West Bengal Modi Government Schemes মোদী সরকার দিচ্ছে বিনা গ্যারান্টি ১০ লক্ষ টাকা লোন, জেনে নিন →   West Bengal Modi Government Schemes মোদী সরকার দিচ্ছে মাসে মাত্র ১ টাকায় ২ লক্ষ টাকার ইন্স্যুরেন্স →    West Bengal Modi Government Schemes মোদী সরকার দিচ্ছে সস্তায় ছোট দোকানদারদের ৩০০০ টাকা পেনশন →   West Bengal Modi Government Schemes মোদী সরকার এবার দিচ্ছে ৬০০০ টাকা, প্রধানমন্ত্রী মাতৃ বন্দনা যোজনা →   West Bengal Modi Government Schemes মোদী সরকার দিচ্ছে ৭৫ হাজার সরকারি চাকরি →   

মোদী সরকারের ঘোষণা, কৃষক দের দেওয়া হবে কিষান ক্রেডিট কার্ড মাত্র ১৪ দিনে - Kisan Credit Card for Farmers West Bengal

মোদী সরকার কৃষকদের দিয়েছে একটি বড় উপহার। এবার কৃষকরা যদি 'কৃষক ক্রেডিট কার্ডের' জন্য আবেদন করেন তাহলে মাত্র ১৪ দিনের মধ্যে পেয়ে যাবেন ক্রেডিট কার্ড। মোদী সরকার সমস্ত ব্যাংকে নির্দেশ দিয়েছেন যদি কৃষক কিষান ক্রেডিট কার্ডের (KCC) জন্য আবেদন করেন আর আবেদন যদি সম্পূর্ণ থাকে তাহলে ২ সপ্তাহের মধ্যে এই ক্রেডিট কার্ড দেওয়া হয়। এই কিষান ক্রেডিট কার্ড কৃষকদের জন্য খুবই গুরুত্বপূর্ণ তাই এই কাজে দেরি না করার কথা জানিয়েছেন।বর্তমান সময়ে প্রায় ৬.৯৫ কোটি কিষান ক্রেডিট কার্ড চলছে। এই কার্ডের সাহায্যে কৃষকরা কৃষিকাজে, পশুপাল, মৎস্য বা অন্নান্ন কাজে লাগাতে পারে।
Modi Government Give Credit Card to Farmers West Bengal
কিষান ক্রেডিট কার্ডের লাভ কি ? 
কৃষক যদি অন্য কোনো জায়গা বা মহাজনের থেকে টাকা ধার নেয় তাহলে তার বিনিময়ে অনেক বেশি সুদ দিতে হয়। কিন্তু যদি কৃষকের কাছে কিষান ক্রেডিট কার্ড থাকে তাহলে এর সাহায্যে সরল ভাবে লোন নিতে পারবেন তার সাথে এই লোনে সুদের হার কম থাকে। কৃষক যে কোনো কৃষি কার্যের জন্য এই লোন নিতে পারবেন। সরকার কৃষকদের নেওয়া লোনে সাবসিডি দিয়ে থাকে তার ফলে যখন লোন মেটাবার সময় কিছু টাকা সাবসিডির দ্বারা কমিয়ে দেওয়া হয়। কৃষকের জন্য এই কার্ড খুবই লাভবান। সময়ে অসময়ে এই কার কৃষকের সাহায্য করবে।

কেন্দ্র সরকার দ্বারা জানানো হয়েছে যে, কিষান ক্রেডিট কার্ডের আবেদন পত্র জমা নেবার জন্য গ্রামে গ্রামে ক্যাম্প লাগিয়ে আবেদনপত্র জমা নেওয়া হবে। আর যদি কোনো ব্যক্তির ব্যাংকে খাতা না থাকে তাহলে কাছাকাছি কোনো ব্যাংকে খাতা খুলিয়ে দিতে।

একটা সাধারণ কৃষি লোনের জন্য ৯শতাংশ সুদ নেয়া হয় কিন্তু কৃষকদের এই লোন ৭ শতাংশ দরে দেওয়া হয়। কম সময়ের জন্য ৩ লক্ষ টাকা পর্যন্ত লোন নিলে ২ শতাংশ সুদ সাবসিডি দেওয়া হয়। যদি কোন লোন নিয়ে থাকে আর সঠিক সময়ের মধ্যে লোন মিটিয়ে দিলে ৩ শতাংশ পর্যন্ত চার দেওয়া হয়ে থাকে, সেই হিসাবে মূল সুদের হার ৪ শতাংশ রয়ে যাই।

মোদী সরকার এই সময় নতুন কি কি যোজনা ও ঘোষণা করেছে সব কিছু এখানে পাবেন →

আমাদের এই তথ্য আপনাদের সাহায্য করবে, যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই সকলের থাকে শেয়ার করবেন। আর এই ধরণের আরো তথ্যের জন্য নজর রাখবেন আমাদের ওয়েবসাইটে।

Comment on This News.