West Bengal Modi Government Schemes মোদী সরকার দিচ্ছে বিনা গ্যারান্টি ১০ লক্ষ টাকা লোন, জেনে নিন →   West Bengal Modi Government Schemes মোদী সরকার দিচ্ছে মাসে মাত্র ১ টাকায় ২ লক্ষ টাকার ইন্স্যুরেন্স →    West Bengal Modi Government Schemes মোদী সরকার দিচ্ছে সস্তায় ছোট দোকানদারদের ৩০০০ টাকা পেনশন →   West Bengal Modi Government Schemes মোদী সরকার এবার দিচ্ছে ৬০০০ টাকা, প্রধানমন্ত্রী মাতৃ বন্দনা যোজনা →   West Bengal Modi Government Schemes মোদী সরকার দিচ্ছে ৭৫ হাজার সরকারি চাকরি →   

শারীরিক প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য যোজনা, সরকারি ব্যাঙ্ক ও এজেন্সি দ্বারা দেওয়া হয় এই লাভ - Physically Handicapped Schemes West Bengal

শারীরিক প্রতিবন্ধী ও অক্ষম ব্যক্তিদের জন্য যোজনা। আপনাদের মধ্যে যেই সমস্ত ভাই বোনেরা রয়েছেন যারা শারীরিক প্রতিবন্ধী ও অক্ষম তাদের জন্য কিছু যোজনা এই খবরের মধ্যে দেওয়া হয়েছে। এই যোজনার উদ্দেশ্য যে সমস্ত শারীরিক প্রতিবন্ধী ও অক্ষম ব্যক্তিরা রয়েছেন তাদের সাবলম্বী করা এবং তাদের জীবন সুলভ করা। তারা যেন এটা না ভাবে তাদের অক্ষমতার জন্য পিছিয়ে পড়েছে। তাদের এগিয়ে রাখার জন্য কিছু যোজনা আছে যা এখানে বলা হয়েছে।
Physically Handicapped Schemes West Bengal
১. ছোট ব্যবসা শুরু করার জন্য যোজনা :
ব্যবসা ও ক্রয় বিক্রয় কাজ শুরু করার জন্য ৩ লক্ষ টাকা লোন দেওয়া হয়। আর সার্ভিস মূলক কাজ শুরু করার জন্য ৫ লক্ষ টাকা লোন দেওয়া হয়। এই যোজনা অনুসারে এই লোন গুলির সাহায্যে ব্যবসা, ক্রয় বিক্রয় বা সার্ভিস এই ধরণের কাজ শুরু করতে হবে শারীরিক প্রতিবন্ধী ও অক্ষম ব্যক্তিকে এবং ওই ব্যক্তিকেই নিজে চালাতে হবে। তার সাথে কম সে কম ১৫ শতাংশ শারীরিক প্রতিবন্ধী ও অক্ষম ব্যক্তিদের নিজের ব্যবসায় কাজ দিতে হবে।

২. ব্যবসাগত বাহন/গাড়ি কেনার জন্য যোজনা :
যদি আপনি শারীরিক প্রতিবন্ধী ও অক্ষম হন তাহলে ব্যবসাগত বাহন মানে গাড়ি কেনার জন্য আপনাকে ১০ লক্ষ টাকা লোন দেওয়া হবে। এই যোজনা অনুসারে শারীরিক প্রতিবন্ধী ও অক্ষম ব্যক্তি অটোরিকশা বা অন্নান্ন ব্যবসার করার জন্য কিনতে পারবেন এবং বাকি মানুষের মতো ইনকাম করতে পারবেন।

৩. ছোট শিল্প উদ্যোগ স্থাপনার জন্য যোজনা :
আপনি যদি ছোট ব্যবসার থেকে একটু বড় কিছু করতে চান আর আপনি যদি শারীরিক প্রতিবন্ধী ও অক্ষম হন তাহলে আপনি আপনার নিজস্য শিল্প উদ্যোগ স্থাপনা করতে পারেন। এর জন্য ২৫ লক্ষ টাকা পর্যন্ত লোন দেওয়া হয়। এই লোনের সাহায্যে যে কোনো শিল্প উদ্যোগ স্থাপনা করতে পারেন যেমন নির্মাণ, ঢালাই, জিনিসপত্র তৈরী বা এই ধরণের শিল্প কারখানা করতে পারেন। এই যোজনা অনুসারে যেই শারীরিক প্রতিবন্ধী ও অক্ষম ব্যক্তি এই লোন নেবে তাকে এই উদ্যোগের মালিক হতে হবে আর নিজের কোম্পানি তে কম সে কম ১৫ শতাংশ শারীরিক প্রতিবন্ধী ও অক্ষম ব্যক্তিদের কাজ দিতে হবে।

৪. কৃষি কাজ করার জন্য যোজনা :
শারীরিক প্রতিবন্ধী ও অক্ষম ব্যক্তিদের কৃষি কাজে সাহায্যের জন্য ১০ লক্ষ টাকা লোন দেওয়া হয়। এই লোনের সাহায্যে কৃষি উৎপাদন, সিঁচাই , রেশমচাষ বা অন্নান্ন কৃষি কাজ করতে পারে। এছাড়া কৃষি দরকার মেশিনপত্র কিনতে পারেন ও চাষের জন্য সার, কীটনাশক ইত্যাদি কাজে ব্যবহার করতে পারেন।

৫. মানসিক ভাবে প্রতিবন্ধী ও অক্ষমদের জন্য যোজনা :
এই যোজনার অনুসারে যেই সমস্ত ব্যক্তিরা মানসিক ভাবে প্রতিবন্ধী ও অক্ষম তাদের কে ১০ লক্ষ টাকা পর্যন্ত লোন দেওয়া হবে। এই ধরণের মানসিক ভাবে প্রতিবন্ধী ও অক্ষম ব্যক্তিদের লোন তাদের আইনত অভিভাবক বা স্ত্রী কে দেওয়া হবে।

কোথায় আবেদন করতে হবে এই যোজনাগুলির জন্য :
এই যোজনাগুলি সরকারি ব্যাঙ্ক বা সরকারি অধিকৃত ব্যাংকে এবং সরকারি এজেন্সি তে দেওয়া হয়ে থাকে। এই জায়গাগুলিতে এই লোনের জন্য আবেদন করতে পারেন। আপনার  প্রতিবন্ধী ও অক্ষম প্রমাণপত্র অবশ্যই দরকার হবে এই আবেদন করতে হলে। এই সম্মন্ধে আরো খুঁটিনাটি জানার জন্য কাছাকাছি কোন সরকারি ব্যাঙ্ক বা সরকারি অধিকৃত ব্যাংকে এবং সরকারি এজেন্সি তে যোগাযোগ করুন এবং নজর রাখুন আমাদের ওয়েবসাইটে।

মোদী সরকার এই সময় নতুন কি কি যোজনা ও ঘোষণা করেছে সব কিছু এখানে পাবেন →

আমাদের এই তথ্য আপনাদের সাহায্য করবে, যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই সকলের থাকে শেয়ার করবেন। আর এই ধরণের আরো তথ্যের জন্য নজর রাখবেন আমাদের ওয়েবসাইটে।

Comment on This News.