Bengali Business News - Latest Loan News - Bank Updates - Mutual Fund and Insurance News

Bengali Business News - Latest Loan News - Bank Updates - Mutual Fund and Insurance News

Bangla Land and Property Guide, Jomir Tathya, Government Schemes News, Loan, Bank, Mutual Fund, Insurance and Startup Business News in Bangla. Bengali Guide for Ancestral Property Laws, Land Inheritance Laws, Property Partition, Property Investments.

Join Bangla Bhumi Telegram Channel আমাদের Telegram Channel জয়েন করুন
আপনাদের সহযোগিতা আমাদের প্রয়োজন - ধন্যবাদ

How to Book Railway Ticket Using Your Mobile in West Bengal, Railway Ticket Booking in Mobile West Bengal, কিভাবে ট্রেন টিকিট বুক করবেন নিজের মোবাইল দিয়ে ?

নমস্কার বন্ধুরা, বাংলা ভূমী তে আপনাদের সকল কে স্বাগত জানাই।
এমনিতেই বাংলা ভূমী আপনাদের জন্য নিয়ে আসে বাংলা টিউটোরিয়াল এবং কোন কাজ কি করে ? আর কিভাবে করবেন ? তা নিয়ে নতুন নতুন তথ্য। তাই আজ আমি আপনাদের জানাতে চলেছি যে কিভাবে আপনারা নিজের মোবাইল দিয়ে ট্রেনের টিকিট বুক করতে পারবেন।
how to book train ticket from your mobile
আজ মোবাইল আপনাদের কাছে এক প্রিয় জিনিস এবং আপনি আপনার সমস্ত কাজ এই মোবাইলর সাহায্যে করেন। তাহলে আপনারা ট্রেনের টিকিট মোবাইল দিয়ে কেন বুক করেন না ? কেন লাইন এর পর লাইন দিয়ে নিজের সময় নষ্ট করেন। তাহলে আসুন জেনে নিন কিভাবে আপনারা ট্রেনের টিকিট নিজের মোবাইলর দ্বারা বুক করবেন ?

মোবাইল দিয়ে ট্রেনের টিকিট বুক করার জন্য আপনাকে Play Store থেকে একটি অ্যাপ ডাউনলোড করতে হবে যার নাম "IRCTC Rail Connect" এই অ্যাপ ভারতীয় রেলের ট্রেন টিকিট বুক করার নিজস্ব অ্যাপ। এই অ্যাপ ব্যাবহার করা সুরক্ষিত, আমি নিজেও এই অ্যাপ ব্যাবহার করে থাকি। কিন্তু নিজের সুরক্ষা আপনার হাতে তাই কারো সাথে আপনার আইডি, পাসওয়ার্ড, OTP বা আপনার ব্যাঙ্কের তথ্য শেয়ার করবেন না। তাহলেই আপনি আপনার গোপন তথ্য কে সুরক্ষিত করতে পারবেন।
how to book train ticket from your mobile how to book train ticket from your mobile
এই অ্যাপটি ডাউনলোড করার পর অ্যাপটি ওপেন করবেন, ওপরে ফটো তে দেখতে পাচ্ছেন সবার প্রথমে "ট্রেন টিকিট" এ ক্লিক করবেন। আপনার "পিন" নাম্বার টি দেবেন তারপর "লগইন" এ ক্লিক করবেন। যারা নতুন এবং যাদের কোন আইডি নেই তারা নতুন আইডি বানাবার জন্য "চেঙ্গ/রাজিস্টার ইউসার" এ ক্লিক করে নিজেদের নতুন আইডি বানাতে পারবেন। আইডি বানাতে গেলে আপনাকে আপনার নাম, ঠিকানা, মোবাইল নাম্বার এবং ই-মেল দরকার হবে তাও একদম সঠিক সঠিক। যদি একাউন্ট না থাকে তাহলে এখনি নিজের একাউন্ট বানিয়ে নিন এবং লগইন করে নিন।

how to book train ticket from your mobile how to book train ticket from your mobile
লগইন করার পর আপনাদের সামনে "নতুন বুকিং" করার পেজ খুলে যাবে (উপরে ছবি তে দেখতে পারেন-ছবি ১), এখানে প্রথমে সেই রেল স্টেশন নিন যেখান থেকে আপনি আপনারা যাত্রা শুরু করবেন তার পর সেই রেল স্টেশন নিন যেখান পর্যন্ত আপনি যাবেন। এর পর তারিখ নিন, যেই তারিখে আপনি যাবেন। এর পর "সার্চ ট্রেন"-এ টাচ করুন। আপনাদের সামনে "ট্রেন লিস্ট" পেজ খুলে যাবে, যেখানে সমস্ত ট্রেন লিস্ট দেখতে পাবেন (উপরে ছবিতে দেখতে পারেন -ছবি ২) এখান থেকে আপনি যে কোন ট্রেন সেলেক্ট করতে পারেন, শুধু আপনাকে সেই ট্রেন এর নামে টাচ করতে হবে।
how to book train ticket from your mobile how to book train ticket from your mobile
আপনার সিলেক্ট করা ট্রেন এ ক্লিক করার পর আপনাদের সামনে এই ট্রেন-এ সিট আছে কি নেই এবং কত সিট আছে সমস্ত কিছু দেখতে পাবেন (উপরে ছবিতে দেখতে পাবেন ছবি-১), সিট এর সাথে সাথে এটাও দেখতে পাবেন এর পরে কোন কোন তারিখে সিট আছে এবং বিভিন্ন কোচ ও ক্লাস এ কত সিট এবং কত টাকা লাগবে তাও জানতে পারবেন। এর পর "বুক নাও"-এ ক্লিক করার পর আপনাদের সামনে "অ্যাড প্যাসেঞ্জার" পেজ আসবে যেখানে আপনার নিজস্ব তথ্য এবং যদি আরও প্যাসেঞ্জার থাকে তাদের তথ্য যোগ দিতে হবে (উপরে ছবি নাম্বার-২ দেখুন)।




