Enhance the beauty of natural pepper in Bengali Language : Sundorjo Barate Prakitik Rupchorcha in Bangla

Enhance the beauty of natural pepper in Bengali Language
Enhance the beauty of natural pepper in Bengali Language
সৌন্দর্য বাড়াতে প্রাকিতিক রূপচর্চা : প্রথম ভাগ - ত্বকের পরিচর্যা

প্রকিতির বুকে ছড়ানো অজস্র ভেষজের চমত্কারী গুনে মুগ্ধ হয়ে সারা পৃথিবী ক্রমশ: ঝুঁকেছে ভেষজের দিকে কারণ দীর্ঘদিনের অভিজ্ঞতা থেকে দেখা যাচ্ছে প্রাকিতিক সুন্দর্যের যেমন বিকল্প হয়না আর এমনই অজস্র চমকপ্রদ উপাদানগুলি ছড়িয়ে আছে আমাদের চারপাশে। 

ত্বকের পরিচর্যা :
Enhance the beauty of natural pepper in Bengali Language
ত্বকের পরিচর্যা করা প্রয়োজন ভিতর থেকে।  অর্থাৎ ত্বকের স্থায়ী উজ্জলতা আনতে ও সুস্থ সতেজতা রাখতে টাটকা ফল শাক-সবজি বেশি করে খেতে হবে। 

ত্বকের সুস্থতার জন্য প্রয়োজন- ক্লেনজিং (ত্বক পরিস্কার করা), টোনিং (মুখের খোলা রামকুপ বন্ধ করা) এবং ময়্শ্চারায়জিং (আদ্রতা ফেরানো )

ক্লেনজিং (ত্বক পরিস্কার করা) :- 
    
     আলুর রসের তুলো ভিজিয়ে বা আলুর রস লাগিয়ে কয়েক মিনিট রেখে মুছে ফেলতে হবে।  দুধ ও কমলালেবুর রস মিশিয়েও মুখ পরিস্কার করতে পারেন।  শশাকে বেটে তার রস সারা মুখে লাগিয়ে ৫-৭ মিনিট পরে ধোয়া।  লেবুর রসে তুলো ভিজিয়ে মুখ পরিস্কার করতে পারেন। 

ময়্শ্চারায়জিং (আদ্রতা ফেরানো ) :-

     গোলাপের পাপড়ি, পুদিনা, আমলকি ও শশা বেটে ত্বকে লাগানো, দইয়ের ঘোল মুখে লাগানো তারপর সমপরিমাণ ভিনিগার ও লেবুর রস ব্যবহার করা যায় টোনার হিসাবে। 

টোনিং (মুখের খোলা রামকুপ বন্ধ করা) :-

Enhance the beauty of natural pepper in Bengali Language     মধু, খেজুর, বাঁধাকপি, পুদিনা পাতা ও তুলসীর নির্যাস করে ব্যবহার করতে পারেন বা সামুদ্রিক লবন কে গরম জল দিয়ে ত্বকে ব্যবহার করা যায়।  এছাড়া একটি ডিমের সাদা অংশে এক চামচ মধু ভালো করে মিশিয়ে সারা মুখে মেখে আধঘন্টা রেখে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।  এভাবে অতি সহজে সর্বউত্কৃষ্ট উপায়ে মুখ তথা ত্বকের যত্ন নেওয়া যায়।  শরীরের দুর্গন্ধ দূর করতে- গোলাপের পাপড়ি ফুটানো জল সাধারণ জলে মিশিয়ে স্নান করলে শরীর ঠান্ডা থাকে এবং শরীরের দুর্গন্ধ দূর হবে।