About Durga Puja in Bengali Language (দুর্গাপূজা)


দুর্গা পূজা
durga puja
durga puja

দুর্গা পূজা বাঙালি সমাজের সব থেকে আনন্দময়ী উৎসব এবং বৃহৎ অনুষ্ঠান । প্রতেক বাঙালি এই উৎসব অতি খুশি হয়ে মানাই । বাঙালি সমাজ এই উৎসবে মেতে ওঠে । এই উৎসব কেবল মাত্র পশ্চিমবঙ্গ তে নয় সম্পূর্ণ ভারতবর্ষ ব্যাপি অনুষ্ঠানিত হয় এমন কি ভারতবর্ষের বাহিরে বঙ্গবাসিরা দুর্গা পূজা উৎসব  অনুষ্ঠানিত করে ।
দুর্গাপূজা নাম বাদেউ দুর্গাপূজাকে অন্য কয়েক নামেউ জানা যায়... যেমন দুর্গোৎসব (Durgotsava) , শারদোৎসব  ( Sharadotsav ), অকালবোধন (Akaal Bodhon )। দুর্গা পূজা ৫ দিন ধরে অনুষ্ঠানিত
হয় ষষ্ঠী , মহা সপ্তমী, মহা অষ্টমী, মহা নবমী, বিজয়া দশমী । এই ৫দিনে সমস্ত বাঙালি আনন্দে মাঁয়ের মণ্ডপে মাঁয়ের পূজা তে মেতে থাকেন । দুর্গাপুজাতে মাঁ দুর্গার সাথে মাঁয়ের সন্তানরাও এই প্রিথিবিতে নেমে আসেন ও সকল ভক্তের পূজা অর্চনা গ্রহন করেন । মাঁয়ের সন্তানরা হল শ্রী শ্রী গনেশ ও কলাবউ, শ্রী শ্রী কার্ত্তিক, শ্রী শ্রী মাঁ লক্ষ্মী, শ্রী শ্রী মাঁ সরস্বতী । মাঁ দুর্গা সিংহে বসে আসেন । সিংহ মাঁ দুর্গার বাহন । 


মাঁ দুর্গার আবির্ভাবঃ



মাঁ দুর্গার আবির্ভাব মহিষাসুর নামে এক অসুর কে বধ করার জন্য হয়ে থাকে । মহিষাসুর নামে ওই অসুর অত্যন্ত শক্তিশালী ছিল আর এমন বর প্রাপ্ত ছিল যে তাকে কোন পুরুষ,দেবতা মারতে পারবেনা । সমস্ত মানব,পশু, এমন কি দেবতাও মহিষাসুর এর তাণ্ডব থেকে অস্থির হয়ে পরেছিল। মহিষাসুর নির্ভয়ে সমস্ত কিছু নষ্ট করে চলেছিল । এক দিবস মহিষাসুর এর সাধুর যজ্ঞের দুধ মহিলা রূপ
ধারন করে খেয়ে নেওয়াতে সেই সাধু মহিষাসুর এর মৃত্যু এক মহিলার হাথে হবার কথা উল্লেখ করেছিলেন । শ্রী শ্রী বিষ্ণু , শ্রী শ্রী মহাদেব, শ্রী শ্রী ব্রহ্মা তিন দেবতা তাদের শক্তি দ্বারা মাঁ দুর্গার সৃষ্টি করেন । মাঁ দুর্গা যাহার ১০ হাত দশ সুসজ্জিত অস্ত্র  তেজস্ব মুখ , তিব্র আলোকিত উজ্জল আলোর মধ্যে মাঁয়ের আবির্ভাব । মাঁয়ের আবির্ভাব মহিষাসুর নামক অসুর কে মৃত্যু দান করে মুক্ত করার জন্য হয়েছিল তাই মাঁ কে মহিষাসুরমদ্দিনি নামউ যানা যায় । ভীষণ যুধ্যের পর মাঁ দুর্গা মহিষাসুর কে মৃত্যু প্রদান করেন এবং মায়ের রাগ শান্ত হয়ে যায় । শান্তিরূপী মাঁ দুর্গার পূজা সর্ব জগতে সেই দিন থেকে চালু হয় । যা আজও সকলে ভীষণ আনন্দে মাঁয়ের পূজা অর্চনা করে । 


