West Bengal Modi Government Schemes মোদী সরকার দিচ্ছে সস্তায় AC - বুকিং করে নিন →   West Bengal Modi Government Schemes মোদী সরকার এবার দিচ্ছে বিনামূল্যে গ্যাস সিলিন্ডার →   West Bengal Modi Government Schemes মোদী সরকার দিচ্ছে ৭৫ হাজার সরকারি চাকরি →   West Bengal Modi Government Schemes মোদী সরকার দিচ্ছে বিনা গ্যারান্টি ১০ লক্ষ টাকা লোন, জেনে নিন →   West Bengal Modi Government Schemes মোদী সরকার দিচ্ছে মাসে মাত্র ১ টাকায় ২ লক্ষ টাকার ইন্স্যুরেন্স →   

আধার কার্ডের পরিষেবা আবার চালু হতে চলেছে কমন সার্ভিস সেন্টারগুলিতে, জেনে নিন সমস্ত তথ্য - CSC News West Bengal

বিগত বহু সময় ধরে আধার কার্ডের পরিষেবা পুরোপুরি বন্ধ ছিল। তথ্য নিরাপত্তার বিতর্কের জন্য এই সেবা বন্ধ করে দেওয়া হয়েছে। এখন জানা গেছে Unique Identification Authority of India (UIDAI) আবার কমন সার্ভিস সেন্টারগুলিতে (CSC) আধার পরিষেবা চালু করতে চলেছে। গ্রামের মানুষের জন্য এই সেবা খুবই কাজের আর বেশিরভাগ কমন সার্ভিস সেন্টারগুলি গ্রামে অবস্থিত তাই গ্রামের মানুষেরা কমন সার্ভিস সেন্টারগুলির উপর নির্ভরশীল। এবার থেকে নতুন আধার কার্ড বানানো হোক বা আধার কার্ডের সমস্যার জন্য অন্য কোথাও যেতে হবে না। কমন সার্ভিস সেন্টারগুলিতে এই পরিষেবা সহজে পাওয়া যাবে।
CSC center News West Bengal, Aadhaar Card at CSC center West Bengal

সূত্রের অনুসারে কমন সার্ভিস সেন্টারগুলিতে আধারের পরিষেবা বন্ধ করে দেয়া হয়েছিল। যখন ১২ অংকের আধার নাম্বারের সিকুয়ারিটির ওপর প্রশ্ন করা হয়েছিল তখন UIDAI সমস্ত কমন সার্ভিস সেন্টারে আধারের কাজ বন্ধ করে দেওয়া হয়। কমন সার্ভিস সেন্টার ই-গভর্নেস থেকে জানানো হয়েছে যে UIDAI, কমন সার্ভিস সেন্টার কে আধার কার্ডের পরিষেবার কাজ শুরু করার অনুমতি দিয়েছেন।আধার কার্ডের সার্ভিস যেমন আগে চলতো ঠিক তেমনি চলবে। নতুন আধার কার্ড বানানো যাবে এবং আধারের বাকি কাজও করা যাবে। আগত এক সপ্তাহের মধ্যেই এই পরিষেবা আবার শুরু হয়ে যাবে।
UIDAI provide aadhaar services to CSC center west bengal
সারা দেশে প্রায় ৩.৯ লক্ষ কমন সার্ভিস সেন্টার রয়েছে আর এই কমন সার্ভিস সেন্টারগুলির ওপর অনেক মানুষ নির্ভর আর সব থেকে বেশি গ্রামের মানুষেরা। এই কমন সার্ভিস সেন্টারগুলিতে সমস্ত রকম সার্ভিস দেওয়া হয় যেমন ট্রেন টিকিট, পাসপোর্ট আবেদন, প্যান কার্ডের আবেদন, আয়ুষ্মান কার্ড বানানো, আধার কার্ডের পরিষেবা, বিল জমা দেওয়া আরো অনেক কিছু। আর সরকারি যোজনার আবেদন এই কমন সার্ভিস সেন্টার দ্বারা করা হয়।

আধার কার্ড কিভাবে ভেরিফাই করবেন :
আপনার আধারকার্ড সঠিক কি না বা অন্য কারো আধার কার্ড ভেরিফাই করে দেখতে চান যে আধার কার্ড ঠিক কি না তাহলে নিম্ন স্টেপ গুলি ফলো করুন -
♦ আধারকার্ড অনলাইন ভেরিফিকেশন করার জন্য UIDAI- এর ওয়েবসাইট uidai.gov.in খুলে নিতে হবে।
♦ এইখানে My Aadhaar এর ভেতরে Aadhaar Services এর অন্তর্গত Verify an Aadhaar Number অপশনটিতে ক্লিক করবেন।
♦ এর পর ১২ অংকের আধার নাম্বার বক্সের মধ্যে লিখবেন তার পর কেপচা কোডটি বক্সে লিখবেন। এবং Proceed to Verify বটনে ক্লিক করবেন।
♦ ভেরিফাই হবার পরে আধার কার্ডের তথ্য সামনে দেখতে পাবেন। এর মানে আধার কার্ড সঠিক।
♦ যদি স্ক্রিনে Aadhaar number does not exist দেখায় তার মানে এই আধার কার্ড ডিএক্টিভ করে দেওয়া হয়েছে।
এই কাজ আপনি কম্পিউটার বা মোবাইল দুটোতেই করতে পারবেন। আধার কার্ডের আরও তথ্য পাবার জন্য আমাদের ওয়েবসাইট দেখতে থাকবেন।

মোদী সরকার এই সময় নতুন কি কি যোজনা ও ঘোষণা করেছে সব কিছু এখানে পাবেন →

যদি আমাদের এই তথ্য আপনাদের সাহায্য করে, যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই সকলের থাকে শেয়ার করবেন। আর এই ধরণের আরো তথ্যের জন্য নজর রাখবেন আমাদের ওয়েবসাইটে।