how to book train ticket from your mobile how to book train ticket from your mobile
"অ্যাড প্যাসেঞ্জার" এ ক্লিক করার পর আপনাদের সমস্ত যাত্রীদের তথ্য ১-১ করে ভরে নিন (উপরে ছবিতে দেখুন ছবি-১) আপনার নাম, বয়স, লিঙ্গ, দেশ (যেটা শুধু ভারতীয় থাকবে), কোন বার্থ চান সেটা এবং খাবার নিতে চান নাকি সেটাও ভরে দিন, এই ভাবে আরও যাত্রীদের তথ্য ভরে দিন (যদি থাকে)। তারপর আপনার মোবাইল নাম্বার লিখতে ভুলবেন না এটা খুবই গুরুত্বপূর্ণ কারণ আপনার টিকিট বুকিং এর সমস্ত তথ্য আপনার মোবাইলে আসবে তাই আপনার মোবাইল নাম্বার দিতে ভুলবেন না। এর পর বুক টিকিট ক্লিক করুন।

how to book train ticket from your mobile how to book train ticket from your mobile
এখানে আপনারা ছবি-১ এ যেমন দেখতে পাচ্ছেন আপনার টোটাল কত টাকা লাগবে তা দেখতে পারবেন এবং কত যাত্রীর বুকিং করছেন সেটাও দেখতে পারবেন। সব কিছু যদি ঠিক থাকে তাহলে নীচে যেই "ক্যাপচা কোড" লেখা আছে সেটি লিখে ফেলবেন এবং "প্রসিড টু পেমেন্ট" এ ক্লিক করবেন।
এর পর আপনাদের সামনে পেমেন্ট কিভাবে করতে চান সেটি বেছে নিতে হবে। আপনারা নীচে ছবিতে দেখতে পারেন যে কি কি ভাবে আপনারা পেমেন্ট করতে পারবেন।

how to book train ticket from your mobilehow to book train ticket from your mobilehow to book train ticket from your mobile
আপনারা আলাদা আলাদা ভাবে টাকা পেমেন্ট করতে পারবেন যেমন Jio Money, Paytm, Airtel Money এবং আরও অনেক ভাবেই । কিছু কিছু কোম্পানি তো পেমেন্ট করলে কিছু টাকা "কেশব্যাক" ও দেয় যেমন Paytm, MobiKwik এবং অন্যেরা। তাহলে এর দ্বারা টাকা পেমেন্ট করলে কিছু টাকা ফেরত ও পেতে পারেন।

পেমেন্ট করার পর আপনার মোবাইল ও ই-মেল এ ট্রেন টিকেট চলে আসবে যা আপনি প্রিন্ট করে নিতে পারেন। আপনার মোবাইল -এ পী এন আর (PNR) নাম্বার ও আপনার সিট নাম্বার সমস্ত কিছু পেয়ে যাবেন।

জরুরী কথাঃ টিকিটের প্রিন্ট এর সাথে আপনার অরিজিনাল আইডি কার্ড অবশ্যই নিজের কাছে রাখবেন যেমন আধার কার্ড, ভোটার কার্ড ইত্যাদি। মনে করে আইডি কার্ড রাখবেন তা না হলে ট্রেনের মধ্যে অসুবিধায় পড়তে পারেন।

তাহলে বন্ধুরা আশা করছি আপনারা জানতে পারলেন কিভাবে আপনারা খুব সরল ভাবে নিজের মোবাইল দিয়ে আপনার ট্রেনের টিকিট বুক করতে পারবেন । মোবাইল দিয়ে ট্রেনের টিকিট বুক করা খুব সরল চেষ্টা করুন তাহলে অবশ্যই পারবেন। আরও কিছু জানতে হলে বাংলা ভূমী ইউটিউব চ্যানেল -এ কমেন্ট করুন।


আরও নতুন তথ্য দেখুনঃ
banglarbhumi.gov.in Khatian & Plot Information New Website of West Bengal Land Records ▶
কিভাবে বাংলার ভুমির নতুন ওয়েবসাইট দ্বারা খতিয়ান ও দাগের তথ্য এবং মৌজা ম্যাপ বের করবেন ▶
ভোটার কার্ড কিভাবে ডাউনলোড করবেন? তাও ফ্রী তে ▶
ত্রিপুরা রাজ্যের খতিয়ান, দাগের তথ্য ও মৌজা ম্যাপ কিভাবে ডাউনলোড করবেন? এখনি দেখে নিন ▶
বাংলা ভূমী নিজস্ব মোবাইল অ্যাপ এখান থেকে ডাউনলোড করুন ▶
বাংলার ভুমি নতুন ওয়েবসাইট মোবাইলে কিভাবে কার করে জেনে নিন ▶