How to escape from Tension in Bengali Language : টেনশেন থেকে মুক্তি পাবার উপায়

How to escape from Tension in Bengali Language
How to escape from Tension in Bengali Language
টেনশেন থেকে মুক্তি পাবার উপায় :

জীবনে কিছু পরিমান টেনশেন থাকা ভাল।  কিছুটা টেনশেন জীবনে কাজ করার উত্সাহ জোগায়।  বেঁচে থাকার আনন্দ, উত্তেজনা আছে।  কিন্তু বর্তমানে আমাদের সাধারণ মানুষের জীবনে অস্বাস্থ্যকর টেনশেন ভরে যাচ্ছে - যা মনের শান্তি নষ্ট করে ঘুমের ব্যাঘাত ঘটায়, খিদে নষ্ট করে, প্রেশার গন্ডগোল করে, অন্যদের সাথে সম্পর্ক নষ্ট করে, দীর্ঘদিন মানসিক উত্কন্ঠা থেকে হৃদয় রোগের সম্ভবনা বেড়ে যায়, ডায়াবেটিস বেড়ে যায়।  

How to escape from Tension in Bengali Language
টেনশেনে যৌনশৈত্য সৃষ্টি করে
এছাড়া টেনশেনের আরও একটি মারাত্মক দিক - মানসিক টেনশেনের ফলে যৌনশৈত্য সৃষ্টি করে ।  এর ফলে স্বামী স্ত্রীর সম্পর্কে অনেক সময় চিড় ধরে জীবনটাই দুর্বিসহ করে তোলে। 

টেনশেন কমাতে হলে প্রথমে যেটা প্রয়োজন তা হল কি কারণে টেনশেন হচ্ছে সেটা বের করে তা থেকে দুরে থাকা, বা সেটাকে সহজ করে নেওয়া।  সাধারনত যে কারণগুলি থেকে টেনশেন হয় তা হল - ভয় থেকে , শরীরের অসুস্থতা , অর্থাভাব থেকে , সম্পর্ক থেকে, সর্বপরি পরিবেশ থেকে।

How to escape from Tension in Bengali Languageটেনশেন কমাতে বাড়ির লোকজনদের রুগীকে সহযোগিতা করা প্রয়োজন। সামান্য কারণে চেঁচামেচি ও অশান্তি যেন না হয় তার খেয়াল রাখা উচিত।  এর ফলে পরিবারে পরিবেশ খারাপ হয়ে ওঠে আর এর ফলে বাড়ির পত্যেক সদস্যের ওপর মানসিক প্রভাব পড়ে। 

বেকার বসে না থেকে নিজেকে সবসময় কিছু না কিছু কাজে নিযুক্ত ও নিজেকে ব্যস্ত রাখা উচিত। 

মন ভাল রাখতে ভালো বই পড়া ও ভালো গান শোনা উচিত। 

শরীর ঠান্ডা রাখে এমন খাবার খাওয়া প্রয়োজন।  যথা, শসা, পেয়ারা, আমলকি।  এছাড়া খাবার তালিকাতে লাউ, পটল, উচ্চে, ঝিঙে, মুগের ডাল প্রভিতি রাখা উচিত।