সমস্ত সরকারি যোজনার সম্মন্ধে নতুন তথ্য জানার জন্য এখনি আমাদের YOUTUBE চ্যানেল SUBSCRIBE করুন। পাবেন বাংলা ও পশ্চিমবঙ্গের যোজনার এর নতুন খবর। বাংলা ভূমী ইউটিউব চ্যানেল ▶

2018 Kajogari Laxmi Puja Date & Time in India, 2018 Bengali Calendar

2018 Kajogari Laxmi Puja Date & Time in India, 2018 Bengali Calendar
২০১৮ কোজাগরী লক্ষ্মী পূজা তারিখ এবং সময়, ২০১৮ বাংলা ক্যালেন্ডার অনুসারে কোজাগরী লক্ষ্মী পূজা কখন হবে জেনে নিন। ২০১৮ কোজাগরী লক্ষ্মী পূজা ক্যালেন্ডার। ২০১৮ বাংলা উৎসবের তারিখ ও সময়। ২০১৮ বাংলা ক্যালেন্ডার।

এই বছরের কোজাগরী লক্ষ্মী পূজার  তারিখ ও সময় : 
২৩ অক্টোবর ২০১৮
মঙ্গলবার 
কোজাগরী লক্ষ্মী পূজা হিন্দু বাঙালীদের একটি বার্ষিক সর্বশ্রেষ্ঠ উৎসব। বাঙালী ক্যালেন্ডার অনুযায়ী প্রতি বছর শারদীয়া দুর্গা পূজা শেষ হবার চার দিন পরে পূর্ণিমার দিন কোজাগরী লক্ষ্মী পূজা পালন করা হয়। কোজাগরী লক্ষ্মী পূজা শারদ পূর্ণিমা নামেও বাঙালীদের কাছে বিশেষ পরিচিত। কোজাগরী লক্ষ্মী পূজা সকলের খুব প্রিয় উৎসব। লক্ষ্মী দেবী ধন ও সম্পদের দেবী। কোজাগরী লক্ষ্মী পূজা বাঙালীদের সকলের বাড়িতে মাটির মূর্তি বানিয়ে সারা রাত্রিব্যাপী পূজা করা হয়। এইদিন বাড়ীর মহিলারা সন্ধ্যায় নতুন কাপড় পড়ে দেবী লক্ষ্মীর পূজা করে এবং লক্ষ্মী পাঁচালী পড়ে লক্ষ্মী দেবীর আরাধনা করে। সারা রাত্রিব্যাপী জেগে লক্ষ্মী দেবীর আরাধনা করা হয়। সকলে নিজেদের বাড়িতে আলপনা দিয়ে লক্ষ্মী দেবীকে আহ্বান জানায়। নানাধরনের মিষ্টি, নাড়ু, চিঁড়ে ও নারকেল প্রভৃতি উপাচার দিয়ে পূজা করা হয়। পরিবারের সুখ, শান্তি ও সমৃদ্ধি কামনা করে কোজাগরী লক্ষ্মী পূজা উৎসব পালিত হয়।