Tuesday, February 24, 2015

List of All Kali Temples at Kolkata-West Bengal in Bengali Language

List of All Kali Temples at Kolkata-West Bengal in Bengali Language
List of All Kali Temples at Kolkata-West Bengal in Bengali Language 
Here is List of 25 Kali Temple at Kolkata, West Bengal, India. All This List in Bengali Language.

১. কালীঘাটের কালী মন্দিরঃ সতীর দক্ষিণপদের চারটি অঙ্গুলী পশ্চিমবাংলার দক্ষিণ-পশ্চিম প্রান্তে আদিগঙ্গার তীরে এসে পড়েছিল । তপস্যারত সিদ্ধিযোগী আত্মারাম ব্রহ্মচারী ও ব্রহ্মনন্দ গিরি দেখতে পেয়েছিলেন দীপ্তসম্পন্ন এক প্রস্তুরখোদিত দেবীমুখ, জ্যোতির্ময় প্রস্তুরীভূত পদাঙ্গুলি । দেবীর মুখমণ্ডল ও পদাঙ্গুলি তাঁরা পূজাবেদীতে প্রতিষ্ঠা করেন । এই পূর্ণপীঠের নাম হয় কালীক্ষেত্র । আনুমানিক ১৮০৯ খ্রিস্টাব্দে সাবর্ণ গোত্রীয় সন্তোষ রায়চৌধুরী তিরিশ হাজার টাকা ব্যয়ে নতুন মন্দির তৈরি করিয়ে দেন ।

২. দক্ষিনেশ্বর (ভবতারিণী) – ১২৫৮ সালের মাঝামাঝি (ইং ১৮৪৭-এর ৬ সেপ্টেম্বর ) কলকাতার ৮ কিমি উত্তরে দক্ষিনেশ্বর গ্রামে ৬০ বিঘা জমি প্রায় ৬০ হাজার টাকায় কিনেছিলেন রাণি রাসমনি । ১২৬২ বঙ্গাব্দের ১৮ জ্যৈষ্ঠ (ইং ১৮৫৫-এর ৩১ মে ) বৃহস্পতিবার স্নানযাত্রার পুন্যলগ্নে তিনি জগজ্জননী কালিকার মূর্তি স্থাপনা করেন । ১৭৫৭-৫৮ খ্রিস্টাব্দে এই মন্দিরে পূজারীর কাজে ব্রতী হন যুগাবতার শ্রীরামকৃষ্ণদেব ।

৩. আদ্যাপীঠ (আদ্যামা) – রাণি রাসমণি প্রতিষ্ঠিত ভবতারিণী মন্দিরের প্রায় ২ কিমি দূরত্বে দক্ষিনেশ্বর গ্রামেই অবস্থিত আদ্যাপীঠ ।

৪. চিত্তেশ্বরী দুর্গা ও সর্বমঙ্গলা কালী (কাশীপুর) – কাশীপুরের বিবিবাজারের সন্নিকটেই খগেন্দ্র চ্যাটার্জী রোডের উপর রয়েছে কাশীপুরের সুপ্রাচীন শ্রীশ্রী  চিত্তেশ্বরী দুর্গার মন্দির । দেবীর নাম অনুযায়ীই সংলগ্ন অঞ্চলের নাম হয় চিৎপুর ।

৫. জমিদার জয়ণারায়ণ মিত্রর কৃপাময়ী কালী (বরাহনগর) – মন্দিরের ঠিকানা , ৩৯ নং, হরকুমার স্ট্যান্ড, বরানগর (পুরানো থানার পাশে ), কুঠিঘাট, কল্কাতা-৭০০০৩৬ ।

৬. বামণদাস কালীবাড়ী – কাশীপুর উদ্যানবাটী থেকে মাত্র সাত-আট মিনিটের পায়ে হাঁটা দূরত্বেই রয়েছে বামনদাস মুখোপাধ্যায় প্রতিষ্ঠিত সুবিশাল কালীমন্দির । তিনি ১৮৯৪ খ্রিস্টাব্দে কাশীপুরে ৩৫ বিঘা জমি কিনে ৮৫ নং কাশীপুর রোডে কালীমন্দির স্থাপন করেন ।

৭. সিদ্ধেশ্বরী কালী (কুঠিঘাট) – কুঠিঘাটের বি কে মৈত্র রোডের উপর অবস্থিত প্রায় ৩০০ বছরের পুরানো সিদ্ধেশ্বরী কালীবাড়ি ।

৮. তারাশঙ্করী পীঠ বা পরেশ কালীবাড়ী (দক্ষিণদ্বারী) – দত্তবাগান মিল্ককলোনির ‘এম’-আকৃতির গেট থেকে এই মন্দিরের দূরত্ব হাঁটাপথে মিনিট দশ-বারো । মন্দিরটি অবস্থিত বেলগাছিয়ার দক্ষিণদ্বারীর রেল কোয়াটার অঞ্চলে ।

