Jyotirindanath Tagore (1849-1925) Rabindranath Tagore’s Elder Brother (Notun Dada)


Jyotirindanath Tagore (1849-1925) 
Rabindranath Tagore’s Elder Brother(Notun Dada)

He is genius of uncommon versatility and one of the most accomplished men of his age. Handsome,
Jyotirindanath Tagore (1849-1925) Rabindranath Tagore’s Elder Brother (Notun Dada
Jyotirindanath Tagore (1849-1925)
Rabindranath Tagore’s Elder Brother
(Notun Dada
elegant and daring, he was a Price Charming of the Indian renaissance and a pioneer in almost every field. Musician, composer, poet, dramatist and artist of remarkable sensibility, his over-flowing energy and ardent nationalism led him into many adventures far beyond the range of the arts and letters. He strove to break the British monopoly of shipping and industry and nearly ruined himself financially in the process.


জ্যোতিন্দ্রনাথ ঠাকুর (১৮৪৯-১৯২৫)
রবীন্দ্রনাথ ঠাকুরের নতুন দাদা
কাদম্বরী দেবীর সঙ্গে বিবাহ ৫ জুলাই ১৮৬৮

চিত্রবিদ্যা, সংগীত, নাটকাদি রচনায় জ্যোতিন্দ্রনাথের বিচিত্র প্রতিভার স্বাক্ষর দেখা যায়। নাট্যশিল্পে তাঁর আপরিসীম উত্সাহ ছিল। সংস্কৃত, মারাঠী ও ফরাসী ভাষা থেকে নাটক, প্রবন্ধ, গল্প প্রভিতি আনুবাদেও তিনি কৃতিত্ব দেখিয়েছেন। রবীন্দ্রনাথের সাহিত্যরচনার
জ্যোতিন্দ্রনাথ ঠাকুর (১৮৪৯-১৯২৫) রবীন্দ্রনাথ ঠাকুরের নতুন দাদা
জ্যোতিন্দ্রনাথ ঠাকুর (১৮৪৯-১৯২৫)
রবীন্দ্রনাথ ঠাকুরের নতুন দাদা
উন্মেষক্ষণে জ্যোতিন্দ্রনাথের এবং কাদম্বরী দেবীর প্রভাব তুলনাহীন। রবীন্দ্রনাথের কোথায়, ‘জ্যোতিদাদা তখন প্রত্যহই প্রায় সমস্ত দিন অস্তাদি গানগুলাকে পিয়ানো যন্ত্রের মধ্যে ফেলিয়া তাহাদিগকে যথেচ্ছা মন্থন করিতে প্রবৃত্ত ছিলেন।... জ্যোতিদাদার ‘এমন কর্ম আর করবনা’ প্রহসনে আমি আলীকবাবু সাজিয়েছিলাম। সেই আমার প্রথম আভিনয়।... তখন লিখিতেছি, গাহিতেছি, আভিনয় করিতেছি, নিজেকে সকল দিকেই প্রচুর ভাবে ঢালিয়া দিতেছি- আমার সেই কুড়ি বছরের বয়সটাতে এমনি করিয়া পদক্ষেপ করিয়াছি। সেদিন এই যে আমার সমস্ত শক্তিকে এমন দুর্দাম উত্সাহে দৌড় করাইয়াছিলেন, তাহার সারথি ছিলেন জ্যোতিদাদা...’। ৭৬ বত্সর বয়সে রাঁচিতে তাঁর মৃত্যু হয়। তিনি নিঃসন্তান ছিলেন।