West Bengal Modi Government Schemes মোদী সরকার দিচ্ছে বিনা গ্যারান্টি ১০ লক্ষ টাকা লোন, জেনে নিন →   West Bengal Modi Government Schemes মোদী সরকার দিচ্ছে মাসে মাত্র ১ টাকায় ২ লক্ষ টাকার ইন্স্যুরেন্স →    West Bengal Modi Government Schemes মোদী সরকার দিচ্ছে সস্তায় ছোট দোকানদারদের ৩০০০ টাকা পেনশন →   West Bengal Modi Government Schemes মোদী সরকার এবার দিচ্ছে ৬০০০ টাকা, প্রধানমন্ত্রী মাতৃ বন্দনা যোজনা →   West Bengal Modi Government Schemes মোদী সরকার দিচ্ছে ৭৫ হাজার সরকারি চাকরি →   

প্রধানমন্ত্রী বেটি বাঁচাও বেটি পড়াও যোজনা, জেনে নিন সমস্ত কিছু - Beti Bachao Beti Padhao Yojana West Bengal, PDF Application Form Download

প্রধানমন্ত্রী বেটি বাঁচাও বেটি পড়াও যোজনা হয়তো আপনারা অনেকেই শুনেছেন। হয়তো অনেকেই শুনেছে কিন্তু এই যোজনা সম্পর্কে বিশেষ কিছু জানা নেই। আজ আমরা আপনাদের প্রধানমন্ত্রী বেটি বাঁচাও বেটি পড়াও যোজনা সম্পর্কে সমস্ত তথ্য জানাতে চলেছি।
Beti Bachao Beti Padhao Yojana West Bengal, Download PDF Application Form
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দ্বারা দেশের মেয়েদের সুরক্ষা ও সাবলম্বী করার জন্য এই যোজনা বানিয়েছেন। যেমন কি আপনারা জানেন ভারতীয় সমাজে মেয়েদের অনেক কষ্ট করতে হয়। পুরাতন রীতি নীতি অনুসারে মেয়েদের উপর গর্বিত না হয়ে একটা অভিশাপ হিসাবে মানা হয়ে থাকে। এই সমস্ত কারণে প্রধানমন্ত্রী বেটি বাঁচাও বেটি পড়াও যোজনা নিয়ে আসা হয়েছে যেখানে মেয়েদের পড়াশুনা শিখিয়ে অন্যদের মোট নিজের পায়ে দাঁড়াতে ও সুরক্ষা দেবার কথা বলা হয়েছে।

প্রধানমন্ত্রী বেটি বাঁচাও বেটি পড়াও যোজনা উদ্দেশ্য কি :

১. কন্যা ভ্রূণহত্যা থামানো : এই যোজনার প্রধান উদ্দেশ্য কন্যা ভ্রূণহত্যার মোট একটি জঘন্য অপরাধ কে বন্ধ করা এবং এই ধরণের জঘন্য অপরাধ যারা করে তাদের কঠিন থেকে কঠিন শাস্তি দেওয়া। যার ফলে দেশে কন্যা সন্তানের স্থিতি ঠিক করা যায়। মেয়েদেরও ছেলেদের মতোই অধিকার দেওয়া এবং সকল কাজে সমান স্থান দেওয়া এই যোজনার উদ্দেশ্য।

Pradhan Mantri Beti Bachao Beti Padhao Yojana West Bengal২. মেয়েদের সুরক্ষা দেওয়া : প্রধানমন্ত্রী বেটি বাঁচাও বেটি পড়াও যোজনার উদ্দেশ্য কেবলমাত্র কন্যা ভ্রূণহত্যা থামানো নয় এছাড়াও মেয়েদের সুরক্ষা নিশ্চিত করা এই যোজনার উদ্যেশ্য। প্রায় মেয়েদের ওপর যেই জঘন্য ধরণের অপরাধ হয়ে থাকে সেই অপরাধ থেকে মেয়েদের সুরক্ষা দেওয়া এবং অপরাধীদের কঠিন শাস্তি দেওয়া এই যোজনার উদ্দেশ্য।

৩. মেয়েদের শিক্ষা প্রদান করা : প্রধানমন্ত্রী বেটি বাঁচাও বেটি পড়াও যোজনার অনুসারে মেয়েদের সরক্ষিত এবং সময় সাথে চলতে গেলে শিক্ষার প্রয়োজন। শুধুমাত্র কন্যা ভ্রূণহত্যা থামানো এবং মেয়েদের সুরক্ষা নয় সাথে সাথে শিক্ষা প্রদান করা এই যোজনার উদ্যেশ্য।

পশ্চিমবঙ্গে এই যোজনার স্থিতি কি ? 


প্রধানমন্ত্রী বেটি বাঁচাও বেটি পড়াও যোজনাতে আবেদন কিভাবে করবেন :
এই যোজনাতে আবেদনের জন্য নিচের কয়েকটি পদক্ষেপ আপনাকে সাহায্য করবে।
১. প্রধানমন্ত্রী বেটি বাঁচাও বেটি পড়াও যোজনার লাভ পাবার জন্য আপনার মেয়ের কাছাকাছি কোনো ব্যাংকে একাউন্ট খুলতে হবে। প্রধানমন্ত্রী বেটি বাঁচাও বেটি পড়াও যোজনার জন্য ভারতের প্রায় সমস্ত ব্যাংকে একাউন্ট খোলা হয়।

২. ব্যাংকে একাউন্ট খুলিয়ে নেবার পর প্রধানমন্ত্রী বেটি বাঁচাও বেটি পড়াও যোজনার অন্তর্গত "সুকন্যা সমৃদ্ধি যোজনার" ফর্ম ব্যাঙ্ক থেকে নিতে হবে। এই ফর্মটি PDF beti-bachao-beti-padhao-yojana-form.pdf  এ ডাউনলোড করে নিন।

প্রধানমন্ত্রী সুকন্যা সমৃদ্ধি যোজনা সম্পর্কে সমস্ত তথ্য এখানে পাবেন →

৩. এই ফর্মটি সঠিক ভাবে ভরে ব্যাংকে জমা দেবেন। (এই ফর্মটি ভরার জন্য এবং আবেদন করার জন্য কি কি ডকুমেন্ট লাগবে তা উপরের সুকন্যা সমৃদ্বি যোজনার লিংকে পেয়ে যাবেন ↑)তাহলেই আবেদন পূর্ণ হয়ে যাবে।

♦ মোদী সরকার এই সময় নতুন কি কি যোজনা ও ঘোষণা করেছে সব কিছু এখানে পাবেন →
মোদী সরকারের নতুন যোজনা, রাজ্য সরকারের নতুন যোজনা আবেদন, নতুন ব্যবসা ও কাজের তথ্য এবং এই ধরণের আরো তথ্যের জন্য নজর রাখবেন আমাদের ওয়েবসাইটে। ধন্যবাদ।

Comment on This News.