৯. ব্রহ্মময়ী কালীমন্দির (প্রামাণিক ঘাট রোড, কাশীপুর) – জয়মিত্র কৃপাময়ই কালীবাড়ি থেকে হাঁটা পথে মিনিট দশেক দূরত্বে, ২২৫ নং প্রামাণিক ঘাট রোডে প্রামাণিক কালীবাড়ি অবস্থিত । নবীন ভাস্করের দ্বিতীয় মূর্তিটি প্রতিষ্ঠিত হয়েছিল এই মন্দিরে । নবীন ভাস্করের প্রথম মূর্তিটি উত্তর কলকাতার গোয়াবাগানের শিবু গুহ তাঁর পৈতৃক মন্দিরে ( ১১ বৃন্দাবন বোস লেন, কলকাতা-৬ ) শ্রীশ্রীনিস্তারিণী কালী নামে প্রতিষ্ঠা করেন ।

১০. বাগবাজার ব্যোমকালীতলা – বাগবাজারের ২৩ নং চিত্পুর ব্রীজ অ্যাপ্রোচ রোডে অবস্থিত এই মন্দির।

১১. জয়কালী (শ্যামবাজার পাঁচমাথার মোড়)- শ্যামবাজার পাঁচমাথার মোড়ে আর জি কর রোডের উপর একটি চাঁদনিজাতীয় কালীমন্দিরে প্রতিষ্ঠিত রয়েছেন শতাধিক বছরের প্রাচীন এক দক্ষিণাকালী বিগ্রহ।

১২. সিদ্ধেশ্বরী কালী (কুমারটুলি)-এই মন্দির এবং দেবীবিগ্রহ বহু প্রাচীন। উত্তর কলকাতার কুমারটুলির কাছে ৫১২ নং রবীন্দ্র সরণিতে মন্দিরটি অবস্থিত।

১৩. সিদ্ধেশ্বরী কালী (ঠনঠনিয়া)- মন্দিরের ঠিকানা ২ রাজেন্দ্র দেব রোড, কল্কাতা-৭।

১৪. ফিরিঙ্গি কালী (ফিরিঙ্গি কালী)- মন্দিরের ঠিকানা, ২৪৪ নং বিপিনবিহারী গাঙ্গুলী স্ট্রিট, কল্কাতা-১২।
পুঁটেকালী (শোভাবাজার অঞ্চল, সেন্ট্রাল অ্যাভিনিউ)- মন্দিরের ঠিকানা, ২৩/২, রাজা নবকৃষ্ণ স্ট্রীট, কল্কাতা-৫।

১৫. পুঁটেকালী (কালী- কৃষ্ণ ঠাকুর স্ট্রীট)- পোস্তার তারাসুন্দরী পার্কের উল্টোদিকে ২০ নং কালীকৃষ্ণ ঠাকুর স্ট্রীট, কল্কাতা-৭।

১৬. আনন্দময়ী বসা- কালীতলা (রামদুলাল সরকার স্ট্রীট)- ১৬০/২, রামদুলাল সরকার স্ট্রীট, কলকাতা-৬।

১৭. সিদ্ধেশ্বরী বামাকালী (বেহালা)- দক্ষিণ শহরতলির বেহালা ট্রামডিপোর কাছে অবস্থিত এই মন্দির। মন্দিরের ঠিকানা ৪৮৫ ডায়মন্ড হারবার রোড, কলকাতা-৩৪।

১৮. অষ্টাদশভূজা গুহ্যকালী (মুক্তরামবাবু স্ট্রীট)- ১৪০ মুক্তরামবাবু স্ট্রীট, কলকাতা-৭।

১৯. করুণাময়ী কালী (টালিগঞ্জ)- মন্দিরের ঠিকানা, ৩২ মহাত্মা গান্ধী রোড (টালিগঞ্জ), কলকাতা-৮২।

২০.চামেলীদেবীর কালী (মির্জা গালিব স্ট্রীট)- নিউ মার্কেটের ঠিক পিছনে কোরাবাগান লনে(৮ কোরাবাগান লেন,কলকাতা-৮৭)।

২১.ঢাকুরিয়া কালীবাড়ি- ঢাকুরিয়া উড়ালপুরের ঠিক পাশে, বাসস্টপ থেকে মাত্র মিনিট পাঁচেকের হাঁটাপথেই মন্দিরটি অবস্থিত।

২২. ঢাকা কালীবাড়ি (প্রিন্স আনোয়ার শাহ রোড)- ১৯৫৬-৫৯ সালে প্রতিষ্ঠিত।

২৩. সিদ্ধেশ্বরী কালী (টালিগঞ্জ)- মন্দিরের ঠিকানা ৮৩৭ মহাত্মা গান্ধী রোড, কলকাতা-৪১।

২৪. গড়িয়া শ্মশানকালী- আদি গড়িয়া মহা-শ্মশানে অবস্থিত শ্মশানকালীর অতিপ্রাচীন মন্দির।

২৫. লেক কালীবাড়ি- ঠিকানা ১০৭/১, ড.মেঘনাদ সাহা সরণি, কলকাতা-২৯।