে করতে পারেন। এই ক্ষুদ্র ও মাঝারি শিল্প থেকেই যুবক-যুবতীদের এই প্রকল্পের সাহায্য টাকা দেওয়া হবে। বর্তমান সময়ে অনলাইন বা অন্নান্য ভাবে আবেদন করার কোনো কথা বলা হয়নি, আপনারা ক্ষুদ্র ও মাঝারি শিল্প দপ্তরে গিয়ে এই প্রকল্পের সমস্ত তথ্য জানতে পারবেন। এছাড়া আপনারা cadir.msse-wb@nic.in এই ইমেল দ্বারা এই প্রকল্পের সমন্ধে জানতে পারবেন এবং সরাসরি যোগাযোগ করতে পারবেন।

যুবশ্রী অর্পণ প্রকল্পের আরো তথ্য জানার জন্য নজর রাখবেন আমাদের এই ওয়েবসাইটে। আমরা এনাদের জন্য এই প্রকল্পের সমস্ত তথ্য সময় সময়ে জানিয়ে যাবো।
Download West Bengal-All in One Mobile App:
পশ্চিমবঙ্গ - একের মধ্যে সমস্ত কিছু [ অ্যাপ ]

বন্ধুরা বাংলা ভূমী ওয়েবসাইট আপনাদের জন্য সর্বদা নতুন নতুন তথ্য নিয়ে আসে তাও বাংলা ভাষাতে এবং খুব সরল কথায় আপনাদের বোঝানোর চেষ্টা করে থাকে। যদি আপনাদের আমাদের এই কাজ ভালো লেগে থাকে তাহলে সকলের সাথে শেয়ার করবেন। ধন্যবাদ।
পশ্চিমবঙ্গের সরকারি যোজনা এবং অন্নান্য তথ্যের জন্য আমাদের সঙ্গে থাকুন।
আরো তথ্য ও যোজনা সম্মন্ধে পড়ুন: 
পশ্চিমবঙ্গের জমির মিউটেশনের তথ্য কিভাবে বের করবেন দেখে নিন →
ডাউনলোড করুন "খতিয়ান ও দাগের তথ্য" বাংলা অ্যাপ →
প্রধানমন্ত্রী আয়ুষ্মান ভারত যোজনা সম্পর্কে সমস্ত তথ্য বংলাতে জানুন →
কিভাবে মোবাইল খতিয়ান ও দাগের তথ্য বের করবেন? আসুন জেনে নিন banglarbhumi.gov.in →
PMSYM, প্রধানমন্ত্রী শ্রম যোগী মান-ধন যোজনা, অসংগঠিত শ্রমিকদের জন্য একটি পেনশন প্রকল্প →
How to Apply Pradhan Mantri Shram Yogi Maan-dhan (PM-SYM) Yojana ? →

How to Apply in Yuvashree Arpan Scheme for West Bengal Youth, 1 Lakh Rupee for Bengal Youth in Yuvashree Arpan Scheme, West Bengal Yuvashree Arpan Scheme, Yuvashree Arpan Scheme App Download, New Yuvashree Arpan Scheme by West Bengal Government, Application of Yuvashree Arpan Scheme.
Comment on This News.