West Bengal Modi Government Schemes মোদী সরকার দিচ্ছে বিনা গ্যারান্টি ১০ লক্ষ টাকা লোন, জেনে নিন →   West Bengal Modi Government Schemes মোদী সরকার দিচ্ছে মাসে মাত্র ১ টাকায় ২ লক্ষ টাকার ইন্স্যুরেন্স →    West Bengal Modi Government Schemes মোদী সরকার দিচ্ছে সস্তায় ছোট দোকানদারদের ৩০০০ টাকা পেনশন →   West Bengal Modi Government Schemes মোদী সরকার এবার দিচ্ছে ৬০০০ টাকা, প্রধানমন্ত্রী মাতৃ বন্দনা যোজনা →   West Bengal Modi Government Schemes মোদী সরকার দিচ্ছে ৭৫ হাজার সরকারি চাকরি →   

ব্যাঙ্ক মিত্র হয়ে কাজ করুন, প্রতি মাসে ৫০০০ টাকা বেতন, জেনে নিন কি করতে হবে - Bank Mitr Work Registration West Bengal

বেকার যবক যুবতীরা যারা টাকা রোজগারের জন্য বিভিন্ন রাস্তা খুঁজছেন তাদের জন্য ভালো খবর। প্রধানমন্ত্রী জনধন যোজনার সাথে জুড়ে ব্যাঙ্ক মিত্র হয়ে কাজ করুন আর টাকা কামান। ব্যাঙ্ক মিত্রদের দেওয়া হবে ৫০০০ টাকা প্রতি মাসে বেতন এছাড়াও আছে কমিশন। প্রধানমন্ত্রী জনধন যোজনার অন্তর্গত ব্যাঙ্ক মিত্র হয়ে কাজ করলে বেতনের সাথে সাথে অনেক লাভ পাওয়া যাবে যেমন কমিশন আলাদা আর কাজের জন্য গাড়ি, কম্পিউটার বা এই ধরণের জিনিসপত্রের জন্য বিশেষ লোন ও পাওয়া যাবে যা শুধু মাত্র ব্যাঙ্ক মিত্রদের দেওয়া হবে।
Bank Mitr Registration West Bengal, Bank Mitr West Bengal
ব্যাঙ্ক মিত্র কি :
ব্যাঙ্ক মিত্র তে ওই লোকেদের যোগ দেওয়া হয় যাদের প্রধানমন্ত্রী জন ধন যোজনার অন্তর্গত ব্যাংকিংয়ের (ব্যাংকের কাজের) বিশেষ সুবিধা দেওয়া হয় এবং এরা অন্যেদের ব্যাংকের সুবিধা প্রদান করে। ব্যাঙ্ক মিত্র ওই সব জায়গাগুলিতে কাজ করে যেখানে না তো কোনো রকম ব্যাঙ্ক থাকে বা ব্যাংকের ব্রাঞ্চ এবং এটিএম। এই জায়গায় ব্যাংকের হয়ে কাজ করে ব্যাঙ্ক মিত্র, লোকেদের কাছে পৌঁছানো এবং তাদের ব্যাংকের সুবিধা দেওয়ায় ব্যাঙ্ক মিত্রর কাজ। এর আগে পর্যন্ত ব্যাঙ্ক মিত্রদের ফিক্স বেতন দেওয়া হতো না কিন্তু নতুন নিয়ম অনুসারে ব্যাঙ্ক মিত্রদের সর্বনিম্ন ফিক্স ৫০০০ টাকা বেতন দেওয়া হবে। এর বাদেও নতুন খাতা খোলা এবং তাতে টাকার লেনদেনের জন্য কমিশন আলাদা করে দেওয়া হবে।

কি কাজ করতে হবে ব্যাঙ্ক মিত্রকে :
♦ প্রধানমন্ত্রী জন ধন যোজনার অন্তর্গত ব্যাংকে টাকা জমানো বা অন্নান্ন ব্যাংকের সুবিধা লোকেদের বোঝাতে হবে এবং এই বিষয়ে লোকেদের শিক্ষিত করতে হবে।
♦ আবেদন এবং একাউন্টের ফর্ম ভরতে হবে।
♦ লোকজনদের টাকা জমানো এবং লোন সম্মন্ধে তথ্য জানাতে হবে।
♦ গ্রাহকদের সমস্ত তথ্য জোগাড় করতে হবে।
♦ গ্রাহকদের দেওয়া ফর্ম বা অন্নান্ন তথ্যের সত্যতা যাচাই করা। গ্রাহকদের দেয়া ফর্ম এবং টাকা সঠিক ভাবে রাখতে হবে।
♦ কোনো গ্রাহকের টাকা আসলে সঠিক গ্রাহকের হাতে টাকা পৌঁছানোর কাজ করতে হবে।
♦ ব্যাংকিংয়ের আরো অন্নান্ন সুবিধা গ্রাহকদের জানানো।
Bank Mitr Online Registration West Bengal
কারা হতে পারবে ব্যাঙ্ক মিত্র :
ব্যাঙ্ক মিত্র হতে গেলে বয়স ১৮ থেকে ৬০ হতে হবে। ব্যাঙ্ক মিত্রর কাজ করতে হলে কম্পিউটার, গাড়ি এবং কাজের জিনিসের দরকার হবে। তাই ব্যাঙ্ক মিত্রদের ১ লক্ষ ২৫ হাজার টাকা লোন দেওয়া হচ্ছে। যার মধ্যে ৫০ হাজার টাকা উপকরণের জন্য, ৫০ হাজার টাকা গাড়ির জন্য আর ২৫ হাজার টাকা কাজে দরকার মূল টাকা হিসাবে দেওয়া হবে। এই লোন ৩৬ মাস থেকে ৬০ মাস পর্যন্ত দেওয়া হবে। ১৮ থেকে ৬০ বছরের মধ্যে ব্যক্তিরা ব্যাঙ্ক মিত্র হয়ে কাজ শুরু করতে পারবেন।
এছাড়া কোনো দোকানদার যেমন মুদি দোকান, ওষুধ দোকান, পেট্রোল পাম্প, ফোন বুথ, কমন সার্ভিস সেন্টার ইত্যাদি ব্যাঙ্ক মিত্র হয়ে কাজ করতে পারবে।

কোথায় করতে পারবেন আবেদন :
ব্যাঙ্ক মিত্র হবার জন্য কমন সার্ভিস সেন্টার থেকে রেজিস্ট্রেশন করা যাবে। নিচে কমন সার্ভিস সেন্টারে কিভাবে ব্যাঙ্ক মিত্রর ফর্ম ভরা হয় তা দেখানো হয়েছে ↓

কোথায় কোথায় আছে কমন সার্ভিস সেন্টার :
আপনাদের এলাকার মধ্যে কোথায় কোথায় আছে তা জানার জন্য নিচে CSC Locator দ্বারা খুঁজে নিতে পারবেন ↓
https://locator.csccloud.in/

মোদী সরকার এই সময় নতুন কি কি যোজনা ও ঘোষণা করেছে সব কিছু এখানে পাবেন →

আমাদের এই তথ্য আপনাদের সাহায্য করবে, যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই সকলের থাকে শেয়ার করবেন। আর এই ধরণের আরো তথ্যের জন্য নজর রাখবেন আমাদের ওয়েবসাইটে।

Comment on This News.