ডেঙ্গু থেকে বেঁচে থাকার জন্য ৬টি গুরুত্বপূর্ণ খাবার, 6 Diet Meal Plan for Dengue Patient

ডেঙ্গু যার নাম শুনলে আজ সকলের মনে ভয়ের সৃষ্টি হয় হবেনা  আজকের সময় ডেঙ্গু  মহামারীর রূপ ধারণ করেছে যা খুবই চিন্তাজনক। এই ডেঙ্গু থেকে আমাদের বেঁচে থাকতে হবে তাই আজ আমি আপনাদের জন্য ৬টি গুরুত্বপূর্ণ খাবারের সম্পর্কে জানাতে চলেছি যা ডেঙ্গুর থেকে আপনাদের বেঁচে থাকতে সাহায্য করবে। 
6 Diet Meal Plan for Dengue Patient
নীচে দেওয়া এই ৬টি খাবার ডেঙ্গুর থেকে আপনাদের প্রতিরক্ষা করতে সাহায্য করবে।

১. মাছ :
মাছ তো বাঙালিদের খাবারের একটি প্রধান অঙ্গ।আর এই মাছে নুকিয়ে আছে কিছু উপকারী জিনিস যা ডেঙ্গুর থেকে লড়াই করতে সাহায্য করে।  মাছে ওমাগো-৩ ফেটি এসিড থাকে যা আপনার শরীরকে ডেঙ্গুর থেকে রক্ষা করতে সাহায্য করে।

২. আদা দেওয়া চা :
চা তো আমরা প্রায় সময় খেয়ে থাকি কিন্তু যদি চায়েতে যদি একটু অদা দিয়ে দেওয়া হয় সেই চা কাজ করে ডেঙ্গু থেকে বাঁচার ওষুধের রূপে। আদা দেওয়া চায়েতে অ্যান্টি-ব্যাক্টিরিয়াল গুন্ থাকে যা শরীরকে ডেঙ্গু থেকে বেঁচে থাকতে সাহায্য করে থাকে।

৩. ডাবের জল :
ডাবের জল এমনিতেই অনেক গুনে পরিপূর্ন আর এই ডাবের জল ডেঙ্গু থেকে বাঁচাতেও সাহায্য করে। ডাবের জলে ইলেক্ট্রোলাইট থাকে যা শরীরের জন্য খুবই প্রয়োজনীয় এবং ডাবের এই জল ডেঙ্গুর প্রতিরক্ষা করতে সাহায্য করে।

৪. কমলা লেবুর জুস :
কমলা লেবুর জুস শুধু তেষ্টা মেটায় না, এটি একটি ওষুদের রূপেও কাজ করে। কমলা লেবুর জুসে ভিটামিন-সি থাকে যা শরীরের প্রতিরক্ষা ক্ষমতা বাড়িয়ে দেয় এবং এটি শরীর কে ডেঙ্গুর থেকে রক্ষা করতে সাহায্য করে।

৫. হলুদ :
হলুদ তো এমনিতেই খুবই লাভবান, হলুদে করকিউমিন থাকে যা আপনার শরীরকে ডেঙ্গুর থেকে রক্ষা করে।

৬. পেঁপে :
পেঁপে শুধুমাত্র একটি সুস্বাধু ফল নয়। পেঁপে ভিটামিন-সি যুক্ত একটি ফল এই ভিটামিন-সি রক্তের প্লেটলেটসের পরিমান বাড়িয়ে দেয় যা শরীর কে ডেঙ্গু থেকে বাঁচিয়ে রাখতে সাহায্য করে।

ডেঙ্গু থেকে বেঁচে থাকার ভিডিও দেখুন 🔻

যদি আপনারা উপরের এই ৬টি খাবার নিয়মমত খান তাহলে আপনি ডেঙ্গুর থেকে বেঁচে থাকতে পারবেন। এই তথ্য আপনার পরিজনদের ও বন্ধুদের সাথে অবশ্যই শেয়ার করুন। সবাই সুস্থ থাকুন ও ভালো থাকুন।

বন্দুরা আমার YouTube চ্যানেল কে সাস্ক্রাইব করতে ভুলবেন না, আমার চ্যানেলে আছে সরকারি যোজনার ভিডিও, আধার কার্ড, রেশন কার্ড, ভোটার কার্ড, প্যান কার্ড সহ কম্পিউটার টিপস, রবীন্দ্র সংগীত, নজরুল গীত, বাউল গান এবং আরো অনেক কিছু।  তাহলে একবার আমার চ্যানেলে আসুন আর ভালো লাগলে সাস্ক্রাইব করবেন ⏩ বাংলা ভূমী ইউটিউব চ্যানেল