West Bengal Modi Government Schemes মোদী সরকার দিচ্ছে বিনা গ্যারান্টি ১০ লক্ষ টাকা লোন, জেনে নিন →   West Bengal Modi Government Schemes মোদী সরকার দিচ্ছে মাসে মাত্র ১ টাকায় ২ লক্ষ টাকার ইন্স্যুরেন্স →    West Bengal Modi Government Schemes মোদী সরকার দিচ্ছে সস্তায় ছোট দোকানদারদের ৩০০০ টাকা পেনশন →   West Bengal Modi Government Schemes মোদী সরকার এবার দিচ্ছে ৬০০০ টাকা, প্রধানমন্ত্রী মাতৃ বন্দনা যোজনা →   West Bengal Modi Government Schemes মোদী সরকার দিচ্ছে ৭৫ হাজার সরকারি চাকরি →   

মোদী সরকার দিচ্ছে ৬০০০ টাকা, প্রধানমন্ত্রী মাতৃ বন্দনা যোজনা, জেনে নিন এই যোজনা কি - Pradhan Mantri Matri Vandana Yojana West Bengal - PMMVY

মোদী সরকার দ্বারা গর্ভবতী মহিলা এবং সদ্যজাত মা উভয়ের জন্য প্রধানমন্ত্রী মাতৃ বন্দনা যোজনা নিয়ে এসেছে। এই যোজনা অনুসারে গর্ভবতী মহিলা এবং সদ্যজাত মা এদের প্রথম জীবিত সন্তানের জন্মের জন্য ৬০০০ টাকা আর্থিক সাহায্য দেওয়া হচ্ছে। অন্নান্য সরকারি যোজনার মোট এই যোজনাও সাধারণ মানুষের জন্য আর বিশেষ করে মহিলাদের জন্য করা হয়েছে।
Pradhan Mantri Matri Vandana Yojana West Bengal, PMMVY West Bengal
প্রধানমন্ত্রী মাতৃ বন্দনা যোজনা দেশের সকল রাজ্যে গর্ভবতী মহিলা এবং সদ্যজাত মায়েদের জন্য চালু করে দেওয়া আছে। এই যোজনা অন্তর্গত প্রথম বার গর্ভবতী হলে এই যোজনার লাভ নেওয়া যাবে। এই যোজনার মধ্যে সকল মহিলাদের লাভ দেওয়া হবে ইনকামের কোনো নিয়ম দেওয়া হয়নি এর মানে সকল প্রথম বার গর্ভবতী হওয়া মহিলারা এই লাভ পাবেন। গর্ভবতী মহিলা ব্যাংকের খাতায় সরাসরি টাকা দেওয়া হবে।

এটাও পড়ুন : প্রধানমন্ত্রী মুদ্রা লোন যোজনা, বিনা গ্যারেন্টি ১০ লক্ষ টাকা লোন

প্রধানমন্ত্রী মাতৃ বন্দনা যোজনার প্রধান তথ্য :
১. প্রধানমন্ত্রী মাতৃ বন্দনা যোজনা গর্ভবতী মহিলাদের পুষ্টিকর খাবার এবং স্বাস্থ্যের জন্য মহিলার খাতায় টাকা দেওয়া হয়ে থাকে।
২. প্রধানমন্ত্রী মাতৃ বন্দনা যোজনা, রাষ্ট্রীয় স্বাস্থ্য মিশন দুটি যোজনা মিলে প্রথমবার গর্ভবতী হওয়া গ্রামীণ মহিলাদের খাতায় ৬৪০০ টাকা এবং শহরের প্রথমবার গর্ভবতী হওয়া মহিলাদের খাতায় ৬০০০ টাকা দেওয়া হয়।
৩. প্রধানমন্ত্রী মাতৃ বন্দনা যোজনার অন্তর্গত গর্ভবতী হওয়া মহিলাদের খাতায় প্রথম কিস্তিতে ১০০০ টাকা গর্ভবতী হবার ১৫০ দিনের ভেতর, দ্বিতীয় কিস্তিতে ২০০০ টাকা ১৮০ দিনের ভেতরে, তৃতীয় কিস্তিতে ২০০০ টাকা ডেলিভারি হবার পর এবং শিশুর প্রথম টিকাকরণ হবার পর টাকা দেওয়া হবে। এই ভাবে কিস্তিতে সকল টাকা দেওয়া হয়ে থাকে।
৪. এই যোজনার লাভ নিতে গেলে কাছাকাছি স্বাস্থ্য কেন্দ্র তে গিয়ে গর্ভবতী মহিলার আধার নাম্বার এবং ব্যাংকের খাতা নাম্বার দিতে হবে। 
৫. প্রধানমন্ত্রী মাতৃ বন্দনা যোজনার উপর প্রধানমন্ত্রী এবং মুখ্যমন্ত্রী দ্বারা সরাসরি নজর রাখা হয়।

প্রধানমন্ত্রী মাতৃ বন্দনা যোজনার উদ্দেশ্য :
কেন্দ্র সরকারের এই প্রধানমন্ত্রী মাতৃ বন্দনা যোজনার উদ্দেশ্য গর্ভবতী মহিলাদের সাহায্যের জন্য বানানো হয়েছে।
১. যেই সমস্ত মহিলারা কাজ করেন, গর্ভবতী হবার সময় কাজ করতে পারেন না এই জন্য তাদের আর্থিক সাহায্য দেওয়া হয় যার দ্বারা তারা বিশ্রাম এবং ভালো খাবার পেতে পারে।
২. গর্ভবতী মহিলা এবং মা উভয়ের স্বাস্থ্য ভালো থাকার জন্য আর্থিক সাহায্য দেওয়া এই যোজনার উদ্দেশ্য।

এটাও পড়ুন : প্রধানমন্ত্রী সুকন্যা সমৃদ্ধি যোজনা

এই যোজনার লাভ নেবার জন্য এবং আরও তথ্য বিশদে জানতে হলে কাছাকাছি স্বাস্থ্য কেন্দ্ৰতে গিয়ে যোগাযোগ করুন। এই যোজনার মধ্যে নাম যোগ দেবার জন্য গর্ভবতী মহিলার আধার কার্ড লাগবে আর মহিলার ব্যাংকের নাম্বার লাগবে।

♦ মোদী সরকার এই সময় নতুন কি কি যোজনা ও ঘোষণা করেছে সব কিছু এখানে পাবেন →
মোদী সরকারের নতুন যোজনা, রাজ্য সরকারের নতুন যোজনা, নতুন ব্যবসা ও কাজের তথ্য এবং এই ধরণের আরো তথ্যের জন্য নজর রাখবেন আমাদের ওয়েবসাইটে। ধন্যবাদ। 

Comment on This News.