মাহালয়াঃ

মহালয়া দুর্গাপূজার আরম্ভ । মহালয়া তে মাঁয়ের আবির্ভাব কে পুনরায় সবার সামনে প্রদর্শিত করা হয় । রেডিও এর মাধ্যমে মাঁ দুর্গার আবির্ভাব এর সমস্ত কথা মন্ত্র সহ গীতমালার রূপে শোনানো হয় যা সমস্ত বঙ্গবাসী অতি মনোযোগ আর স্রধা দিয়ে শোনেন  এবং মাঁয়ের আগমন এর প্রস্তুতি নেন। বর্তমান সময়ে টিভি এর মাধ্যমে মহালয়া এর ঘটনা কে ছায়াছিত্র করে দেখানো হয় । মাঁ দুর্গার আগমনীর, মহালয়া এক শঙ্খধ্বনি ।


 জনপ্রিয় পুজাস্থলঃ পশ্চিমবঙ্গ (West Bengal : Paschimbanga)


1. কলকাতা  
2. বরহামপুর
3. শিলিগুড়ি
4. নদীয়া
5. জলপাইগুড়ি
6. কোচবিহার   ...আরও ইত্যাদি শহর ও গ্রাম। 

জনপ্রিয় পুজাস্থলঃ ভারতবর্ষ (India)

1. আসাম
2. ওড়িশা 
3. বিহার
4. গুজরাট
5. ঝাড়খণ্ড
6. মধ্যপ্রদেশ
7. মহারাষ্ট্র 
8. দিল্লী  ...আরও ইত্যাদি শহর ।

জনপ্রিয় দুর্গাপূজাঃ ভারতবর্ষের বাহিরে দুর্গা পূজা 

1. বাংলাদেশ
2. নেপাল
3. চীন
4. সিঙ্গাপুর
5. জার্মানি
6. অস্ট্রেলিয়া
7. ইন্দোনেশিয়া  ...আরও ইত্যাদি দেশ ।


ভারতের কিছু স্থানে দুর্গাপূজা কে নবরাত্রি নামে জানা যায় আর ৯দিন ধরে এই উৎসব টি অনুষ্ঠানিত করা হয় এবং অতি আধুনিক রূপে পূজা মণ্ডপ সাজান করা হয় । নবরাত্রি পূজা তে ৯দিন ৯বিভিন্ন দুর্গার রূপ কে পূজা অর্চনা করা হয় । নবরাত্রি পূজা বাঙালি দুর্গা পূজার থেকে অনেকটাই ভিন্ন এবং আলাদা ।

নবরাত্রি তে এই ৯ দুর্গা রূপের পূজা করা হয়ঃ 

1. শৈলপুত্রি
2. ব্রামহাচারিনি
3. ছাদ্রাঘান্তা
4. কুশ্মান্দা
5. স্কান্দ্রামাতা
6. কাত্যায়নি
7. কালরাত্রি
8. মহাগৌরি
9. সিদ্ধিরাত্রি


দুর্গাপূজা মুখ্য দিক থেকে বঙ্গ ভাষী রা অত্যন্ত আনন্দে পূজা অর্চনা করে ৫-৬দিন মেতে থাকেন । আসুন আমাদের সাথে চলুন মাঁ দুর্গার চরণ স্পর্শ করে আর জয় মাঁ দুর্গা বলে এই আনন্দে মেতে উঠি ।

©বাংলা ভূমী 

# বাংলা ভূমী , আপনাদের কাছে দুর্গাপূজার এই আর্টিকেল বাংলা ভাষা তে লিখেছে , আশা করছি আপনাদের ভালো লাগছে #

আপনাদেরকে জানায় এই আর্টিকেল কেবল মাত্র বাংলা ভূমী ব্লগ এর জন্য আপনারা এটা শেয়ার করুন কিন্তু নিজেদের ব্লগ/ওয়েবসাইট এ Upload করবেন না । এটা DMCA কানুন থেকে রক্ষিত ।  

ধন্যবাদ ।