West Bengal Modi Government Schemes মোদী সরকার দিচ্ছে বিনা গ্যারান্টি ১০ লক্ষ টাকা লোন, জেনে নিন →   West Bengal Modi Government Schemes মোদী সরকার দিচ্ছে মাসে মাত্র ১ টাকায় ২ লক্ষ টাকার ইন্স্যুরেন্স →    West Bengal Modi Government Schemes মোদী সরকার দিচ্ছে সস্তায় ছোট দোকানদারদের ৩০০০ টাকা পেনশন →   West Bengal Modi Government Schemes মোদী সরকার এবার দিচ্ছে ৬০০০ টাকা, প্রধানমন্ত্রী মাতৃ বন্দনা যোজনা →   West Bengal Modi Government Schemes মোদী সরকার দিচ্ছে ৭৫ হাজার সরকারি চাকরি →   

আধার কার্ডের জন্য কিভাবে আবেদন করবেন ? How to Apply for Aadhaar Card West Bengal

যদি আপনার কাছে আধার কার্ড না থাকে আর আপনি আধার কার্ডের জন্য আবেদন করতে চান তাহলে এই খবর আপনাদের জন্য। আমরা আপনাদের জানাবো কিভাবে আধার কার্ডের জন্য আবেদন করবেন।
How to Apply for Aadhaar Card West Bengal
জরুরি কথা : আধার কার্ডের অনলাইন আবেদন সম্ভব নয় আর অনলাইন আবেদন করা যায় না। কারণ আধার কার্ডের জন্য বায়োমেট্রিক হয়ে থাকে তার জন্য আধার এনরোলমেন্ট সেন্টারে গিয়েই এক কাজ করা সম্ভব। আধার কার্ডের আবেদনের জন্য কোনো রকম টাকা লাগেনা। যদি কোনো ভুল হয়ে থাকে তা ৯৬ ঘন্টার মধ্যে ঠিক করিয়ে নিলেও কোনো টাকা লাগবে না। এই কাজের জন্য আধার এনরোলমেন্ট এজেন্ট কোনো রকম টাকা নেই না। 

আসুন এবার জেনে নেওয়া যাক কিভাবে আধার কার্ডের জন্য আবেদন করবেন। 

১. জরুরি ডকুমেন্ট জোগাড় করেনিন : 
আধার কার্ডের আবেদনের প্রথম কাজ ডকুমেন্ট জোগাড় করা। সেই সমস্ত ডকুমেন্ট যেখানে পরিচয়, ঠিকানা ও জন্মতিথি থাকে। ক) পরিচয় প্রমানের জন্য ভোটার কার্ড, প্যান কার্ড, ড্রাইভিং লাইসেন্স, পাসপোর্ট ইত্যাদি লাগে আর খ) ঠিকানার জন্য ব্যাংকার পাসবুক, ভোটার কার্ড বা পাসপোর্ট লাগবে। গ) জন্ম প্রমানের জন্য হাইস্কুলের মার্কশীট, প্যান কার্ড লাগবে। এই তিনটে ডকুমেন্ট হলেই আবেদন করা যাবে। একটি চালু মোবাইল নাম্বার লাগবে। 

২. আধার এনরোলমেন্ট সেন্টার কোথায় আছে জেনে নিন :
আপনার এলাকার মধ্যে কোথায় আধার এনরোলমেন্ট সেন্টার আছে তা জেনে নিন কারণ ওখানেই আধারের জন্য আবেদন করতে পারবেন। আধার এনরোলমেন্ট সেন্টার খোঁজার জন্য নিচের লিংকে ক্লিক করুন : https://appointments.uidai.gov.in/easearch.aspx
UIDAI ওয়েবসাইট দ্বারা এলাকার পিন কোড, জায়গার নাম দিয়ে সহজ ভাবে এনরোলমেন্ট সেন্টার খুঁজে নিতে পারবেন। 

৩. আধার এনরোলমেন্ট সেন্টারে জমা করুন ফর্ম :
এনরোলমেন্ট সেন্টারে গিয়ে আপনাকে একটি ফর্ম জমা দিতে হবে তার সাথে ডকুমেন্ট গুলি দিতে হবে। এনরোলমেন্ট এজেন্ট আপনার ফর্ম চেক করবেন এবং আপনার ডকুমেন্ট গুলি স্কেন করবেনএবং আপনার অরিজিনাল ডকুমেন্টগুলি আপনাকে দিয়ে দেবে। 

৪. আপনার বায়োমেট্রিক করা হবে :
আধার এনরোলমেন্ট সেন্টারে সব কিছু জমা দেবার পর আপনার বায়োমেট্রিক ডাটা নেওয়া হবে মানে আঙুলের চাপ নেওয়া হবে, চোখের পরিচয় নেয়া হবে আর আপনার একটি ফটো তোলা হবে। এই সবে ভয়ের কিছু থাকে না একদন সামান্য কাজ। 

৫. আধার এনরোলমেন্ট স্লিপ দেওয়া হবে :
সব কিছু হবার পর এনরোলমেন্ট সেন্টার থেকে একটি এনরোলমেন্ট স্লিপ দেওয়া হবে, এই স্লিপটি নিতে ভুলবেন না কারণ এর দ্বারাই আধার কার্ড পাবেন। এই এনরোলমেন্ট স্লিপে ২৮ টি নাম্বার থাকে, তার মধ্যে ১৪ টি এনরোলমেন্ট নাম্বার আর ১৪ টি এনরোলমেন্ট তারিখ ও সময়। 

৬. আধার কার্ডের স্থিতি দেখুন :
আধার এনরোলমেন্ট করার পর ৯০ দিনের সময় লাগে আধার কার্ড তৈরী হতে। এই আধার চার্ আপনি আপনার দেওয়া ঠিকানায় পোস্টের মাধ্যমেপেয়ে যাবেন। এছাড়া যদি অনলাইন চেক করতে চান যে আপনার আধার কার্ড তৈরী হয়েছে কি না এবং যদি তৈরী হয়ে থাকে তার অনলাইন প্রিন্ট বের করতে চান তাহলে UIDAI এর এই ওয়েবসাইট গিয়ে https://resident.uidai.gov.in/check-aadhaar এনরোলমেন্ট স্লিপে দেওয়া ২৮ নাম্বারটি দিয়ে চেক করতে পারেন। 

তাহলে আপনারা জানতে পারলেন কিভাবে আধার কার্ডের জন্য আবেদন করবেন। এর জন্য কি কি ডকুমেন্ট লাগবে। আর কিভাবে এই কাজ হয়। 

♦ মোদী সরকার এই সময় নতুন কি কি যোজনা ও ঘোষণা করেছে সব কিছু এখানে পাবেন →
মোদী সরকারের নতুন যোজনা, রাজ্য সরকারের নতুন যোজনা, নতুন ব্যবসা ও কাজের তথ্য এবং এই ধরণের আরো তথ্যের জন্য নজর রাখবেন আমাদের ওয়েবসাইটে। ধন্যবাদ। 

Comment on This News.